গুগল ম্যাপ থেকে আয় উপার্জন করার উপায় ২০২২

গুগল ম্যাপ থেকে আয় উপার্জন- আজকের আর্টিকেলে আপনাদের জন্য দারুন একটি অনলাইন ইনকাম আইডিয়া নিয়ে চলে এসেছি। গুগল ম্যাপ (Google map) অ্যাপটির সাথে আপনি আমি আমরা সকলে সুপরিচিতি। বেশিরভাগ মানুষই লোকেশন বা পৃথিবীর যেকোনো প্রান্তের ঠিকানা বের করতে গুগল ম্যাপ ব্যবহার করে থাকে। কিন্তু গুগল ম্যাপ ব্যবহার করে অর্থ আয় করার বিষয়ে তেমন কেউ অবগত না বললেই চলে।

গুগল ম্যাপ কি?

তো প্রথমত আপনাদের বলে নেই, Google Map হচ্ছে গুগলের নিজস্ব একটি সার্ভিস, যেটির মাধ্যমে আপনি পৃথিবীর যেকোনো প্রান্তে থেকে যেকোনো স্থান লোকেশন সম্পর্কে জানতে পারবেন।

তবে Google Map কে কাজে লাগিয়ে অনলাইন থেকে ইনকাম করার বিষয়টা তেমন কেউ জানেনা। আজকে আপনাদের সাথে এমন ৩ টি উপায় সম্পর্কে আলোচনা করবো যেগুলো দ্বারা আপনার গুগল ম্যাপ এর মাধ্যমে আয় করতে পারবেন।

শুরুতে বলে রাখা ভালো, গুগল ম্যাপ কতৃপক্ষ সরাসরি আপনাকে কোনপ্রকার টাকা পয়সা দেবে না, এখানে আপনাকে কিছু ট্রিকস অবলম্বন করে আয় করতে হবে। চলুন তবে শুরু করা যাক।

গুগল ম্যাপ থেকে আয় উপার্জন করার উপায়

১. গুগল ম্যাপে তথ্য যুক্ত করে আয়

Google Map এ তথ্য (Information) যোগ করার মাধ্যমে ইনকাম করতে পারেন। এখন প্রশ্ন হচ্ছে কিসের ইনফরমেশন আর ইনফরমেশন এড করলে পেমেন্ট কে দেবে।

দেখুন বর্তমান যুগ অনেকটা অনলাইন নির্ভর। অনলাইন কেন্দ্র করে গড়ে উঠছে নানা ধরনের ব্যবসা বাণিজ্য। আপনি গুগলে গিয়ে রেস্টুরেন্ট লিখে সার্চ করলে বিভিন্ন রেস্টুরেন্টের ইনফর্মেশন এবং গ্রিটিং আপনার সামনে দেখানো হবে গুগল ম্যাপ কতৃক।

মূলত বিভিন্ন কোম্পানি বা দোকানের মালিকরা গুগল ম্যাপের মাধ্যমে এ ধরনের ইনফরমেশন যুক্ত করে থাকে। সুতরাং যদি আপনি গুগল ম্যাপে এ ধরনের ইনফরমেশন যুক্ত করাতে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন কোম্পানির বা দোকানের ইনফরমেশন গুগল ম্যাপে যুক্ত করে দিয়ে তাদের নিকট থেকে সার্ভিস চার্জ নিতে পারেন।

এই কাজটি আপনি একটি ফেসবুক পেজ দিয়ে করতে পারেন কিংবা অফলাইনে বিভিন্ন দোকানিদের এই অফার দিতে পারেন। এছাড়াও Fiverr, Upwork এর মত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ওই ধরনের কাজের অফার পাবেন।

২. ভ্রমণ গাইড দিয়ে আয়

আজকাল যে কোনো মানুষই কোথাও ভ্রমন করার পূর্বে সে জায়গাটি সম্পর্কে গুগল ম্যাপ দ্বারা ইনফরমেশন নিয়ে থাকে। এ ক্ষেত্রে সাধারণত তারা যে জায়গাটিতে ভ্রমণ করতে যাবে সেখানে সম্পর্কে তেমন কোনো তথ্য জানে না। ফলে তারা বিভিন্ন ধরনের ট্যুরিজম সার্ভিস নিয়ে থাকে।

অর্থাৎ তারা এমন কাউকে হায়ার করে যারা তাদের ভ্রমণ গাইড দিবে, উক্ত জায়গার ব্যাপারে বলবে অথবা তাদের সাথে চুক্তিবদ্ধ হয়ে তাদের নিয়ে জায়গাটা ঘুরিয়ে দেখাবে। আর এর ফলে সেও কিছু চার্জ ধার্য করবে।

এক্ষেত্রে আপনার বসবাসকৃত স্থানটি যদি ভ্রমণের জন্য জনপ্রিয় হয় তবে আপনি গুগল ম্যাপে উক্ত স্থানের রিভিউতে গিয়ে আপনার সম্পর্কে বিস্তারিত লিখে আপনার যোগাযোগ করার তথ্য দিতে পারেন। আপনি আপনার রিভিউতে উল্লেখ করতে পারেন যে আপনি উক্ত স্থানের সম্পর্কে বেশ অবগত এবং আপনি নতুনদের এই জায়গাতে থাকা, খাওয়া, ঘুরার ব্যাপারে গাইড করতে পারেন। আজকাল অনেক লোকাল গাইডার এভাবে গুগল ম্যাপের মাধ্যমে ইনকাম করতে পারছে কেবল ভ্রমণবিষয়ক গাইড দিয়ে।

৩. রিভিউ বা রেটিং সেল করে আয়

একটু আগে আপনাদের বলেছি আজকাল অনলাইন কে ঘিরে অনেক ধরনের ব্যবসা বাণিজ্য গড়ে উঠছে। বিভিন্ন কোম্পানি বা অফলাইন দোকানদাররা তাদের ব্যবসা গুলোকে অনলাইনে নিয়ে আসতে চাইছে, এক্ষেত্রে তারা অবশ্যই চেয়ে থাকে কেউ তাদের কাঙ্ক্ষিত পণ্য বা সেবার টপিক সম্পর্কে সার্চ করলে যেন তাদের প্রতিষ্ঠানের নাম সবার আগে দেখানো হয়।

আপনি লক্ষ্য করে থাকবেন গুগলে কোন রেস্টুরেন্ট বা শপিংমল এর নাম লিখে সার্চ করলে, যে সমস্ত প্রতিষ্ঠান রেটিং এবং রিভিউ ভালো তাদের প্রতিষ্ঠান এর নাম সবার আগে দেখানো হয়। এখন নিশ্চই বুঝতে পারছেন কিভাবে ইনকাম করা যেতে পারে।

আপনি মূলত বিভিন্ন দোকান বা প্রতিষ্ঠানের হয়ে রেটিং বা রিভিউ সেল করতে পারেন। প্রয়োজনে বেশ কয়েকটি জিমেইল অ্যাকাউন্ট খুলে সেগুলোর মাধ্যমে রেটিং এবং রিভিউ সেন্ড করো ভালো মানের অর্থ আয় করতে পারেন।

বিভিন্ন ফেসবুক গ্রুপ, পেজ তৈরি করে আপনি এই পদ্ধতিতে টাকা আয় করতে পারেন।

সর্বশেষ

আজকে আপনাদের গুগল ম্যাপ দ্বারা টাকা ইনকাম করার আইডিয়া শেয়ার করলাম। আমি কেবল আপনাদের ইনকাম করার আইডিয়া টি শেয়ার করলাম। এবার যদি আপনি ইনকাম করতে চান তবে অবশ্যই আপনাকে চেষ্টা করতে হবে।

এটা অবশ্য সত্যি যে গুগল ম্যাপে কাজে লাগিয়ে আজকাল অনেকেই টাকা ইনকাম করছে। অনলাইনে এমন অনেক বিষয় বা মাধ্যম আছে এগুলো কাজে লাগিয়ে আমরা খুব সহজে টাকা ইনকাম করতে পারি। কিন্তু সমস্যা একটাই, আমরা কাজ করতে সাচ্ছন্দ্যবোধ করিনা।

বন্ধু আজকের আর্টিকেলটা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন এবং অবশ্যই শেয়ার করবেন। শেষ করছি এইটুকুতেই,  এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

18 Comments

মন্তব্য করুন