গুজব কৃত পোস্টে এ লাইক দিলেয় হতে পারে জেল!

গুজব কৃত পোস্টে এ লাইক, কমেন্ট,শেয়ার করলে হতে পারে জেল জরিমানা:

কেমন আছেন আপনারা আশা করি সকলেই ভাল আছেন।
আপনারা হয়তো ইতিমধ্যে জেনেছেন যে দেশে লকডাউন সম্পূর্ণরূপে শিথিল করেছে এবং লোকজন চাইলে ঢাকা ত্যাগ করতে পারছে তার নিজস্ব পরিবহন করে। এই উদ্যোগ কিছু কিছু মানুষের জন্য সন্তোষজনক হল দেশের বেশিরভাগ মানুষের জন্য তা উদ্বেগজনক কারণ দিন দিন দেশে করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতি ঘোলাটে হচ্ছে বাড়ছে নতুন নতুন সংক্রমনের সংখ্যা আর এরই মধ্যে এই সিদ্ধান্ত হতে পারে আত্মঘাতী।
করোনা এই দুর্যোগের সময় কেউ যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনরকম গুজব সৃষ্টিকারী পোস্ট করে সে গুজব সৃষ্টিকারী সহ ওই পোস্টে যে যে লাইক বা কমেন্ট বা শেয়ার দিয়েছে তাকেও আনা হবে আইনের আওতায়।আর এই বিষয়ে আরো কথা বলতে গিয়ে র‍্যাব এর মহাপরিচালক আব্দুল আল মামুন জানান যে ব্যক্তিগত গাড়িতে সাধারণত পরিবারের মানুষের ভুল করে থাকে তাই করো না সংক্রমণের ঝুঁকি অনেকটাই কম আর সরকার সাধারণ মানুষের সুবিধার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নিয়েছে যাতে মানুষ নিকটাত্মীয়দের পাশে থেকে ঈদ উদযাপন করতে পারে।
আর তিনি এ প্রসঙ্গে থেকে টেনে আরো বলেন দুর্যোগের সময় বিভিন্ন ধরনের গুজব রটে আর এই গুজবকে শক্ত হাতে দমন করার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। যারা ঈদ ছুটি শেষে ঢাকায় আসবেন, তাদের একই সময় না এসে ভিন্ন ভিন্ন সময় ঢাকায় প্রবেশের অনুরোধ জানান র‍্যাব মহাপরিচালক।
অতএব কেউ গুজব সৃষ্টিকারী যেকোনো পোস্টে লাইক শেয়ার বা কমেন্ট করবেন না। এছাড়াও তিনি আরও বলেন ঈদের সময় কেউ অযথা বাইরে ঘোরাঘুরি করবেন না আত্মীয়-স্বজনদের বাড়ি যাওয়া থেকে বিরত থাকুন।
করোণা মহামারীর এই সময়ে হয়ে যাওয়া বিভিন্ন ধরনের অভিযান সম্পর্কে এই মহাপরিচালক বলেন যে, বিভিন্ন অভিযানে ধর্ষক, বিভিন্ন হত্যাকাণ্ডে জড়িত হত্যাকারী, জঙ্গি, বিভিন্ন অপরাধে অভিযুক্ত অপরাধী, বিপুল পরিমাণ মাদক সহ মাদক ব্যবসায়ী , দেশীয় ও আগ্নেয়াস্ত্র সহ অস্ত্রধারীকে গ্রেফতার করে ইতিমধ্যে আদালতে সোপর্দ করা হয়েছে। এছাড়াও আসন্ন ঈদকে উপলক্ষ করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুরো দেশের কড়া নিরাপত্তার আওতায় আনা হবে।
উল্লেখ্য যে আমরা অনেকেই না দেখে বিভিন্ন পোস্টে লাইক দিয়ে থাকি তাই এখন থেকে সতর্ক হোন। যে কোন পোস্টে ভেবেচিন্তে লাইক দিন। যদি কোন বিভ্রান্তি সৃষ্টিকারী কোন পোস্ট পান অবশ্যই সে পোস্টদাতাকে ব্লক করুন এবং ফেসবুকে রিপোর্ট দিন প্রয়োজনে আইন শৃঙ্খলা বাহিনীৱ সহায়তা নিয়ে সেই পোস্ট কারী ব্যক্তিকে ধরিয়ে দিন। ধন্যবাদ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন