গ্রাথোর ওয়েবসাইটে প্রিমিয়াম মেম্বারশিপ কেনা উচিত কি না?

গ্রাথর বাংলাদেশের অন্যতম একটি ব্লগ ওয়েবসাইট। অন্যতম বলার পিছনে অবশ্য বেশ কিছু কারণ আছে। সর্বপ্রথম বলতে গেলে এটি একটি অনেক বড় ব্লগ ওয়েবসাইট যেখানে বিভিন্ন ক্যাটাগরির কনটেন্ট একজন ভিজিটর পড়তে পারেন। অন্যদিকে গ্রাথর এমন একটি ওয়েবসাইট যারা নতুনদের অনলাইন থেকে লেখালেখি করার মাধ্যমে আয় করার সুযোগ করে দিয়ে থাকে। কোনো ব্যাপার না আপনি এই মুহূর্তে কি করছেন, আপনি হতে পারেন ছাত্র, চাকরিজীবী, ব্যবসায়ী, আপনি চাইলেও এই ওয়েবসাইটে পার্ট টাইম সময়ে লেখালেখি করার দ্বারা আয় করতে পারবেন। এই ওয়েবসাইটে আয় করতে হলে এডমিনের দেওয়ার কিছু নীতিমালা আমাদের ফলো করতে হয়। যেমন, পোস্ট কপি না করা, সর্বনিম্ন ৩৫০ শব্দের লিখা, মোটামুটি কোয়ালিটি কনটেন্ট লিখা এরকম ইত্যাদি।

Grathor ওয়েবসাইটে দুই ধরনের মেম্বার কাজ করতে পারে। ফ্রী মেম্বার, প্রিমিয়াম মেম্বার।

ফ্রী মেম্বারঃ ফ্রী মেম্বারশিপ বলতে আপনি সম্পূর্ণ ফ্রীতে এখানে কাজ করবেন। এক্ষেত্রে আপনি প্রতি পোস্টের জন্য ১০ টাকা পাবেন। আপনার পোস্ট কোয়ালিটি ভালো হলে ৫০ টাকা পর্যন্ত পেতে পারেন। তবে ফ্রী মেম্বারশিপ এর ক্ষেত্রে খুব একটা সুবিধা বা আয় আপনি লুফে নিতে পারবেন না। ফ্রী মেম্বাররা ১০০০ টাকা হলে সেটি উত্তোলন করতে পারেন।

প্রিমিয়াম মেম্বারঃ প্রিমিয়াম মেম্বারশিপ প্রো নামে এক ধরনের মেম্বারশিপ সিস্টেম রেখেছেন এই ওয়েবসাইটের এডমিন। যেখানে আপনাকে এক বছরের মেম্বারশিপ ৬৯৯ টাকা দিয়ে কিনে নিতে হবে। এর ফলে প্রতি পোস্টে আপনি ১৫ টাকা, এবং মান ভালো হলে ১০০ টাকা পর্যন্ত পাবেন। প্রিমিয়াম মেম্বার চাইলে ৬০০ টাকা হলেই উত্তোলন করতে পারেন।

আশা করি দুই ধরনের মেম্বারশিপ সম্পর্কে বেসিক বিষয়টা বুঝতে পেরেছেন। গ্রাথর ওয়েবসাইটে আমি অনেকদিন ধরে আর্টিকেল লিখে আসছি, এবং এবং প্রিমিয়াম মেম্বার হিসেবে আমি কি কি সুবিধা পাচ্ছি বা আপনারা কি কি সুবিধা ভোগ করতে পারেন সেটি আপনাদের ক্লিয়ার করার চেষ্টা করবো।

অনেকে ভয়ে প্রিমিয়াম মেম্বারশিপ নিবেন নাকি নিবেন না এই চিন্তা করেন তাদের উদ্দেশেই আজকের আর্টিকেলটা।

গ্রাথর ওয়েবসাইটে প্রিমিয়াম মেম্বারশিপ কেনা উচিত?

আমি সরাসরি হ্যাঁ কিংবা না আপনাদের বলবো না, তবে কিছু পয়েন্ট দ্বারা আমরা বিবেচনা করবো মেম্বারশিপ কেনাটা আমাদের জন্য ভালো হবে নাকি না।

১. প্রথম যে বিষয়টি সেটি হলো, ফ্রী মেম্বারশিপ নিয়ে কাজ করতে গেলে আমরা কমপক্ষে ১০০০ টাকা ব্যালান্স করে তারপর উত্তোলন করতে পারি। বেশিরভাগ ক্ষেত্রে নতুনদের জন্য ১০০০ টাকা করতে বেশ সময় লেগে যায়। আমার চেনা জানা এমন অনেক মানুষ আছেন যারা এই ওয়েবসাইটে কিছুদিন কাজ করে তারপর ধৈর্য হারিয়ে কাজ বাদ দিয়ে দিয়েছিলেন। কেননা তারা ভেবেছিলেন ১০০০ টাকা করতে হয়তো অনেক সময় লাগবে। সত্যি বলতে শুরুর দিকে আমি যখন এই সাইটে কাজ করি, কোনো অভিজ্ঞতা ছাড়া মাত্র ২ মাস কাজ করে এখান থেকে আমি পেমেন্ট নিতে সক্ষম হয়। তবে একজন অভিজ্ঞ লেখক চাইলে ১ মাস এর মধ্যে ১০০০ টাকা পূরণ করে পেমেন্ট নিতে পারবেন। তবে আপনাকে প্রফেশনাল কাজ করতে হবে। এমন ভাবে কাজ করতে হবে যাতে আপনার লাভ তারা দিতে পারে এবং তারাও লাভবান হতে পারে। অন্যদিকে প্রিমিয়াম মেম্বারশিপ এর ক্ষেত্রে এমনটা নয়, মাত্র ৬০০ টাকা হলে আপনি উত্তোলন করতে পারছেন। আর ৬০০ টাকা ব্যালান্স হওয়াটা খুব বেশি সময়ের ব্যাপার না।

২. ফ্রি মেম্বারশিপ এর ক্ষেত্রে প্রতি পোস্ট বাবদে আপনি ১০ টাকা পাবেন। নরমালি ৩৫০ শব্দের আর্টিকেল লিখলে ১০ টাকা দেওয়া হয়। তবে ১৫০০ শব্দের বেশি এবং এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারলে ৫০ টাকা পর্যন্ত পাবেন ফ্রী মেম্বারশিপ এর ক্ষেত্রে। কিন্তু প্রিমিয়াম এর ক্ষেত্রে একটি পোস্ট করে আপনি ১৫ টাকা বা পোস্ট কোয়ালিটি অনুযায়ী এর থেকে বেশি পাবেন। অর্থাৎ আপনার পোস্ট যদি এসইও ফ্রেন্ডলি বা হাই কোয়ালিটি হয় সেক্ষেত্রে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত আপনি পাবেন।

৩. কনটেন্ট খুঁজতে গিয়ে আমরা অনেক সময় ব্যয় করি। এক্ষেত্রে অনেকসময় কনটেন্ট লাভজনক না হওয়াতে পোস্ট অ্যাপ্রভ করে এডমিন আমাদের টাকা দেয় না। মনে রাখবেন গ্রাথর একটি ব্লগ ওয়েবসাইট। এখানে তারা বিজ্ঞাপন এবং গুগলের এডসেন্স প্রোগ্রাম দ্বারা আয় করে থাকে। তাদের লাভ হবে না এমন কোনো কনটেন্ট আপনারা পাবলিশ করলে স্বাভাবিকভাবে আপনাকে টাকা দেওয়া হবে না। এছাড়াও কয়েক বছর আগে পাবলিশ হয়ে গিয়েছে অনেক ব্লগে এমন কোনো আর্টিকেল দিলেও টাকা না পেতে পারেন। কিন্তু প্রিমিয়াম মেম্বারশিপদের যাতে পোস্ট লিখে সেই পোস্ট জলে না যায় তাই গ্রাথর কতৃক তাদের আর্টিকেল কীওয়ার্ড দিয়ে দেওয়া হয়। অর্থাৎ তারা আপনাকে সহজ একটি কীওয়ার্ড দিবে এবং আপনাকে সেটির উপর ভিত্তি করে একটি আর্টিকেল পাবলিশ করতে হবে। তবে এমনটা নয় যে আপনি নিজের ইচ্ছেমত আর্টিকেল লিখতে পারবেন না। অবশ্যই পারবেন তবে প্রমিয়াম মেম্বারদের যাতে সুবিধা হয় তাই তাদের এই উদ্দ্যোগ।

৪. আপনি হয়তো জানেন না, Grathor ওয়েবসাইটে আপনার আমার মত হাজারো লেখক রয়েছে যারা প্রতিনিয়ত আর্টিকেল পাবলিশ করে যাচ্ছে। স্বাভাবিকভাবে সবার আর্টিকেল রিভিউ করতে অনেকটা সময় লেগে যাচ্ছে ওয়েবসাইট কতৃপক্ষের। একটি আর্টিকেলের ওভারঅল সব চেক করে সেটি অনুমোদন দেওয়া বিষয়টি অনেকটা কঠিন। তবুও তারা প্রিমিয়াম দের জন্য এইক্ষেত্রে রেখেছে সুবিধা। প্রিমিয়াম মেম্বার যারা রয়েছেন তাদের পোস্ট আগে রিভিউ করা হবে। রিভিউ এর ক্ষেত্রে দ্রুত সময়ে সাপোর্ট পাচ্ছেন আপনি।

৫. একটি কোম্পানি বা ব্র্যান্ড তাদের লাভের জন্য বিভিন্ন ধরনের অফার প্রদান করেন। সেক্ষেত্রে Gtathor সাইটেও এর বিপরীত কিছু নয়। এটি অনেক বড় একটি ব্লগ ওয়েবসাইট। যার কারণে স্বাভাবিকভাবে এখানে প্রতিনিয়ত অনেক অফার থাকবেই। এই সাইটে যেকোনো অফার Premium members দের আগে দেওয়া হবে। এখন অনেকে প্রশ্ন করবে কি অফার? অফার অনেক ধরনের হতে পারে, যেমন তাদের কোম্পানির হয়ে কাজ করার সুযোগ, তাদের কোনো প্লাটফর্ম সামলানোর অফার, তাদের ইউটিউব চ্যানেলে কনটেন্ট বানানোর অফার আরো ইত্যাদি। এক্ষেত্রে শুধুমাত্র Premium members এই ধরনের অফারগুলো লুফে নিতে পারবেন। অফার আপনাকে খুঁজতে হবে না। Grathor কতৃক আপনাকে অফার করা হবে আপনি তাদের অফার গ্রহণ করতে চান কিনা।

৬. অনেকসময় আমরা না জানতেই আমাদের কনটেন্ট গুলোতে Plagiarism থাকে। অর্থাৎ আমাদের কনটেন্ট কপি হয়ে যায়। এক্ষেত্রে কপি কনটেন্ট এই ওয়েবসাইটে পাবলিশ করলে আপনাকে সাবধান করা হবে ১-২ বার। পরবর্তীতে যদি আপনার কনটেন্ট ভুলক্রমে কপি হয় আপনার আইডি ব্যান করে দেওয়া হবে। কিন্তু প্রিমিয়াম দের ক্ষেত্রে Grathor এর ক্ষতি হয় এমন কনটেন্ট বা কাজ না করলে আপনার একাউন্ট কখনো ব্যান করে দেওয়া হবে না। এক্ষেত্রেও বড় ধরনের একটি সুবিধা আপনি পেয়ে যাচ্ছেন। এছাড়াও তারা বলছেন প্রয়োজন হলে প্রিমিয়ামদের সুবিধার্থে তারা ট্রেনিং করাবে তাদের।

৭. Premium member হওয়ার পর থেকে আপনি Grathor Blog Website এর একজন ভেরিফাইড মেম্বার হয়ে যেতে পারবেন। ভেরিফাইড মেম্বার হওয়ার নানান সুবিধা আছে। অর্থাৎ একজন ফ্রী মেম্বার এর তুলনায় আপনার অগ্রাধিকার বেশি থাকবে তাদের কাছে।

৮. আমাদের অনেকের নানান ব্যবসায়িক পণ্য বা সার্ভিস থাকে। বিভিন্ন কোর্স বিক্রি করার পদ্ধতিটি একটি ব্যবসায়িক পদ্ধতি। এক্ষেত্রে কোর্স আপনার জন্য সার্ভিস হতে পারে যেটি আপনি বিক্রি করে থাকেন। আপনি চাইলে আপনার এই কোর্স প্রিমিয়াম কোর্স হিসেবে grathor সাইট দ্বারা বিক্রি করতে পারবেন। কেননা Premium member দের জন্য Grathor প্রিমিয়াম কোর্স বিক্রি করার সুবিধা রেখেছে।

১০. Grathor ওয়েবসাইটে করা যেকোনো পোস্টে আপনি চাইলে প্রমোশনাল লিংক দিতে পারবেন যদি আপনি Premium member হয়ে থাকেন। হ্যাঁ, যদি আপনার একটি ব্লগ বা ওয়েবসাইট রয়েছে সেক্ষেত্রে আপনি আপনার ঐ সাইটের কোনো পোস্ট বিষয়ক লিংক Grathor সাইটে করা রিলেটেড কোনো পোস্ট এর সাথে লিংক করতে পারবেন। এইক্ষেত্রে আপনার সাইটের একটি ব্যাকলিংক হয়ে যাচ্ছে। তাছাড়াও যেকোনো প্রমোশনাল লিংক আপনি দিতে পারেন। তবে এক্ষেত্রে একটি বিষয় বলে রাখা ভালো আপনার দেওয়া লিংক যাতে কোনো স্পামিং লিংক না হয় সে বিষয়ে অবশ্যই লক্ষ রাখবেন

১১. সবশেষে যে বিষয়টি বলবো সেটি হচ্ছে সাপোর্ট। সাপোর্ট আমাদের সবার অনেক প্রয়োজন। এই ওয়েবসাইটে পোস্ট করার ক্ষেত্রে বা কাজ করার ক্ষেত্রে আমাদের অনেক ধরনের সাপোর্ট বা প্রশ্ন যায় বলেন প্রয়োজন হবে। এক্ষেত্রে আমরা সরাসরি Gtathor ব্লগের অফিসিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করে থাকি। তবে যদি আপনি Premium member হোন তাহলে আপনি দ্রুত সময়ের মধ্যে তাদের থেকে সাপোর্ট পাবেন। বিশেষ করে আমিও তাদের থেকে অনেক ভালো সাপোর্ট পাচ্ছি। ভুলক্রমে টাকা এড না হলে, বা আর্টিকেল বিষয়ক ইত্যাদি প্রয়োজনে তারা সবসময় আমাকে সাহায্য করেছে এবং প্রতিনিয়ত করে যাচ্ছে। এই কয়েকটি বিষয় বিবেচনা করে এবং নিজের অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি অবশ্যই আপনার জন্য প্রিমিয়াম মেম্বারশিপ নেওয়াটা লাভজনক হবে। অর্থাৎ নির্দ্বিধায় আপনি মেম্বারশিপ কিনতে পারবেন।

তবে এর মানে এমনটা মোটেও নয় যে একজন Premium member কোনো সুযোগ সুবিধা পাবেন না। অবশ্যই পাবেন, কিন্তু বাড়তি সকল সুযোগ সুবিধা এর জন্য আপনি কিনতে পারেন।

কারা কিনতে পারেন Premium Membership?

সহজ কথায় বলবো যারা লেখালেখির কাজকে বিজনেস বা ব্যবসা হিসেবে নিতে চান তারা Premium Membership নিতে পারেন। এবার অনেকে প্রশ্ন করবে যে বিজনেস আর Premium Membership এর মধ্যে কি সম্পর্ক।

দেখুন আমরা সবাই জানি যে, ব্যবসায় মূলধন বিনিয়োগ করতে হয়। আমরা নির্দিষ্ট কিছু টাকা মূলধন হিসেবে ব্যবসাতে বিনিয়োগ করে ব্যবসা শুরু করি। ঠিক একইভাবে যদি আপনি এই ওয়েবসাইটে আওন কার্যক্রমকে একটি বিজনেস হিসেবে বিবেচনা করে থাকেন তাহলে আপনি Premium Membership এর ৬৯৯ টাকা মূলধন মনে করে বিনিয়োগ করতে পারেন। এতে আপনার সুবিধার পাশাপাশি বিভিন্ন লাভ হতে পারে।

আপনি কিভাবে Grathor Premium Membership কিনতে পারবেন?

Premium Membership কিনতে হলে খুব একটা খাটনি করতে হবে না কাওকে। প্রথমত আপনার ড্যাশবোর্ডে চলে যান। আপনি ফ্রি মেম্বার হয়ে থাকলে আপনার ড্যাশবোর্ড আপনাকে দেখানো হবে ‘ফ্রি ড্যাশবোর্ডে আপনাকে স্বাগতম, এখান প্রিমিয়াম মেম্বারশিপ নিয়ে বাড়তি সুবিধা ভোগ করুন’ এরকম কিছু আপনাকে দেখানো হয়না। “প্রিমিয়াম মেম্বারশিপ” লেখাটি ক্লিক করুন। অতঃপর আপনাকে Premium Membership কেনার পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি কি কি সুবিধা পাবেন সেগুলো সম্পর্কে আপনাকে বলে দেওয়া হবে।

একটু নিচে গেলে আপনাকে বলা হবে বছর সিলেক্ট করুন, এরপর Add to cart অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার সার্ভিসটি চার্ট এ যুক্ত হবে।

এখন আপনি ‘Veiw Cart’ অপসন ক্লিক করুন। ক্লিক করার পর আপনার সামনে একটি ফর্ম আসবে। সেখানে যেসব তথ্য দেওয়ার কথা বলা হচ্ছে সকল তথ্য দিয়ে দিন। আপনি কোন মোবাইল ব্যাংকিং সিস্টেমে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করুন। যেই পদ্ধতি সিলেক্ট করেছেন পেমেন্ট দেওয়ার জন্য সেই পদ্ধতিতে তাদের দেওয়া নাম্বারে প্রথমে পেমেন্ট করে দিন। এরপর Trans. ID এবং আপনার নাম্বার দিয়ে সাবমিট করে দিন। কিছুক্ষণ পর আপনার কাছে নোটিফিকেশন আসবে অর্থাৎ এটিকে ওয়েলকাম নোটিফিকেশন বলতে পারেন। তবে আপনাকে এখন আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। এর জন্য আপনার যা যা প্রয়োজন সেগুলো হলোঃ

  • আপনার একটি সেলফি অথবা ছবি
  • আপনার nid অথবা না থাকলে জন্ম নিবন্ধনের এক কপি ছবি

এগুলো দিয়ে সাবমিট করলে কিছুক্ষণ পর রিভিউ করে তারা আপনার একাউন্ট ভেরিফাই করে দিবে। এখন আর কি? আপনার Premium Membership Account তৈরি।

সর্বশেষ

বন্ধুরা আমি আপনাদের Premium Membership এর সম্পূর্ণ বিষয়টা ক্লিয়ার করে বলার চেষ্টা করেছি।

তবে যদি কোনো কথা বুঝতে না পারেন তাহলে মন্তব্য করবেন আমাদের। আপনার সমস্যার সমাধান এর চেষ্টা করবো। ভালো থাকবেন সবাই আল্লাহ হাফেজ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন