গ্রাফিক্স ডিজাইনের কাজ করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করবেন কিভাবে?

আসসালামুআলাইকুম আশা করি সবাই অনেক ভালোই আছেন।

আমরা অনেকে অনলাইন থেকে আয় করতে অনেক কিছু করে থাকি।কেও কাজ করতে পারে আবার কেও পারে না।কিন্তু আপনি চাইলে অনলাইন থেকে অবশ্যই আয় করতে পারেন।সেরকম একটি কাজ হলো গ্রাফিক্স ডিজাইন।অনেকেই হয়তো ফ্রিলান্সিং সম্পর্কে জানেন।এই গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং এর একটি বিভাগ।

হয়তো অনেকে জানলে অবাক হবেন, গ্রাফিক্স ডিজাইন করে অনেকে মাসে লক্ষ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতেছে।সেক্ষেত্রে ভাবুন কতটা ডিমান্ড এই গ্রাফিক্স ডিজাইনের।কিন্তু আমরা অনেকেই ভালো ভাবে জানিনা যে গ্রাফিক্স ডিজাইন মূলত কি, কিভাবে শুরু করা যায় ইত্যাদি।

আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি জানতে পারবেন গ্রাফিক্স ডিজাইন কি আর কিভাবে এখান থেকে কাজ করে ইনকাম করা সম্ভব।তাহলে চলুন শুরু করা যাক।

গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায়?

কোম্পানি বা অন্য যে কোন ব্যাবসায়িক বিজ্ঞাপনের জন্য যে ব্যানার ডিজাইন, লোগো , পোস্টার, স্কুলের বইয়ের জন্য ডিজাইন, কোন দোকানের জন্য নাম বোর্ড আরো ইত্যাদি হলো গ্রাফিক্স ডিজাইনের কাজের অন্তর্ভুক্ত।

মূলত গ্রাফিক ডিজাইন বলতে এগুলোকে বোঝানো হয়। এখন কথা হচ্ছে এই গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায় সেটা তো আপনি বুঝে গেলেন।কিন্তু কিভাবে কাজ করবেন ,অথবা কিভাবে কাজ শুরু করবেন, কি দক্ষতা থাকা প্রয়োজন, ইত্যাদি আপনি জানেন না।তাহলে আসুন জেনে নেই।

গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে কি কি দক্ষতা থাকা প্রয়োজন?

গ্রাফিক্স ডিজাইন হল ফ্রিল্যান্সিং এর একটি ভাগ। আর ফ্রিল্যান্সিং হচ্ছে কি মুক্ত পেশা। ফ্রিল্যান্সিং এর অনেকগুলো ভাগের মধ্যে গ্রাফিক্স ডিজাইন কি। আরে গ্রাফিক্স ডিজাইন করে অনেকে হাজার থেকে লক্ষ লক্ষ টাকা মাসে ইনকাম করছে। যার কারণে গ্রাফিক্স ডিজাইন অত্যন্ত ডিমান্ডিং একটি পেশা।

এ কাজ করার জন্য আপনার তেমন কোনো দক্ষতা থাকার কোনো প্রয়োজন নেই।যদি আপনার আশেপাশে কোন ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার থেকে থাকে তাহলে আপনি ডিজাইন সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।অথবা বিভিন্ন অ্যাপ কিংবা ওয়েবসাইটে বিস্তারিত ধারণা দেওয়া থাকে।

আরে সবকিছুই যদি না পারেন তাহলে গুগলে সার্চ করবেন গ্রাফিক্স ডিজাইন PDF Book Download , ফ্রিলান্সিং গ্রাফিক্স ডিজাইন ট্রেনিং বুক ডাউনলোড ইত্যাদি লিখে।

গুগলে এ সার্চ করলে অসংখ্য ওয়েবসাইট পেয়ে যাবেন আপনি যেখান থেকে বইগুলো আপনি কিনতে পারবেন।

এছাড়াও আপনি যদি ভাল ছবি ইডিট করতে পারেন , কিংবা ভালো ভিডিও এডিটিং করতে পারেন, লোগো ডিজাইন করতে পারেন ভালো, ফটোশপে এডিট করতে পারেন তাহলে আপনি খুব সহজে এটি করে নিজেকে গুছিয়ে নিতে পারবেন।

কিভাবে গ্রাফিক্স ডিজাইনের কাজ শুরু করবেন?

তা আপনি অবশ্যই বুঝে গিয়েছেন যে গ্রাফিক ডিজাইন বলতে মূলত কী বোঝায়।আর এটাও বুঝে গিয়েছেন যে গ্রাফিক্স ডিজাইন করতে কি কি দক্ষতার প্রয়োজন আছে। তবে আপনি যদি ফটোশপ সহ ইত্যাদি এডিটিং সফটওয়্যার এর কাজ ভালোমতো জেনে থাকেন তাহলে আপনি কাজে যুক্ত হতে পারবেন।এছাড়া বাংলাদেশে অনেক কোম্পানি কিংবা দোকান রয়েছে যেখানে গ্রাফিক্স ডিজাইনার নেওয়া হয়। আপনি যোগাযোগ করে কিংবা যাচাই করে যুক্ত হতে পারবেন।

তা ছাড়া অসম্পূর্ণ আপনি নতুন একটি দোকান খুললে সেখানে গ্রাফিক্স ডিজাইন এর কাজ শুরু করতে পারেন। এডিটিং সম্পর্কে যদি আপনার ভালো জ্ঞান থাকে তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন করে ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এর অন্তর্গত কয়েকটি কাজ

  • ভিডিও এডিট
  • ভিডিওতে এনিমেশন
  • পোষ্টার, ব্যানার, ইত্যাদি তৈরি
  • ফটোসফের কাজ
  • লোগো ডিজাইন
  • বিভিন্ন নকশা দেওয়া

ইত্যাদি।

মোটকথা আপনি বুঝে গিয়েছেন গ্রাফিক ডিজাইন সম্পর্কে বিস্তারিত সব কিছু। গ্রাফিক ডিজাইন করে অনেকে প্রচুর পরিমাণ ইনকাম করছে তেমন কোনো দক্ষতা ছাড়াই। তাহলে আপনিও শুরু করে দিতে পারেন আজ থেকেই গ্রাফিক্স ডিজাইনের কাজ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন