ঘরে বসে দক্ষতা বৃদ্ধির অসাধারণ উপায়

অস্থির এই সময়ে প্রতিনিয়ত অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে চোখ রাখলে আতঙ্কিত হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। করোনা ভাইরাসের ভয়াবহ সব নিউজ, প্রতিদিন অনেক মানুষের মৃত্যুসংবাদ অ তার সাথে তো নানা ধরনের গুজব আছেই। কিন্তু এত আতঙ্কিত না হয়ে, ঘরে বসে আমরা এই সময়টিকে অনেক ধরনের কাজে লাগাতে পারি। বছরের বড় একটি অংশ সময় না পাওয়ার আক্ষেপ সবার মধ্যেই কম বেশি আছে। এ সময়টাতে নতুন কিছু শেখা, নিজের মধ্যে বেশ কিছু দক্ষতা গড়ে তোলা অথবা পরিবারের মানুষদের জন্য কিছু করা, এই কাজ গুলো আমাদের মনকে সুস্থ রাখতে অ সময়টাকে ভালোভাবে কাজে লাগানর জন্য অনেক কার্যকরী।

সব শিক্ষা প্রতিষ্ঠান আপাতত বন্ধ। নিজেকে ও অন্য মানুষজনদের নিরাপদে রাখতে আমরা বেশিরভাগ সময়ই বাসায় সময় কাটাচ্ছি। আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করবো। যেগুলো আপনাকে এই সময়টা সঠিকভাবে কাজে লাগাতে সাহায্য করবে।

বই পড়ুন

এই বিষয়টাকে অনেকেই অনেক বোরিং একটা বিষয় মনে করেন। কিন্তু বই পড়ার সঠিক মজা যে জানে সে আসলেই বুদ্ধিমান। আপনার বাড়িতেই এমন কিছু বই পেয়ে যাবেন যেগুলো আপনি শুধু কিনেই রেখে দিয়েছেন, কোনো দিন ঠিকমত খুলেও দেখেননি। আপনি এই বোরিং সময়টাকে ভালোভাবে উপভোগ করতে চাইলে এর চেয়ে সহজ উপায় আর হতেই পারে না। একবার যদি আপনার এই নেশাটা তৈরি হয়ে যায় তাহলে আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, আপনি বই না পড়ে থাকতেই পারবেন না।

এজন্য এখন থেকেই এই অভ্যাসটি নিজের মধ্যে গড়ে তুলুন। আপনি অনলাইন থেকে পিডিএফ বইও পড়তে পারেন। তবে পিডিএফ পড়ার সময় অনেকেই মনোযোগ ধরে রাখতে পারে না। এজন্য আপনারও যদি পিডিএফ পড়তে বিরক্ত মনে হয় তাহলে হার্ড কপি পড়ুন। আপনার যে বিষয় ভালো লাগে সে বিষয় নিয়েই পড়া শুরু করে দিন। দেখবেন একটা সময় বইয়ের সাথে আপনার ঘনিষ্ঠ বন্ধুত্ব হয়ে গেছে।

দক্ষতা অর্জন

<

আমরা বর্তমানে তুমুল প্রতিযোগিতামূলক বিশ্বে বাস করছি। আর আমরা যদি এই প্রতিযোগিতায় নিজেকে টিকিয়ে রাখতে চায় তাহলে প্রয়োজন দক্ষতা। জানা ও শেখার কোনো শেষ নেই, নেই কোনো বয়স। এজন্য এ সময়টাকে ভালোভাবে কাজে লাগিয়ে, নানাভাবে নতুন ধরনের দক্ষতা অর্জন করলে আপনি ভালো একটি ক্যারিয়ারও গড়ে তুলতে সক্ষম হবেন। ইন্টারনেটে বিষয়ভিত্তিক অনেক কোর্স পাওয়া যায়। আপনি সেগুলো করে নিজের দক্ষতা গড়ে তুলতে পারেন। চিন্তার কিছু নেই, কারণ অধিকাংশ কোর্সই আপনি ফ্রিতে করতে পারবেন। কেমব্রিজ, হার্ভার্ড, কর্নেল ও অক্সফোর্ডসহ বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা অনলাইনের মাধ্যমে অনেক ক্লাস নেন। এছাড়াও কোরসেরা, খান একাডেমি, ইউডেমি, ইউডাসিটি এসব অনলাইন কোর্স সাইট গুলো থেকেও আপনি বিভিন্ন ধরনের কোর্স করতে পারেন।

আপনি চাইলে বাংলাতেও ই-লার্নিং করতে পারবেন। বর্তমানে বাংলাতেও ভালো মানের কোর্স করা সম্ভব। আপনি বাংলাডেশের জনপ্রিয় কিছু অনলাইন শিক্ষামূলক প্রতিষ্ঠান যেমন- ১০ মিনিট স্কুল, মুক্তপাঠ, স্যাট একাডেমী ইত্যাদি জায়গা থেকে ভালো মানের কোর্স করতে পারবেন। তাহলে আর দেরি কেন? এখনি আপনার কাজে লেগে পরুন।

এই কাজ গুলোর পাশাপাশি আরো বেশ কিছু কাজ আপনি করতে পারেন। যেমন-

  • নতুন ভাষা শেখা।
  • নিজের জন্য জীবনবৃত্তান্ত তৈরি করা।
  • লিংকডইন প্রোফাইল তৈরি করা।
  • অনলাইনের মাধ্যমে নিজের জানা বিষয় অন্যদের শেখাতে পারেন।
  • নিজের শারীরিক ও মানসিক ফিটনেস তৈরি করা।
  • ইউটিউবে ভালো ভালো চ্যানেলের ভিডিও দেখা। ইত্যাদি।

আশা করি আপনি এবার নিজের জন্য সঠিক একটি সিদ্ধান্ত নিতে পারবেন। ধন্যবাদ।

Related Posts