ঘরে বসে পারলারের মত ফেসিয়াল

ত্বকের যত্নে ফেসিয়াল অনেক গুরুত্বপূর্ণ। মাসে অন্তত পক্ষে ফেসিয়াল করানো উচিত । ফেসিয়াল করলে ত্বক গভীর থেকে পরিষ্কার হয়,মরা কোষ উঠে যেয়ে নতুন কোষ গঠনে সাহায্য করে,ব্লকহেডস, হোয়াইট হেডস দূর করে,কোলাজেন প্রডাকশন বৃদ্ধি করে (কোলাজেন মূলত বয়স ধরে রাখতে সাহায্য করে,বয়সের ছাপ পড়তে দেয়না),ত্বকের আদ্রর্তা ধরে রাখতে সাহায্য করে।তবে ফেসিয়াল টিনএজারদের না করানোই ভাল কারন এই বয়সে তাদের ত্বক গঠন হয় ত্বক অনেক সেনসিটিভ ও হয়।১৮ বছর হওয়ার পরই ফেসিয়াল করানো উচিত। তবে বাড়িতে বসে যদি কেউ প্রাকৃতিক উপাদান দিয়ে করে ফেসিয়াল করে তাহলে তো কোন কথাই নেই।বর্তমান করোনার পরিস্থিতিতে পারলারে যাওয়া মোটেও নিরাপদ নয় তাই বাড়িতে বসেই করে নিতে পারেন ফেসিয়াল, তাও আবার ঘরে থাকা উপকরন দিয়ে।তিন ধাপে ফেসিয়াল করা হয়।ক্লিনজিং করা, এক্সফোলিয়েট করা ,ফেসমাস্ক লাগানো।
ক্লিনজিং যেভাবে করবেনঃ প্রথমে ত্বকে মেকআপ থাকলে তা উঠিয়ে নেবেন।তারপর আপনার পছন্দ মত ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন।এক্ষেত্রে যদি প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে চান তো কাঁচা দুধে তুলা ভিজিয়ে মুখে লাগান।পাঁচ মিনিট লাগিয়ে রাখুন।তারপর মুখ ধুয়ে ফেলুন।চাইলে বেসন,দুধ,সামান্য হলুদ মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করে মুখ ধুয়ে ফেলতে পারেন।
এক্সফোলিয়েট যেভাবে করবেনঃ এই ধাপ টা অনেক গুরুত্বপূর্ণ। কারণ এক্সফোলিয়েট করলে ত্বকে মরা চামড়া উঠে যায় ফলে ত্বক মসৃণ হয়,নতুন কোষ তৈরি হয়।তবে অতিরিক্ত এক্সফোলিয়েশন ও ভালো নয়। শুরুতে মুখে ভাপ নিতে পারেন এতে ত্বকের লোমকূপ খুলে যায় ফলে ত্বক ভেতর থেকে পরিস্কার হয়।এজন্য হালকা গরম পানিতে টাওয়াল ভিজিয়ে সেটি মুখে ধরে ভাপ দিন তবে ভাপটা যেন সহনীয় হয়। এই পর্বে চালের গুড়া,লেবুর রস, গুড়া দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন তারপর মুখে লাগিয়ে ৫মিনিটের মত মাসাজ করুন।স্ক্রাবার হিসেবে চালের গুড়া খুবই ভালো।মূলত এর দানা সূক্ষ হওয়ার কারনে খুব সুন্দর ভাবে মরা চামড়া উঠে যায়। আবার চিনি লেবুর রস, মধু ও কিন্তু দারুন স্ক্রাবার।তবে বড় দানাদার চিনি ব্যবহার না করায় ভালো এতে ত্বকের ক্ষতি হয়। মাসজ করার পর মুখ ধুয়ে ফেলুন
ফেসপ্যাক তৈরীঃএই ধাপে ত্বকের ধরন বুঝে প্যাক লাগাবেন।যদি ত্বক শুষ্ক হয় তবে ময়দা,দুধের সর,এক চিমটি হলুদ গুড়া মিশিয়ে নিতে পারেন।ত্বক তৈলাক্ত হলে মুলতানি মাটি,বেসনের গুড়া,গোলাপজল দিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন।এছাড়াও বেসন,টকদই য়ের প্যাক ও লাগাতে পারেন সৃ ত্বকের জন্য ভালো।প্যাক লাগিয়ে ১৫-২০মিনিট অপেক্ষা করুন তারপর হালকা হাতে ম্যাাসাজ করে মুখ ধুয়ে ফেলুন। তারপর ময়সচারাইজারা লাগাতে একদম ভুলবেন না কিন্তু।

Related Posts