ঘরে বসে প্রোগ্রামিং শেখার জন্য দারুন কিছু ওয়েবসাইট চাইলে দেখে নিতে পারেন এখান থেকে

সুপ্রিয় পাঠক গন। সবাই বাড়িতে অবস্থান করছেন তো। সবাই ঠিকমতো সুস্থ হবে বাড়িতে এ জীবন যাপন করুন কারন শীতে করোনা বাড়ার প্রকোপ বেশি তাই সবাই নিয়ম মেনে পরিবারের সাথে সময় কাটান। বাইরে গেলে অবশ্যই মাস্ক পরিধান করুন। হাতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। আজ আমি আপনাদের মাঝে একটি নতুন পোস্ট নিয়ে আসলাম। পোস্টটি হলো কিভাবে আপনারা প্রোগ্রামিং শিখবেন খুব সহজে ঘরে বসে। আমি আজ আপনাদের মাঝে এরকম কয়েকটি প্রোগ্রামিং শেখার ওয়েবসাইট শেয়ার করব যার মাধ্যমে আপনারা ঘরে বসে খুব ভালোভাবে প্রোগ্রামিং শিখতে পারবেন। তাই আপনাদের যাদের প্রোগ্রামিং শেখার আগ্রহ আছে তারাই পোস্টটি ভালভাবে পড়ুন। তাহলে চলুন কাজের কথায় আসা যাক।

 

প্রোগ্রামিং এর ধারণা সম্পর্কে আমার একটি পোস্ট রয়েছে আপনারা চাইলে এখান থেকে দেখে নিতে পারেন। এই পোস্টে আমি প্রোগ্রামিং কি এ সম্পর্কে খুঁটিনাটি ধারণা দিয়েছি। আর আজ এই পোস্টে বলব কিভাবে আর কোন ওয়েবসাইটের মাধ্যমে প্রোগ্রামিং ঘরে বসে শেখা সম্ভব।

 

প্রোগ্রামিং শেখার জন্য একটি ভালো সাইট হচ্ছে কোড অ্যাকাডেমি। এই কোড একাডেমিতে আপনারা চাইলে প্রোগ্রামিং শিখতে পারবেন একদম সহজেই।

www.codeacademy.com এই সাইটে আপনি রেজিস্ট্রেশন করে খুব সহজেই যেকোনো ধরনের প্রোগ্রামিং শিখতে পারবেন। এই ওয়েবসাইটটি খুবই ইউজার ফ্রেন্ডলি। আর কোডিং শেখার জন্য এটি একটি ভাল ওয়েবসাইট।

 

এরপর যে ওয়েবসাইটে রয়েছে সেটি হল ট্রি হাউস। ট্রি হাউজ ওয়েবসাইটটি তো আপনি যেকোনো ধরনের প্রোগ্রামিং শিখতে পারবেন।

www.teamtreehouse.com । এখানে আপনি রেজিস্ট্রেশন করে ফ্রিতে কোডিং শিখতে পারবেন।

 

পরবর্তী ওয়েবসাইট হলো কোড স্কুল নামে। এই সাইটটি ও জনপ্রিয় একটি সাইট। সাইটটির অসাধারণ ডিজাইন এ আপনার মনে হবে পুরো ওয়েবসাইটটি ঘুরে দেখার।

www.codeschool.com

 

এগুলো যে ওয়েবসাইটটি হল সেটি হচ্ছে কোড এইচএস। প্রোগ্রামিং শেখার জন্য কোড এইচএস সেটিও ভাল একটি সাইট। একেবারে বেসিক থেকে সব কিছু শিখানো হয় এই ওয়েবসাইটে।

 

www.codehs.com

 

তারপরে যে সাইটটির কথা আমি বলব সেটি হচ্ছে লার্ন স্ট্রীট। এই সাইটে আপনি সব কিছু শিখতে পারবেন। আশা করি ভালো লাগবে এই সাইটে চাইলে আপনারা দেখে আসতে পারেন।

 

www.learnstreet.com

 

 

সর্বশেষে আমি যে সাইটের কথা বলব সেটি হচ্ছে এখানে খান একাডেমি। এই সাইটটি আমি অনেক আগে থেকেই পরিচিত। খান একাডেমি এই সাইটটিতে আপনাদের খুবই সহযোগিতা করা হবে প্রোগ্রামিং শেখার জন্য। প্রোগ্রামিং শেখার জন্য এটি একটি অসাধারণ সাইট।

 

www.khanacademy.org

 

পরিশেষে বলতে চাই আপনাদের যদি প্রোগ্রামিং শেখার আগ্রহ থাকে তাহলে উক্ত সাইটে আপনার রেজিস্ট্রেশন করে প্রোগ্রামিং শিখতে পারেন আপনাদের যে সাইটগুলো ভালো লাগে আপনার সেখানে কাজ করতে পারেন। ধন্যবাদ সবাইকে

Related Posts

10 Comments

মন্তব্য করুন