ঘরোয়া ভাবে জৈব নিম কীটনাশক তৈরি ও এর ব্যবহার পদ্ধতি

বাড়িতে জৈব নিম কীটনাশক তৈরি ও এর ব্যবহার পদ্ধতি।
তো বন্ধুরা অনেক দিন পরে আজ আবার নতুন ব্যতিক্রমী বিষয় বস্তু নিয়ে হাজির হলাম।আশা করছি পুরোপুরি জানলে অবশ্যই সকলের ভালো লাগবে এবং যথেষ্ট উপকার হবে।
আমরা যারা ছাঁদ বাগানের মালিক তাঁরা সবসময় বিভিন্ন ধরনের ছোট ছোট পোকামাকড়,পিঁপড়া, ছত্রাক ও জীবাণু নিয়ে খুবই চিন্তিত থাকি। কারণ এসব ছোট ছোট পোকামাকড় ও জীবাণু আমাদের টবে লাগানো ফুলের গাছ, ফুল ও সবজির ক্ষতি করে থাকে। তাই যারা এসব নিয়ে বিশেষ চিন্তিত থাকেন তাদের চিন্তা দূর করতে, আজ আবার নতুন ব্যতিক্রমী বিষয় নিয়ে হাজির হয়েছি। তাই আজ জানাব খুব সহজ পদ্ধতিতে নিম কীটনাশক তৈরি ও এর ব্যবহার বিধি।
তাহলে চলুন এবার শুরু করা যাক।
বন্ধুরা এবার জেনে নেওয়া যাক এর জন্য কি কি করতে হবে এবং কি কি উপকরণ প্রয়োজন পড়বে।
প্রয়োজনীয় উপকরণঃ-
পানি ২ লিটার, নীম গাছের পাতা সহ ডাল ৪/৫টি, নীম গাছের ছাল ৮/১০টি, ৫/৬ টুকরা বড় আকারের কাঁচা হলুদ ও কর্পুর ৪/৫টি।
এবার ছোট একটা কড়াই চুলার ওপর বসায়। একটু গরম করে নিয়ে কড়াইয়ে ২লিটার পানি ঢালি। সাথে নীমপাতা, ডাল ও ছাল ছোট টুকরো করে কেটে এবং হলুদ টুকরো গুলো একটু বেঁটে নিয়ে কড়াইয়ে দেব। সবশেষে কর্পুর টুকরো গুলো দিয়ে আগুন বাড়িয়ে দিয়ে কড়াইয়ে ঢাকনা ছড়িয়ে ১৫-২০মিনিট জাল দেব। জাল দেয়া শেষ হলে ঐ অবস্থায় ১দিন রেখে দেব।
পরের দিন ছাঁকনি দিয়ে ছেঁকে বোটলে ঢুকাব। এই মিশ্রণ এবার ব্যবহার করা যাবে।
এবার ১লিটার পরিষ্কার পানির সাথে ২৫ মি.লি. নিম কীটনাশক মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে স্প্রে করতে হবে।
টবে লাগানো ফুলের গাছে, ফুলে, টবের চারপাশে এবং যেখানে পোকামাকড়ের উৎপাত আছে সেখানে নীম কীটনাশক স্প্রে করলে পোকামাকড়ের উৎপাত থেকে রক্ষা পাওয়া যাবে। ভালোভাবে সংরক্ষণ করলে ছয় মাস পর্যন্ত ব্যবহার উপযোগী থাকবে।
এই নিম কীটনাশকে ব্যবহৃত হলুদ ছত্রাক নাশক, কর্পূরের গন্ধ পোকামাকড় কাছে ঘেঁষতে দেয় না। তাই এটা পোকামাকড় থেকে রক্ষা পেতে খুবই উপকারী। এই নিম কীটনাশক ফুল, ফুলের গাছ, ও টবে ছিটাইলে পোকামাকড়, পিঁপড়া ও কেঁচো কর্পূরের গন্ধে চলে যায়। আবার আগে থেকে এটা ছিটাইলে আর কোন পোকামাকড় সহজে আসবেনা।
এভাবে ঘরোয়া ভাবে নিম কীটনাশক তৈরি করে ব্যবহার করলে ছাদের বাগান পোকামাকড় মুক্ত সুন্দর পত্র পুষ্পে সুশোভিত রাখা যাবে।
তো বন্ধুরা কেমন লাগলো। আশা করি ভালো লেগেছে।
তো আর দেরি না করে আমার দেখানো পদ্ধতি অনুসরণ করে এখনি বানিয়ে ফেলুন নিম কীটনাশক মিশ্রণ। ধন্যবাদ।

 

জৈব নিম কীটনাশক তৈরি ও ব্যবহার পদ্ধতি
নিম কীটনাশক

Related Posts

9 Comments

মন্তব্য করুন