ঘুম হয় না? সবচেয়ে সহজে অনিদ্রার সমস্যা দূর করার উপায় (১ম পর্ব) জেনে নেন

অনিদ্রা দূর করার উপায়

আপনার কি না ঘুমিয়ে সারারাত জেগে থাকার অভ্যাস আছে।ক্লান্ত বা ঘুমা থাকার সর্থেও ঘুম দেরিতে আসছে।কিংবা মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে আর ঘুম আসে না ।যদি এইগুলো হ্যা হয় তাহলে আপনি ইনসোমনিয়া বা অনিদ্রাজনিত সমস্যা ভুগছন।

ইনসোমনিয়া বা অনিদ্রা হলো – রাতে ঘুম না হওয়া কিংবা মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে আর ঘুম না আসা। এই সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ইনসোমনিয়া বা অনিদ্রা বলা হয়।

অনিদ্রা দূর করার টিপস –

ঘুমানোর রুতিন তৈরি করা-

অনেক গবেষনায় দেখা গেছে ঘুম না হলে মানসিক এবং শারিরিক স্বাস্থ্য ভেঙ্গে পড়ে।রাতে ভালো ঘুম হওয়ার সাথে ভালো স্বাস্থ্যের বিষয় জড়িয়ে থাকে।প্রতিটা মানুষের চাহিদার উপর নির্ভর করে , কেউ কেউ আছে যারা দিনে রাতে ৫ ঘন্টা ঘুমে যথেষ্ট মনে করে।আবার কারো কারো  দিনে রাতে ১৫-১৬ ঘন্টা না ঘুমালে শরিরে অসুস্থতা সৃষ্টি হয়।  তবে ভালো নিশ্চিত ঘুম হলে ৮ ঘন্টা যথেষ্ট।

তাই প্রতিদিন একটি নিদির্ষ্ট সময়ে ঘুমাতে যান, এবং ঘুম থেকে উঠার চেষ্টা করুন।একটি রুটিন তৈরি করুন প্রতিরাতে রুটিন অনুযায়ী ঘুমানোর চেষ্টা করুন।

রিল্যাক্সেশন পদ্ধতি-

ঘুমাতে যাওয়ার আগে শরিরকে রিল্যাক্সে রাখা খুব কার্যকর পদ্ধতি। আরো ভালো হয় একটা আপনি প্রতিদিনের রুটিনের সাথে মেনে চলেন।ঘুমাতে গেলে বিভিন্ন চিন্তা উদ্দেগ আছে আমাদের মস্তিষ্ককে ঘিরে পেলে,ফলে আপনি যখন ঘুমাতে যাবেন এই পদ্ধতি আপনাকে দূরচিন্তা এবং সবরকম ভাবনা থেকে দূরে রাখবে।ঘুমানোর আগে গভির নিশ্বাসের ব্যাথাম করতে পারেন এতে শরির ও মন দুইটি রেল্যাক্স থাকে এবং ঘুমের জন্য প্রস্তুত হয় এই জন্য-বিচানায় সোজা হয়ে শুয়ে মনে মনে ১-৭ পর্যন্ত  আস্তে আস্তে গুনতে থাকুন এবং গভিরভাবে নিশ্বাস নিন। ৪-৫ সেকেন্ড নিশ্বাস আটকে রাখুন। এবার এক থেকে দশ গুনতে গুনতে মুখ দিয়ে নিশ্বাস ছাড়ুন। এরপর শরিরকে যথা সম্ভব শীতল করে দেন।এভাবে পুরো প্রক্রিয়া ৫-১০ বার করুন।

এর ফলে আপনার মন চিন্তা মুক্ত হবে।আর মন চিন্তা মুক্ত থাকলে ঘুম সহজে আসবে।

<

শুয়ে শুয়ে কাজ করা থেকে বিরত থাকুন-

অনেকই বিচানায় শুয়ে অনেক রকম কাজ করে থাকে।কেউ ফোনে কথা বলে, কেউ গেমস খেলে,কেউ মুভি দেখে,আবার কেউ শুয়ে শুয়ে বই পড়তে থাকে, অনেকই আবার অফিসের কাজ নিয়ে বসে থাকে। যদি আপনার অনিদ্রা সমস্যা থেকে থাকে। যদি আপনি ও এই কাজ গুলো করে থাকেন।তবে আজ থেকে এইসব কাজ করা বন্ধ করুন।বিচানায়া কাজ করা,বন্ধুদের সাথে কথা , অনলাইনে গেমস খেলা, অন্যকোন কাজ যা আপনার মন কে রিল্যাএক্স না রেখে জাগিয়ে রাখছে।সে সব কাজ করা থেকে দূরে থাকুন।

Related Posts