ঘুরে আসতে পারেন বই মেলায়

বই মেলা

 

বই মেলাকে বাঙ্গালীর প্রাণের মেলা বলা চলে। মেলা মানেই মিলন, আর এ মিলন হয় যদি প্রাণের, এই মিলন হয় যদি বইয়ের তাহলে তো কোনো কথাই নেই। বাঙ্গালীর হৃদয়ের আকর্ষনের একটি বড় জায়গা দখল করে আছে এই বই মেলা।  বই মেলাতে শুধু বইয়ের মিলন নয়, বাঙ্গালীর উজ্জীবিত চেতনারও মিলন হয়, মিলন হয় সবার চাওয়া পাওয়ার।

বই মেলাকে আসলে ভাষা দিয়ে বোঝানো যাবেনা, এখানে যে রয়েছে শত শত মানুষের ভাষা, কত শত মানুষের জীবন কাহিনী, কত শত গল্প, আর এ মেলাতে সব গল্পের মিলন হয়,সব আবেগের মিলন হয়, ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙ্গালীর ইচ্ছার মিলন হয়।  বই মেলা আসলে হৃদয় দিয়ে উপলব্ধি করতে হয়, শুধু বইয়ের জন্য নয়, বাঙ্গালীর চেতনাকে চিনতে হলে,বাঙ্গালীপনাকে চিনতে হলে আপনাকে যেতে হবে বই মেলায়।  বই মেলাকে ধারন করতে হবে হৃদয়ে, এখান থেকেই যে বাঙ্গালী আবার নতুন করে চলার অনুপ্রেরণা পায়, সামনে এগিয়ে চলার উদ্দীপ্ত আহ্বান পায়, জাগ্রত হয় শিরা -উপশিরা।

বাঙ্গালীর শরীরে যে রক্তপ্রবাহ বইছে তা এই বই মেলার সাথে সম্পর্কিত।  প্রতিটি বইয়ে আছে এদেশের মানুষের কথা, এদেশের সংস্কৃতির কথা, এদেশের প্রান্তিক মানুষের চাওয়া-পাওয়ার কথা, এদেশের কৃষাণির মুখের হাসির কথা, লাঙ্গল আর কাস্তের কথা, মধ্য দুপুরে দাঁপিয়ে বেড়ানো কিশোরীর কথা!  কি নেই এই বই মেলাতে, সব কিছুই পাবেন, যাতে আপনি উজ্জীবিত হতে পারবেন বাঙ্গালীর চেতনায়, অন্য এক আমি জাগ্রত হবে আপনার ভেতর।

লেখক, কবি, গীতিকার, প্রাবন্ধিক সবাই যখন একই সাথে বসবে মনে হবে এ যেন ছোট্ট বাংলাদেশ। দেশের ভাবুক মানুষের মিলন মেলা এই বই মেলা, দেশকে নিয়ে যারা স্বপ্ন দেখেন,সেই স্বপ্নের মেলা এই বই মেলা।

আপনার পরিচিত কিংবা প্রিয় কোনো লেখকের সাথেও সাক্ষাৎ হতে পারে আপনার, আপনি যার লিখা পড়ে রোমাঞ্চিত হন, যার লিখা পড়ে হারিয়ে যান অন্য ভুবনে, যার চিন্তা চেতনায় নিজেকে একাত্মতা করেন, তাকেও দেখতে পাবেন আপনার সামনে, তখন এমন এক অদ্ভুত ভালো লাগা হবে যে, বলে বোঝানো সম্ভব না।

চারদিকে বই প্রেমী মানুষের কোলাহল, প্রকাশক আর দোকানীদের ব্যস্ততা, মনে হবে বই নয় যেন মুড়ি মুড়কি বিক্রি হচ্ছে।  আবেগ, ভালোবাসা, জড়িয়ে আছে এ বই মেলায়,  যদি কখনো না যাওয়া হয়ে থাকে, তাহলে একবার হলেও ঘুরে আসতে পারেন এ মেলায়, নিজেকে আবিষ্কার করবেন একটু ভিন্ন রকম ভাবে, দেশের প্রতি টান বাড়বে আরো বহুগুন, দেশের মানুষের যে জাতীয়তা বোধ তা উপলব্ধি করতে পারবেন বই মেলায়।

  • শুধু বই নয়, মেলায় কত রকমের কারুকার্য যে সাজানো রয়েছে, যা বাংলার ঐতিহ্যের ধারক বাহক। লেখকের সাথে পাঠকের, আর শিল্পের সাথে মননের এক মিলন মেলা এই বই মেলা,  মুক্ত প্রান্তরে নিজেকে মেলে ধরতে চাইলে, নতুন অভিজ্ঞতার আলোকপাত করতে চাইলে আপনিও প্রিয় মানুষ নিয়ে ঘুরে আসতে পারেন বই মেলায়।

Related Posts