ঘ্রাণে স্বাদে অতুলনীয় গোল-মরিচ

বাংগালীর সকালের নাশতায় হাতে বানানো আটার রুটি আর হাল্কা গোল-মরিচ গুঁড়ো ও লবন ছিটানো দেশী মুরগির ডিমের পোচের তুলনা নেই। একই ভাবে বাংগালীর অন্যান্য রান্নাতেও বাকি সকল মশলার মতই গোল-মরিচের ব্যবহার ব্যাপক।মসলার পরিবারে গোল-মরিচ The King of Spices নামে পরিচিত।আর হ্যা, আজকে আমাদের সকল কথা হবে এই গোল-মরিচ নিয়েই।
চলুন খানিকটা জেনে নিই এই গোল-মরিচ সম্পর্কে। কম বেশি আমরা সবাই গোল মরিচ আমাদের দৈনন্দিন রান্নায় ব্যবহার করে থাকি। সাদা ও কালো দু’ধরনের হলেও কালো গোল-মরিচই সচরাচর ব্যবহৃত হয়ে থাকে।
#সংক্ষিপ্ত পরিচিতিঃ
ইংরেজি নামঃ Black Pepper
বৈজ্ঞানিক নামঃ Piper nigrum Linn.
পরিবারঃ Piperaceae
#গোল-মরিচের ইতিহাসঃ আদি উৎস দক্ষিণ ভারতে, তবে পৃথিবীর উষ্ণ ও নিরক্ষীয় এলাকায় এটির চাষ হয়ে থাকে। তবে আদি হতে উৎপাদনে ভারত সবাগ্রে, ভারতের Western Ghats (তামিল নাড়ু, তেলঙ্গানা, অন্ধ্র প্রদেশ, কর্ণাটক ও কেরল অঙ্গরাজ্য) এই কালা মরিচ উৎপাদনে সেরা। আর গোল মরিচের Pepper শব্দটি ও আমাদের সংস্কৃত ভাষার “পিপালী” শব্দ থেকে আসা।
#উদ্ভিদের বর্ননাঃ এটি লতানো উদ্ভিদ দেখতে প্রায় পান গাছের মতো। সাধারনত অন্য গাছকে জড়িয়ে বেড়ে উঠে, অনেকটা পান পাতার মতই লাগে। সরু দন্ডে একসাথে অনেকগুলো ফল জন্মে। ফল গোলাকার, কাঁচা অবস্থায় সবুজবর্ণ, পাকলে লাল হলদে রঙ হয়। পরে শুষ্ক হলে কালো রং ধারন করে।
#স্বাদ ও রান্নায় ব্যবহারঃ মসলা হিসেবে রান্নায় আস্ত ফল বা শুকনো গুঁড়ো অবস্থায় ব্যবহার করা হয়।মূলত এটি মাংস ও মাছের স্বাদকে আরো বাড়িয়ে তোলে। গোল-মরিচ অন্যান্য মশলার সাথে মিশে একটি নতুন অথচ চমৎকার কম্বিনেশন তৈরি করে।
#ঔষুধি উপকারিতাঃ গোল-মরিচের ঝাল মানুষের কাজ করার এনার্জি বাড়িয়ে তোলে, বিষন্নতা ও ক্লান্তি কাটিয়ে দেয়।এছাড়াও এটি মানুষের মুখের রুচি বাড়াতে সহায়তা করে। সঠিক উপায়ে ভাল মানের গোল-মরিচ খেলে মুক্তি পাওয়া যায় অ্যাসিডিটির সমস্যা ও ডিহাইড্রেশনের থেকে, একই সাথে এর ভিতরে থাকা এন্টি অক্সিডেন্ট এর কারনে ত্বক হবে মসৃন! একই সাথে গোল-মরিচ হজমকারক, পাকস্থলী ও যকৃতের শক্তিবর্ধক, পরিপাক শক্তি বৃদ্ধিকারক, কফ নিঃসারক এবং বিষ নাশক। এছাড়াও পেটফাঁপা, বুকের ব্যাথা ও কীট দংশনের ওষুধ হিসেবে এটি অত্যন্ত কার্যকরী।
তবে আমাদের দেশে এই উপকারী মশলাটি অত্যন্ত সীমিত পরিসরে চাষ হয়ে থাকে।স্বল্প পরিসরে কেবল চট্টগ্রাম ও সিলেটে এর চাষ হয়। ২০১৬ এর সরকারি তথ্য অনুযায়ী দেশে মাত্র ৬ টনের মতো গোল মরিচ উৎপাদিত হয়। একারণে এই মশলার ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও এক্ষেত্রে আমরা পুরোপুরিই আমদানির নিভর।
বাংলাদেশের মতো উষ্ণ দেশে গোল-মরিচ একটি উপকারী মশলা। রান্না থেকে শুরু করে চায়ে পর্যন্ত এই মশলার উপস্থিতি ব্যাপক ভাবে পরিলক্ষিত। সরকারের পদক্ষেপে দেশে গোল মরিচ চাষের প্রসার করা আবশ্যক। পরিমিত গোল মরিচ খাওয়ার মাধ্যমে সুস্থ থাকা সম্ভব।

<

Related Posts

14 Comments

মন্তব্য করুন