চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণির এসাইনমেন্ট পার্ট ২

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।

আমি নিয়ে এসেছি চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট সিরিজের।সেই সিরিজের উত্তর দেওয়ার ধারাবাহিকতায় আমি নিয়ে এসেছি চতুর্থ সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলাদেশ এবং বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর।আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

চতুর্থ সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলাদেশ এবং বিশ্ব পরিচয়ঃ

(ক)সামাজিক অন্তরীকরণ বলতে কি বুঝায়?
উত্তরঃযে প্রক্রিয়ার মাধ্যমে সংস্লিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী অন্যের সংস্কৃতি আয়ত্ত করে থাকে তাকে সংস্কৃতিক আত্তীকরণ বলে।

(খ)সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দাও।
উত্তরঃসামাজিক পরিবর্তন সামগ্রিক সমাজ ব্যবস্থার একটি স্বাভাবিক পরিক্রমা। সমাজ প্রতিনিয়ত পরিবর্তন হয়।
সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ নিম্নে দেওয়া হলঃ
১.যেমন রাজধানী শহর থেকে গ্রাম্য এলাকার ফাস্টফুড, সংস্কৃতি, আচার অনুষ্ঠান একটি বড় ধরণের সামাজিক পরিবর্তন।

২.কেরোসিনের আলোয় সন্ধ্যাপ্রদীপ, উনুনে গাছের ডালের আগুণ এসবের স্থলে অধিকার দখল করে নিয়েছে। বিদ্যুৎ এর ঝলক একটি সামাজিক পরিবর্তন এর উদাহরন।

<

(গ)রণিদের এলাকার মতো পরিস্থিতিতে তোমার এলাকার কোভিড আক্রান্তদের জন্য বিশ্ববিদ্যালয় এর ছাত্ররা মিলে কি ধরণের সেচ্ছাসেবামূলক কাজ করা যায় তার একটি তালিকা তৈরি কর।

উত্তরঃউদ্দীপকের রণিদের এলাকার পরিস্থিতি হলো করোনা পরিস্থিতি। এই পরিস্থিতিতে আমার এলাকার বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা মিলে নিম্নোক্ত সেবামূলক কাজগুলো করা যেতে পারে।

১.দিনমজুর, হতদরিদ্র মানুষেরা দুদিন ঘরে বসে থাকলেই খাদ্য-সংকট দেখা দিবে। তাই তাদেরকে যে যার অবস্থান থেকে প্রয়োজনীয় সাহায্য এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

২.অনেকে বিদেশ থেকে এলেও মানছেন না হোম কোয়ারিন্টিন নিয়ম। এক্ষেত্রে তাদেরকে হোম কোয়ারিন্টিনের থাকার জন্য বুঝাতে হবে।

৩.যারা ইন্টারনেট ব্যবহার করেন না কিংবা বেসরকারি টিভি চ্যানেলগুলো দেখেন না তারা অনেকেই সচেতনতার বিষয়টি মেনে চলতে পারছেন না। তাই সকলকে সচেতন করতে মাইক, লিফলেট কিংবা হাটে বাজারে প্রচারণা চালাতে পারলে উপকার হবে।

(ঘ)উদ্দীপকে বর্নিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সমাজীকিরণে কি ধরণের প্রভাব বিস্তার করছে ব্যাখ্যা কর।

উত্তরঃ বৈশ্বিক মহামারীর কারণে অনলাইন, বেতার এবং ইলেকট্রনিক মিডিয়া অনেক জনপ্রিয়তা পেয়েছে।করোনা ভাইরাসের মাধ্যমে৷ জনগনের জন্য অত্যাবশ্যকীয় জরুরি সেবা সহজ করতে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। করোনাকালে দেশের স্বাস্থ্যসেবা,সংযোগ, সেবা,বিনোদন, শিক্ষাব্যবস্থাকে স্বাভাবিক রাখতে প্রযুক্তিকে ব্যাপকভাবে ব্যবহার করে কাজে লাগানো হচ্ছে।করোনাকালীন সময়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ সব বন্ধ হয়ে যায়। কিন্তু ঘরে বসে শিক্ষা,ঘরে বসে স্বাস্থ্য, সরবরাহ, নিরবিচ্ছিন্ন ইন্টারনেট যোগাযোগ এবং ঘরে বসে বিনোদন সব হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি চালিয়ে নেওয়ার মাধ্যম। প্রযুক্তির মাধ্যমে চার হাজার ডাক্তার তাই এক কোটি মানুষকে ফ্রী সেবা দিচ্ছে ইন্টারনেট এর ফলে। যারা মানুষের কাছে হাত পাততে লজ্জাবোধ করছে তাদের জন্য ৩৩৩৮২ এই নম্বরে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Topic Keyword: চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণির এসাইনমেন্ট পার্ট ২, চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণির অ্যাসাইনমেন্ট পার্ট ২, চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৮ম শ্রেণির এসাইনমেন্ট পার্ট ২, চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৮ম শ্রেণির অ্যাসাইনমেন্ট পার্ট ২

Related Posts

9 Comments

মন্তব্য করুন