চরিত্র নিয়ে উক্তি, ফেসবুক স্ট্যাটাস, ছবির ক্যাপশন

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ চরিত্র নিয়ে উক্তি, ফেসবুক স্ট্যাটাস, ছবির ক্যাপশন । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

চরিত্র নিয়ে পাঁচটি উক্তি

চরিত্র মানুষের অমূল্য সম্পদ। একজন মানুষ ভালো না খারাপ চরিত্র দিয়ে সর্বপ্রথম তার পরিচয় জানা যায়। মানুষের জীবনে চরিত্র বিশেষ ভূমিকা পালন করে। মানুষের চেহারা সুন্দর হলেই চরিত্র সুন্দর হয় না, কিন্তু সুন্দর চরিত্রের মানুষ সত্তিকারের সুন্দর মানুষ হয়। ভালো চরিত্রের মানুষ কে সবাই মূল্যায়ন করে, সম্মানিত করে, ভালোবাসে।

অপরদিকে খারাপ চরিত্রের মানুষ কে সবাই বর্জন করে। চরিত্রহীন মানুষ পশুর চেয়েও অধম। চরিত্রের সর্বশ্রেষ্ঠ গুণ হল মানুষকে ভালোবাসা। যার আচরণ যত বেশি ভালো তার চরিত্রও ততো বেশি সুন্দর। আমাদের সমাজে যারা বিখ্যাত হয়ে আছেন, তারা চরিত্রের মাধ্যমে মানুষের মন জয় করে নিয়েছেন। চরিত্রহীন মানুষ পশুর সমতুল্য। চরিত্র নিয়ে বিশিষ্ট ব্যক্তিবর্গ বিভিন্ন মতামত প্রকাশ করেছেন।

ভালো চরিত্র নিয়ে পাঁচটি বিখ্যাত উক্তি মধ্যে রয়েছে-

  • আব্রাহাম লিংকন চরিত্র নিয়ে বলেছেন-” চরিত্র হলো গাছের মত এবং খ্যাতি হল ছায়ার মত। ছায়া হলো আমরা যেটি সম্পর্কে ভাবি আর গাছপালা হলো আসল জিনিস “
  • হুমায়ুন আজাদ চরিত্র নিয়ে বলেছেন- ”যে মানুষ যত বেশি সত্য গোপন করতে পারে সে ততো বেশি সৎ- চরিত্রবান”।
  • হযরত আলী (রা:) বলেছেন- মানুষের চরিত্র সত্য ও সুন্দর হলে তার কথাবার্তাও নম্র ভদ্র হয়।
  • কবির চৌধুরীর মতে- নৈতিকতা বিবর্জিত মানুষের চরিত্র বলতে কিছুই থাকেনা।
  • পবিত্র কুরআনে নারী-পুরুষের চরিত্র সম্পর্কে বলা হয়েছে- চরিত্রহীনা নারী চরিত্রহীন পুরুষের জন্য, আর চরিত্রহীন পুরুষ চরিত্রহীনা নারীর জন্য। সৎ চরিত্রবতী নারী সৎ চরিত্রবান পুরুষের জন্য, আর সৎ চরিত্রবান পুরুষ সৎ চরিত্রবতী নারীর জন্য।

ভালো চরিত্র নিয়ে পাঁচটি ফেসবুক স্ট্যাটাস

ফেসবুকে আমরা বিভিন্ন ধরনের সুন্দর স্ট্যাটাস, ক্যাপশন দিয়ে বিভিন্ন কিছু পোস্ট করে থাকি। চরিত্র নিয়ে ফেসবুকেও আমরা ভালো ভালো স্ট্যাটাস দেখতে পাই। চরিত্র নিয়ে জনপ্রিয় পাঁচটি ফেসবুক স্ট্যাটাস হল- মুখের দাগ দেখার জন্য আয়নার দরকার হয় আর চরিত্রের দোষ গুণ দেখার জন্য অন্য লোকের কথার দরকার হয়।

নিজ সখে, নিজ চরিত্র বিলি করে যারা,
আপনজন হারিয়ে, অপরকে দোষারোপ করে তারা।

তুমি, হয়তো সবার সামনে অতি ভদ্র;
যে বুঝে সেই জানে তোমার আসল চরিত্র ।

হতে পারে ছেলেটা খারাপ,
তবে ছেলেরা নয়
হতে পারে মেয়েটা খারাপ,
তবে মেয়েরা নয় ।

প্রতিটা গল্পে চরিত্র খুঁজে মরি,
আর শেষমেষ নিজেকে পাই।
বাকিগুলো চরিত্রগুলো অভিনয় শেষ করে চলে যাবে,
বেঁচে থাকার জন্য আমার আমিটাকেই চায়।

পাঁচটি ভালো মানুষের ছবির ক্যাপশন

”একজন ভালো বন্ধু ও ভালো মানুষ হওয়ার প্রধান শর্ত হল বিশ্বাসী হওয়া”

সেই মানুষটাকে খুব প্রয়োজন যে আমার-
হাসির মাঝে লুকানো কষ্ট!
রাগের মাঝেও ভালোবাসা!
নিরবতার মাঝেও অপেক্ষা!

”জীবন নিয়ে গল্প লেখা অনেক সহজ কিন্তু গল্প লেখার মত জীবন সাজানো খুব কঠিন”  ”ভালোবেসে বিয়ে করার চেয়ে ভালো মানুষকে বিয়ে করা বেশি গর্বের”

”ভালো কথা ভালো মানুষ গল্পে মানায়
বাস্তবে এই সংখ্যা বড্ড কম হয়”

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন