চাইলে তুমিও পেতে পারো সফলতা

“সফলতা” খুব ছোট একটা শব্দ,কিন্তু শব্দটার বিস্তৃতি অনেক বিশাল।সফলতার সজ্ঞা বিভিন্ন জনের কাছে বিভিন্ন রকম।কারো মতে,“সফলতা হচ্ছে সেই মূহর্ত,যা চিরস্থায়ী হওয়ার ক্ষমতা রাখে”।আবার কেউ মনে করেন “সফলতা হচ্ছে এমন এক ধরনের স্বাধিনতার নাম,যা মানুষকে ব্যর্থতা,হীনতা, ইত্যাদি থেকে মুক্তি দিয়ে থাকে।

আসলে “সফলতা হচ্ছে জীবনের সেই চূড়ান্ত মূহর্ত ,যেই মূহর্তের অপেক্ষায় মানুষ দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে যায়,যেই মূহর্ত টা মানুষকে এনে দেয় অবিরাম সুখ”।

সফলতা হচ্ছে লক্ষ্য স্থির রেখে পরিশ্রমের মাধ্যমে সেই লক্ষ্যে পৌঁচানো এবং লক্ষ্য  অর্জনের মাধ্যমে অভ্যন্তরীণ সুখের অনুভূতি লাভ করা।পৃথিবীতে এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবেনা যে সাফল্য অর্জন করতে চায় না।সফলতা খুব সহজ ব্যাপার নয়।সফল হতে হলে অবশ্যই যা  করতে হয়-

১।সফলতার মূল মন্ত্রই হলো পরিশ্রম বা অধ্যাবসায়:একমাত্র পরিশ্রম-ই পারে  মানুষকে সফল করতে।সাফল্য অর্জনের ক্ষেত্রে পরিশ্রম বা অধ্যাবসায় এর চেয়ে বড় কিছু নেই।ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে,বিশ্ব খ্যাত ব্যক্তিরা একমাত্র পরিশ্রমের মাধ্যমেই ইতিহাসের পাতায় নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখিয়েছেন।

২।সফলতা অর্জন করতে হলে অবশ্যই ব্যর্থতাকে মেনে নিতে হবে:ব্যর্থতার মধ্যেই সফলতার বীজ বুনিত থাকে। ব্যর্থতা হচ্ছে এমন একটি পরিক্ষা যা মানুুষকে সফলতার  পথ দেখায়।  তাইতো এ.পি.জি.আব্দুল কালাম স্যার বলেছেন,”তোমরা সফলতার চেয়ে ব্যর্থতার গল্প পড়, কারণ ব্যর্থতার গল্পে তোমরা সফল হওয়ার পথ খুঁজে পাবে”।

আমরা সবাই ই কম-বেশি স্যার টমাস আলভা এডিসন সম্পর্কে জানি।যিনি বাল্ব আবিষ্কার করতে গিয়ে ৯৯বার ব্যর্থ হয়েছেন,কিন্তু তিনি তার এই ব্যর্থতাকে উপেক্ষা করে ১০০তম বারে সফল হয়েছেন।আর তার এই সফলতাই বিশ্ব বুকে তাকে অবিস্মরণীয় করে রেখেছে।

তাই সফল হতে হলে অবশ্যই ব্যর্থতাকে উপেক্ষা করতেই হবে।

৩।সফলতা পেতে হলে আমাদেরকে অবশ্যই ধৈর্য রেখে কাজ করতে হবে:ধৈর্য এমন একটা ফল, যার সারা শরীর কাটায় পূর্ণ হলেও ফল কিন্তু খুবই সুস্বাদু হয়ে থাকে।তাই সফলতা পেতে হলে আমাদেরকে অবশ্যই ধৈর্য রাখতে হবে।সকল বাঁধা কে অতিক্রম করতে হবে।

 

শুধু বাহ্যিক সফলতা অর্জন করলেই চলবেনা,আমার মতে,“মনস্তাত্ত্বিক সফলতাই হচ্ছে জীবনের মূল অর্জন।মনুষ্যত্বের সঠিক বিকাশই মানুষকে সফল করতে পারে।

মানুষের সফলতা কেবল বাহ্যিক নয়,আত্মিকও।মানুষকে আত্মা সৃষ্টি করে নিতে হয়,তা তৈরি পাওয়া যায়না।

ধরুন আপনি একজন বাহ্যিক সফল ব্যক্তি কিন্তু আপনি খুবই অহংকারী, স্বার্থপর, নিষ্টুর।তাহলে বলুন তো আপনার এই সফলতা কোন কাজে আসবে কিনা?নিশ্চয়ই না।আমাদের কে শুধু বাহ্যিক সফল হলেই চলবেনা ,অভ্যন্তরীণ সফলও হতে হবে।আমাদের মধ্যে থাকতে হবে স্বার্থহীনতা,পরোপকারিতা,বিনয়,নম্রতা ইত্যাদি গুন।তাহলেই আমরা হতে পারবো প্রকৃত সফল ব্যক্তি ।

সবসময় একটা কথা মনে রাখতে হবে যে,জীবনটা কে এমনভাবে গড়ে তুলতে হবে যেনো মৃত্যুর পর ও সবাই আপনাকে স্মরণে রাখে।তাই সবার আগে আমাদেরকে আদর্শ মানুষ হতে হবে, আমাদের মনুষ্যত্বকে বিকাশ করতে হবেহবে এবং নির্দিষ্ট লক্ষ্যে পৌঁচানোর জন্য দিন-রাত পরিশ্রম করে যেতে হবে। তবেই হতে  পারবো আমরা সফল।

 

 

Related Posts

2 Comments

মন্তব্য করুন