চাকরির জন্য কিভাবে আবেদন পত্র বা Curriculum Vitae তৈরি করবেন

চাকরির জন্য কিভাবে আবেদন পত্র

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। এই পোস্টে আজকে আমি, চাকরির জন্য কিভাবে আবেদন পত্র বা Curriculum Vitae তৈরি করবেন তা নিয়ে আপনাদের কাছে হাজির হলাম । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

আমাদের দেশে বড়ো একটা সমস্যা হলো পড়া-লেখা শেষ করার পর ও দীর্ঘ দিন বেকার অবস্থায় আমরা থেকে যাই। চাকরি পাওয়া যাই না বা মনের মতো চাকরি খুঁজে পাই না আমরা। অনেকে ভালো মানের আবেদন পত্র বা Curriculum Vitae তৈরি করতে পারি না এবং ইন্টারভিউ তে নিজেকে ভালো ভাবে উপস্থাপন করতে পারি না। একটা প্রতিষ্ঠানে বা কোম্পানিতে প্রথমে আপনার আবেদন পত্র বা Curriculum Vitae দেখবে। এক্ষেত্রে আপনার আবেদন পত্র টি যদি গুছানো বা দেখতে ভালো হয়, বিস্তারিত ডাটা দেয়া থাকে তাহলে ওই কোম্পানি থেকে আপনাকে ইনভাইট করার সম্ভবনা থাকে।

আবেদন পত্র বা Curriculum Vitae হলো যেখানে আপনি আপনার জীবন বৃত্তান্ত তথা আপনার শিক্ষা গত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা ইত্যাদি।

এখানে আমরা জেনে নিই কিভাবে একটি ভালো মানের আবেদন পত্র বা Curriculum Vitae তৈরী করবো।

Curriculum Vitae:- নিম্নে একটি নমুনা দেয়া হলো-

তারিখ:

বরাবর
{ম্যানেজার অথবা যার বরাবর আবেদন করবেন}
{প্রতিষ্ঠানের নাম, যেখানে আপনি আবেদন করবেন}
{ঠিকানা:………………………………………..}

বিষয়: “যে পদে আপনি আবেদন করবেন, সেই পদ এর নাম” পদ এ নিয়োগ এর জন্য আবেদন।

জনাব/জনাবা
সবিনয় বিনীত নিবেদন এই যে, আপনার কোম্পানিতে আমি {যেই পদ এর জন্য এপ্লাই করবেন সেই পদ এর নাম} উক্ত পদ এ নিয়োগ পাওয়ার জন্য একজন আগ্রহী প্রার্থী হিসেবে আপনার কোম্পানিতে আমাকে বিবেচনার জন্য মহোদয়ের কাছে আমার যাবতীয় তথ্য নিম্নে প্রদান করলাম।

নাম:……………………………..

পিতার নাম:………………………

মাতার নাম:……………………….

বর্তমান ঠিকানা:…………………………………………………………….

স্থায়ী ঠিকানা:……………………………………………………………….

জন্ম তারিখ:………………………….

ধর্ম:……………………………………

জাতীয়তা:………………………………

বৈবাহিক অবস্থা:………………………..

উচ্চতা:…………………………

রক্তের গ্রূপ:……………………..

শিক্ষাগত যোগ্যতা:

পরীক্ষার নাম – বিভাগ – জি.পি.এ – পাশের সাল – বোর্ড

দক্ষতা:
১. শুদ্ধ ভাষায় বাংলা কথা বলা।
২. ইংরেজিতে ভালো ভাবে কথা বলা।
৩. ইন্টারনেট ব্যবহার করতে পারা।
৪. কম্পিউটার এর কাজ জানা ইত্যাদি
আপনি উল্লেখ করতে পারেন।

কাজের অভিজ্ঞতা : {আগের বা পূর্বের কাজের অভিজ্ঞতা যদি থাকে}

স্বাক্ষর:………………………

আপনি যদি আপনার আবেদনপত্র বা Curriculum Vitae টি সুন্দর ভাবে উপস্থাপন করতে পারেন তাহলে আপনার চাকরির সম্ববনা বেশি থাকে। অতএব আপনি কোনো প্রতিষ্ঠানে বা কোম্পানিতে আবেদন করার আগে নিজের আবেদনপত্র বা Curriculum Vitae টি ভালো ভাবে সুন্দর করে তৈরী করুন।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন