চাকরি নির্বাচনের আগে করণীয়

আমাদের দেশে চাকরি পাওয়া কতটা কঠিন তা মোটামুটি সবাই জানে।আর তাই চাকরি সম্পর্কে বা দায়িত্ব সম্পর্কে
খোজ খবর না নিয়্লেেই আমরা অনেকেই চাকরিতে জয়েন করে ফেলি।তাই চাকরি হলেই যে আপনি একেবারে নিশ্চিন্ত তা নয়। চাকরি হবার পর দায়িত্ব চালিয়ে যাওয়া, টার্গেট ফিলাপ করা সেটা নিয়ে নতুন করে চিন্তায় পড়তে হয়।

অনেক কোম্পানি বা সংস্থা আছে যে নিয়োগ বিঞ্জপ্তিতে কি কি দায়িত্ব পালন করতে হবে তার সবকিছু উল্লেখ করে না। এতে করে যে সমস্যা হয় তা হলো যে কাজের জন্য আপনি নিয়োগ পেয়েছেন তার সাথে আপনাকে আরো অনেক কাজ করতে হয়। যেমন ধরেন আপনি একটা সংস্থায় হিসাবরক্ষক হিসেবে নিয়োগ পেলেন।

জয়েন করার পর দেখলেন হিসাব রক্ষণের পাশাপাশি আপনাকে ক্যাশিয়ার, ব্যাংক লেনদেন, ডাটা এন্ট্রি অপারেটর, কম্পিউটার মুদ্রাক্ষরিক এমনকি অফিসের ফাইলপত্র খোজাখুজি করে ঊর্দ্ধতন কর্মকর্তার টেবিলে পৌছানো সহ আরো অনেক কাজ করতে হয়। কখনো কখনো অতিরিক্ত এসব কাজ করতে গিয়ে মূল কাজটাই পিছিয়ে পড়ে এজন্য আবার বসের ঝাড়িও খেতে তয়। বিশেষ করে ছোট বা মাঝারি ধরনের কোম্পানিতে এরকম হয়।

ওরা একজনকে দিয়ে একাধিক দায়িত্ব পালন করায়। ভালোমতো খোজখবর না নিয়ে বেতন সামান্য বেশি বা যাতায়াত সুবিধা ভালো হওয়ার জন্য আপনি চাকরিটা নির্বাচন করলেন কিন্তু গিয়ে দেখলেন কোম্পানির কথায় কাজে মিল নেই তখন আপনাকে বিরাট সমস্যায় পড়তে হয়। আপনার দূর্বল আর্থিক অবস্থার কারণে তখন হুটকরে চাকরি ছাড়াটাও কঠিন। আবার যে চাকরিগুলো মিস করেছেন সেখানে যাওয়াটাও কঠিন।

এজন্য আপনার করণীয় হলো যে চাকরির জন্য আপনি সিভি পাঠাবেন সেই পোষ্ট সম্পর্কে খোজ খবর নেওয়া, কোম্পানির মান যাচাই করা। অনেক সময় আমাদের চাকরি পাওয়ার এতই তাড়না তাকে যে, আমরা মনে করি কোম্পানি যে কাজই দিক আমি করবো কিন্তু বাস্তবে অনেক বিপদে পড়তে হয়।

অস্বাভাবিক টার্গেট কিংবা কোন কারণে অসৎ কলিগ বা বসের কারণেও চাকরি কঠিন হয়ে যেতে পারে। এজন্য আপনি যদি নিজেকে দক্ষ একজন কর্মী মনে করেন তবে চাকরি পাবার আগে আপনাকে টার্গেট রাখতে হবে ভালো একটি কোম্পানি অথবা ভালো একটি পোষ্ট যেখানে বেতন কম হলেও আপনি সঠিকভাবে নিদ্রিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে পারেন। কাজ নিয়ে আপনাকে যেন অতিরিক্ত চিন্তা করতে না হয়।

<

অফিস টাইমের পর কিংবা অফ ডে তে আপনি আপনার পরিবারকে যেন সময় দিতে পারেন। অনেক সময় দেখা যায় অনেকেই পরিবার ভুলে গিয়ে অফ ডে হোক আর অন ডে হোক প্রতিদিন ১২-১৩ ঘন্টা কাজ করেন যাতে তিনি কোম্পানির ভালো নজরে পড়তে পারেন।

এতে করে সাময়িক লাভ হলেওে আপনি নিজের জন্য এবং অন্যের জন্য বিরাট ক্ষতি করে ফেলছেন। ভবিষ্যতে আপনি কোন কারণে যখন বেশি দায়িত্ব পালন করতে পারবেন না তখন আপনাকে তিরস্কার শুনতে হবে এমনকি ডিমোশন হতে পারে। অন্যের ক্ষতি যেটা সেটা হলো বস তখন অন্য কর্মীদেরও অতিরিক্ত কাজ করতে বাধ্য করবেন।

তাই নিজের এবং অন্যে সহকর্মীর ভালোর জন্য কখনো নিজ থেকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে যাবেন না। চাকরি নিয়ে আরো অনেক কথা আছে ভবিষ্যতে সুযোগ পেলে আপনাদের সাথে শেয়ার করবো ইনশাআল্লাহ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন