চালু হয়েছে দেশের প্রথম লার্নিং অ্যাপ Classroom!

বিসমিল্লাহির রাহমানির রাহীম
প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করি ভালো আছেন। সেই ১৭ মার্চ থেকে শুরু। এখনো পর্যন্ত কোভিড-১৯’র বিরুপ পরিস্থিতিতে যখন দেশের সকল স্তরের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ তখন অনলাইন ভিডিও ক্লাস, অনলাইন লাইভ ক্লাস এমনকি ইউটিউবেও বিভিন্ন বিষয়ের উপর লেকচার ক্লাসে শিক্ষার্থী ও অভিভাবকগন ব্যতিব্যস্ত।

ডিজিটাল শিক্ষা পদ্ধতি এখন চাহিদার শীর্ষে। শিক্ষার্থীরা ঘরে বসেই অভিভাবকগনের তদারকিতে পড়াশোনা চালিয়ে যেতে অব্যর্থ চেস্টা চালাচ্ছে। এমন পরিস্থিতিতে লার্নিং অ্যাপ ঘরে বসে শ্রেনি ও বিষয়ভিত্তিক ক্লাসকে আরও সহজ করে দিয়েছে। এমনি শিক্ষার্থী বান্ধব একটি লার্নিং অ্যাপ ‘Classroom’.

এই অ্যাপটি পেতে প্রথমে আপনার স্মার্টফোন থেকে গুগল প্লেস্টোরে যান। প্লেস্টোরের সার্চ আক্সে যেয়ে লিখুন classroom. এরপর প্রথমেই যে অ্যাপটি ডিসপ্লে হবে সেটিই ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করে নিন।

ইনস্টল হয়ে যাওয়ার পর অ্যাপটি সেবা পেতে অ্যাপটির আইকনের উপর ক্লিক করুন। সাইন ইন ও সাইন আপ অপশন আসবে। এবার আপনার সচল জিমেল একাউন্ট, পাসওয়ার্ড, সচল মোবাইল নম্বর, বয়স ও আপনার ক্লাস সিলেক্ট করে সাইন আপে ক্লিক করুন। আপনার ফোনে একটি ওটিপি কোড আসবে এবং সেটি স্বয়ংক্রিয়ভাবে একটিভ হয়ে যাবে।

এবার আবার আপনার পূর্বে ব্যবহৃত জিমেল ও পাসওয়ার্ড দিয়ে অ্যাপটিতে সাইন ইন করুন আর আপনার নিজের বাছাইকৃত ক্লাসে প্রবেশ করে ক্লাসের সেবাসমূহ পেতে থাকুন।

এখানে পাবেন বিষয়ভিত্তিক স্বনামধন্য শিক্ষকদের ক্লাসের ভিডিও ও ভিডিও কন্টেন্ট। সেখান থেকে আপনার প্রয়োজনীয় অধ্যায়টির ক্লাস করে নিন। এছাড়াও এখানে বিষয়ভিত্তিক শিক্ষকদের লাইভ ক্লাসে যোগদান করার বিশেষ সুবিধা রয়েছে। আপনি চাইলে লাইভ ক্লাসে বিষয়ভিত্তিক প্রশ্ন করে সাথে সাথে উত্তরও পেতে পারেন।

<

আমি আশা করছি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য কোভিড পরিস্থিতি ছাড়াও অন্য যেকোনো সময়েই এই লার্নিং অ্যাপটি তাদের শিক্ষাদানে ও শিখতে যথেষ্ট ভূমিকা রাখবে। অ্যাপটি ফ্রীতে ডাউনলোড ও ব্যবহার করা যায়। শুধু এমবি খরচ হবে। তাছাড়া বাড়তি কোনো খরচ দিতে হয় না।

সবাই ভালো থাকুন। কোভিড মুক্ত থাকুন।

Related Posts

5 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন