চা কেন আমাদের শরীরের জন্য উপকারী ?

আসালামুওয়ালাইকুম পাঠক বন্ধুরা কেমন আছেন আপনারা ?

আশা করি বর্তমান করোনা পরিস্থিতিতে সবাই বাড়িতে ভালোই আছেন ? আমাদের এখন এই করোনো পরিস্থিতি যতটা সম্ভব বাড়িতে থাকার চেষ্টা করতে হবে। এবং কিছুক্ষণ পর পর সবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুতে হবে। তাহলেই আমরা করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে পারবো।

বর্তমান এই করোনা পরিস্থিতিতে আমাদের সবার সুস্থ থাকা জরুরি। কারন আমরা যদি এখন অসুস্থ হয়ে যাই তা আমদের শরীরে করোনা ভাইরাস হামলা করতে পারে। তাই বুঝতেই পারছেন আমদের এখন সুস্থ থাকা কতটা জরুরি। তাই এখন আমাদের শরীরের ইমুউনিটি ক্ষমতা বাড়ানোর চেস্টা করতে হবে।

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের চা ছাড়া একদিনও চলে না। তাই না ?

মানে সত্যিকারের চা প্রেমিক মানুষ।

অনেক সময় দেখা যায়  যে আমরা যখন অনেক ক্লান্ত হয়ে যাই তখন আমরা ১ কাপ চা পান করলে। আমরা নিজেদের শরীরকে অনেক চাঙ্গা অনভুব করি। অনেকের সকালে ঘুম থেকে উঠে ১ কাপ চা না খেলে সারা দিন ভালো যায় না। তাই অনেকে স্কালে ঘুম থেকে উঠে স্কালে নাস্তার সাথে ১কাপ চা খেতে পছন্দ করেন।

এছাড়াও যারা বিভিন্ন অফিস আদালোতে কাজ করেন তাদের মধ্যে বেশির ভাগ মানুষদেরই দেখবেন চা ছাড়া তাদের দিন কাল চলে না। অনেক সময় ইউনিভারসিটির ক্যান্টিনে দেখবেন যে অনেক স্টুডেন্ট একসাথে আড্ডা দিচ্ছে তা দের মধ্যে অনেকের হাতে ১ কাপ চা থাকবে। আবার যারা যারা রাত জেগে কাজ করতে পছন্দ করেন তারাও ১ কাপ চা পান করতে পছন্দ করেন। আসলে কি রহস্য আছে এই চায়ের মধ্যে যার কারনে সবাই এই চা পান করতে এতটা সাচ্ছন্দ বোধ করেন ? চলুন তা যেনে আসা যাক।

চা আসলে সুগন্ধযুক্ত,  প্রশান্তিদায়ক ও স্বাদবিশিষ্ট একধরনের উষ্ণ যা অনেকে উপভোগ করতে পছন্দ করেন। চা আমদের এই দেহের জন্য অনেক উপকারি। চা এর মধ্যে খুব অল্প পরিমাণে হলেও পুষ্টি গুনাগুন রয়েছে। যেমন এতে ২৫% পলিফেনলস রয়েছে যা দেহের রক্তচাপ নিয়ন্ত্রন করে।

চা হলো এন্টিঅক্সিডেন্ট সম্পন্ন তরল।চায়ের মধ্যে ৩০% ক্যাফেইন থাকে এটা অনেকেই যেনে থাকবেন। এখন এই ক্যাফেইন কিন্তু আমাদের শরীরের জন্য একভাবে ক্ষতিকর কারণ এই ক্যাফেইনের ফলে দেখা যায় রাতে ঠিক ঘূম হয় না। বা হজম হয় না।

আমারা অনেক রকমের চা খেয়ে থাকি যেমনঃ আদা চা, লাল চা, দূধ চা।  এদের মধ্যে আদা চা টা আমাদের শরীরের জন্য বেশী উপকারী কারন গরম আদা চা খেলে আমদেড় মূখে অ গলার ভীতরে বিভিন্ন ড়োগ জীবণূ প্রতিরোধ করে। এছাড়াও আমদের সর্দি বা টনসিল ব্যথা হলে আমরা

এই আদা চা পান করে থাকি। তখন গরম এই আদা চা পান করলে আমরা অনেকটাই ফ্রেশ অণূভব করি।

এই আদা চা আবার এসিডিটির জন্য ভালো কাজ করে। আমদের দেহের হজম শক্তি বাড়ায়।

আমাদের তাই রোগ প্রতিরোধ করার জন্য মাঝে  মাঝে  গরম চা খাওয়া উচিত।

Related Posts

14 Comments

মন্তব্য করুন