চিন্তা পরিবর্তন করুন জীবন পরিবর্তন হয়ে যাবে |Changing Motivational Quote

বৃষ্টির সময় প্রত্যেক পাখিই কোথাও না কোথাও আশ্রয় খোঁজে, কিন্তু ঈগল মেঘের উপর দিয়ে উড়ে বৃষ্টিকে এড়িয়ে যায়। তাই বিপদ আসার আগেই সকল সেফটি নিয়ে রাখুন,
যেন বিপদের বৃষ্টি আপনাকে কিছুই করতে না পারে।
স্বপ্ন দেখতে হবে, কারন স্বপ্ন থেকেই চিন্তার জন্ম হয় আর চিন্তা জন্ম দেয় কাজের,আর এটিই সাকসেস। জীবন আর সময় হলাে পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক।জীবন শেখায় সময়কে সঠিকভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মূল্য দিতে। এই কথাটি সারাজীবন মাথায় রাখুন। যদি তুমি ব্যর্থ হও অর্থাৎ FAIL করাে,তাহলে কখনাে হাল ছেড়ে দিওনা। কারণ FAIL শব্দটার একটা অন্য মানে আছে First Attempt In Learning অর্থাৎ শিক্ষার প্রথম ধাপ মানে ফেইল করার পর তুমি এটি শিখে গিয়েছ, এই কাজটি করতে গেলে তােমার কি কি সমস্যায় পরতে হবে।

স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে ঘুমিয়ে দেখাে।
স্বপ্ন হলাে সেটাই যা পূরণের অদম্য ইচ্ছা তােমায় ঘুমাতে দেবে না। তাই স্বপ্ন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তােমাকে স্বপ্ন দেখে যেতে হবে। তুমি যদি তােমার কাজকে স্যালুট করাে, তাহলে তােমার আর কাউকে স্যালুট করতে হবেনা। কিন্তু যদি তুমি তােমার কাজকে অসম্মান করাে, ফাঁকি দাও কিংবা অমর্যাদা করাে, তাহলে তােমার সবাইকে স্যালুট করে যেতে হবে, তাও আবার সারাজীবন। জীবনে কঠিন সব বাঁধা আসে, তােমায় ধ্বংস করতে নয় বরং তােমার ভীতরের লুকোনাে অদম্য শক্তিকে অনুধাবন করাতে।বাঁধাসমূহকে দেখাও যে তুমিও কম কঠিন নও।

আরও পড়ুনঃ প্রেমের গান বলে প্রেম কে ছোট করে দেখতে গেলে ভুল হবে।অ্যাশেজের
সফলতার গল্পে কেবল একটা বার্তা থাকে কিন্তু ব্যর্থতার গল্পে সফল হওয়ার উপায় থাকে। মানে প্রতিটি ব্যর্থতা থেকে সফল হওয়ার একটি করে রাস্তা বের করা সম্ভব। আপনাকে স্বপ্ন দেখে যেতে হবে,স্বপ্ন সত্যি হওয়ার আগে পর্যন্ত মানুষের জীবনে প্রতিবন্ধকতা থাকা দরকার, বাঁধা না থাকলে সফলতা উপভােগ করা যায়না।সহজ ও দ্রুত সুখের জন্য না ছুটে প্রকৃত সফলতার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হন। সফলতার গল্পে কেবল একটা বার্তা থাকে কিন্তু ব্যর্থতার গল্পে সফল হওয়ার উপায় থাকে। মানে প্রতিটি ব্যর্থতা থেকে সফল হওয়ার একটি করে রাস্তা বের করা সম্ভব।

নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান সঞ্চয় করা,
কঠোর পরিশ্রম ও হার না মানা মনােভাব- এই চারটি জিনিস মেনে চললে যেকোনাে কিছুতেই সফল হওয়া সম্ভব। একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে, তার চেয়ে একজন ভালাে ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি শিখতে পারে। তাই শিক্ষক বড় কথা নয়, আপনার শিখার ক্ষমতা বা ইচ্ছা কতটুকু রয়েছে এটাই বড় কথা। জটিল কাজে বেশি আনন্দ পাওয়া যায়, তাই সফলতার আনন্দ পাওয়ার জন্য মানুষের কাজ জটিল হওয়া উচিত। তাই সাকসেস এর জন্য কঠিন কাজ শিখুন। যে নিজের মন থেকে কাজ করতে পারেনা সেও অর্জন করে কিন্তু শুধুই ফাঁপা জিনিস। তাই মন দিয়ে কাজ করতে শিখুন।

তুমি তােমার ভবিষ্যত পরিবর্তন করতে পারবেনা
কিন্তু অভ্যাস পরিবর্তন করতে নিশ্চই পারবে, এবং অভ্যাসই তােমার ভবিষ্যত পরিবর্তন করে দেবে। তােমার নানারকমের চিন্তা ও উদ্ভাবনের সাহস থাকতে হবে, আবিষ্কারের নেশা থাকতে হবে। যেই পথে কেউ যায়নি, সেই পথেই এগােতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করেই সফল হতে হবে। যদি সূর্যের মতাে উজ্জ্বল হতে চাও, তাহলে তােমাকে প্রথমে সূর্যের মত পুড়তে হবে। যে মানুষগুলাে তােমাকে বলে,”তুমি পারাে না” বা “তুমি পারবেই না”, তারাই সম্ভবত সেই লােক যারা ভয় পায় এটা ভেবে যে, তুমি পারবে! আমি সুদর্শন নই, কিন্তু আমি আমার হাত তার জন্য বাড়িয়ে দিতে পারি,

আরও পড়ুনঃ আপনার হ্যান্ডসেটটি ঘরে বসে নিবন্ধিত করুন।।
যার সত্যি সাহায্যের প্রয়ােজন।
সৌন্দর্য থাকে মানুষের মনে, মুখে নয়। প্রথম জয়ের পর কখনই বিশ্রাম নেওয়া উচিত নয়, তাহলে দ্বিতীয়বার যদি আমরা ব্যর্থ হই, তখন সবাই বলবে প্রথমটা তুমি ভাগ্যের জোরে পেয়েছিলে। কালাম স্যার বলেন, ভিন্নভাবে চিন্তা করা এবং উদ্ভাবনের সাহস থাকতে হবে। অসম্ভব জিনিস আবিষ্কারের সাহস দেখাতে হবে। সমস্ত সমস্যাকে জয় করে সফল হতে হবে। মহান গুণাবলী দ্বারা নিজেদের পরিচালিত করতে হবে। তরুণদের প্রতি এই হল আমার বার্তা।

আমাদের সবার সমান মেধা নেই।
তবে আমাদের সকলেরই সুযোেগ রয়েছে প্রতিভার বিকাশ ঘটানাের। তাই নিজের যেই প্রতিভাই রয়েছে সেটাকে কখনােই লুকিয়ে রাখবেন না। সমস্যা এলে কখনাে এড়িয়ে যাবেন না। মুখােমুখি রুখে দাঁড়াবেন। মনে রাখবেন, সমস্যাহীন জয়ে কোন আনন্দ নেই। আর সব সমস্যার সমাধান আছে। সারা জীবনের অভিজ্ঞতা দিয়ে আমি চারটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলােকপাত করি। এক জীবনের লক্ষ্য নির্ধারণ করা,

দুই জ্ঞান অর্জন করা

তিন কঠিন সমস্যায় পিছু না হটা, চার কোন কাজে সফলতা ও ব্যর্থতা দুটোতেই নেতৃত্ব দেওয়া। যা তুমি ভাববে, চিন্তা করবে, তুমি ভবিষ্যতে সেভাবেই তৈরী হবে। দেশের সবথেকে বুদ্ধিমান মানুষেরা লাস্ট বেঞ্চ থেকে উঠে আসে। তাই সবাইকেই ভাল student হতে হবে এমনটি নয়। সফলতার কাহিনী অপেক্ষা ব্যর্থতার কাহিনী পড়। সেখান থেকে সফলতার দিশা খুঁজে পাবে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন