চুলের যত্নে মাত্র ১৫ মিনিট!

আসসালামু আলাইকুম
১৫ মিনিট। জ্বী, মাত্র ১৫মিনিটের যত্নে আপনার চুলের চেহারা ফিরে আসতে পারে কয়েকগুণ সুন্দর হয়ে। তাহলে কেন নয়? চুলের যত্ন শুরু হোক আজ থেকেই।

এখন সময় কিছু গরম, কিছু ঠান্ডার। আমাদের শরীর যেমন একই দিনে একাধিক আবহাওয়ার সম্মুখীন হচ্ছে, আর তাতে একবার ফ্যানের বাতাস কমিয়ে দিতে হচ্ছে তো আরেকবার বাড়াতে হচ্ছে, ঠিক তেমনিভাবে চুলেরও এমন বিভিন্ন পরিসস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে। তাই স্বল্প সময়ে চুলের যত্নের কিছু উপায় নিয়ে আজকের লেখা।
টকদই ও লেবু প্যাকঃ
একটা বাটিতে ২টেবিল চামচ/৪চামচ টকদই নিন, গোটা একটা লেবুর রস নিয়ে নিন, চামচ দিয়ে ভাল করে নেড়ে মাথার ত্বকে লাগিয়ে নিন। বাকি অংশ পুরো চুলে অল্প করে লাগিয়ে নিন।১৫মিনিট পরে শ্যাম্পু করে ফেলুন।
এই প্যাক চুলের খুশকি দূর করতে ও চুল ঝলমলে করতে কার্যকরী

এ্যালোভেরা প্যাকঃ এর জন্যে প্রয়োজন বাজারে কিনতে পাওয়া এ্যালোভেরা জেল অথবা সরাসরি গাছের পাতার জেলিসদৃশ অংশ। পাতার জেল হলে কাঁটা চামচ দিয়ে ঘুটে নিন। অথবা একদিন আগে জেল তুলে ফ্রিজারে রাখুন। পরের দিন সেটা গলিয়ে নিন। এতে পানির মত পাতলা হয়ে যাবে জেল অংশ। এবারে চাইলে সরাসরি এই জেল পুরো চুলে লাগিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে শ্যাম্পু না করে শুধু পানি দিয়ে ধুয়ে নিলেও হবে। অথবা এই জেলির সাথে লেবুর রস, টক দই বা ডিম মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। চুল পড়া কমাতে, নতুন চুল গজাতে এবং চুলকে কোমল, নরম করতে এ্যালোভেরার জুড়ি নেই।

ডিমের প্যাকঃ একটি ডিন কাঁটা চামচ দিয়ে ফেটে নিন, গন্ধ এড়াতে চাইলে শুধু ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। ডিমের সাথে গোটা লেবুর রস মিশিয়ে মাথার তালু ও পুরো চুলে অল্প করে লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি আপনার চুলের প্রোটিনের অভাব পূরণ করতে খুবই সহায়ক।

নারিকেল তেল ও লেবুর প্যাকঃ চুলের যত্নে নারিকেল তেলের কোন তুলনা নেই। নারিকেল তেলের সাথে গোটা লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। এবার মাথার ত্বকে ভাল করে লাগিয়ে নিন। আপনা খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে এর থেকে সহজ কোন প্যাক নেই।
১৫মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন।

শ্যাম্পু করার কারণে চুলের স্বাভাবিক প্রোটিন ধুয়ে যায়। কাজে আস্তে আস্তে অধিক শ্যাম্পু ব্যবহারে চুল নিস্তেজ হয়ে পড়ে। তাই এমন ছোট আর স্বল্প সময়ের প্যালগুলো আপনার চুলের স্বাভাবিক সৌন্দর্য বৃদ্ধিতে ভূমিকা রাখে।
যদি কোন প্যাকই লাগানোর সুযোগ না হয়ে থাকে, তাহলে অন্তত শ্যাম্পু করার আগে অল্প করে চুলে নারিকেল তেল লাগিয়ে নিতে পারেন। এতে করে শ্যম্পু করার কারণে আপনার চুলের প্রোটিনের ঘাটতি কম হবে। চুলের ক্ষতি কম হবে।
আশা করি পোস্টটি আপনাদের কাজে আসবে। আজ এ পর্যন্ত। সবাই ভাল থাকবেন, সুস্থ্য থাকবেন। ধন্যবাদ।

Related Posts