চুল ও ত্বকের সৌন্দর্য ধরে রাখুন সারাজীবন। জেনে নিন ঘরোয়া পদ্ধতি।

ত্বকের রোগ এবং চুলের সমস্যাগুলি প্রতিরোধের জন্য সতর্কতা:

আপনার ত্বকে রোদে প্রকাশ করা থেকে বিরত থাকুন। সূর্যের মাধ্যমে অতিবেগুনী রশ্মি নির্গত হয় যা আপনার ত্বকের কোষগুলিকে ক্ষতি করতে পারে। এটি আপনার ত্বকে বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলির কারণ হতে পারে।

রাসায়নিকভাবে ভিত্তিক শ্যাম্পু ব্যবহার করে আপনার ঘন ঘন চুল ধুবেন না। এই জাতীয় শ্যাম্পু চুলের শিকড়ের শক্তি দুর্বল করে এবং অতিরিক্ত চুল পড়াতে পারে।

ঘন ঘন চুল শুকানোর জন্য বৈদ্যুতিক ড্রায়ার ব্যবহার করবেন না। তাপ চুলের শ্যাফটের দুর্বলতা সৃষ্টি করে এবং আপনার চুলগুলিকে ক্ষতি করতে পারে। এটি চুলের বৃদ্ধি হ্রাস করে।

অ্যালকোহল এবং ধূমপান এড়ানো উচিত কারণ অ্যালকোহল পান করা আপনার বিষাক্ত রাসায়নিক তৈরি করতে পারে এবং আপনার ত্বকের ক্ষতি করতে পারে। অ্যালকোহল পান করা লোকেরা ত্বকের সমস্যায় ভোগার ঝুঁকিতে বেশি থাকে।

চা এবং ক্যাফিনও হ্রাস করা উচিত কারণ এগুলি ত্বকের সমস্যার জন্যও ক্ষতিকর। অতিরিক্ত ক্যাফিন ত্বকের জ্বালা তৈরি করতে পারে।

কঠোর প্রসাধনী পণ্যগুলির ব্যবহার হ্রাস বা এড়ানো উচিত কারণ এই জাতীয় পণ্যগুলির ব্যবহার ত্বকে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

জল ত্বকের হাইড্রেশনের জন্য ভাল। চর্মরোগে আক্রান্ত লোকদের আরও বেশি জল পান করা উচিত কারণ এটি শরীর থেকে বিষাক্ত রাসায়নিকগুলি অপসারণ করতে সহায়তা করে।

আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহের জন্য একটি সুষম খাদ্য গ্রহণ করুন। ফল এবং শাকসবজি আপনার দেহে খনিজ এবং ভিটামিন সরবরাহ করে এবং আপনার ত্বককে স্বাস্থ্যকর করতে সহায়তা করে।

চর্মরোগ ও চুলের সমস্যার জন্য ঘরোয়া প্রতিকার

ঘরোয়া প্রতিকারগুলি ত্বকের রোগ এবং চুলের সমস্যার জন্য প্রাকৃতিক এবং খুব কার্যকর। ঘরোয়া প্রতিকারগুলি প্রাকৃতিক উপাদানগুলি ব্যবহার করে বাড়িতে সহজেই তৈরি করা যায়। কোনও প্রতিকারে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া না পেয়ে বাড়ির প্রতিকারগুলি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে। ত্বক ও চুলের সমস্যার কিছু কার্যকর ঘরোয়া প্রতিকার হ’ল

দুই চা চামচ লেবুর রস নিন এবং এক চা চামচ গোলাপ জল এবং এক চা চামচ মধু যোগ করুন। এটি ভালভাবে মিশ্রিত করুন এবং এটি মুখে বা সমস্ত ত্বকের উপরে লাগান। এটি আপনার ত্বককে পুষ্টি দেয় এবং আপনাকে একটি সুন্দর ত্বক দেয় gives

দুই চা চামচ হলুদের গুঁড়ো নিয়ে পানি বা দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। আপনার ত্বকের ক্ষতিগ্রস্থ অংশগুলিতে এই পেস্টটি প্রয়োগ করুন। এটি প্রদাহজনিত রোগ থেকে মুক্তি দিতে সহায়তা করে।

এক বা দুই চামচ চা ময়দা নিয়ে দইয়ের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। আপনি এই পেস্টটি সপ্তাহে একবার বা দুবার আপনার মুখে প্রয়োগ করতে পারেন। এটি আপনার ত্বকে একটি প্রাকৃতিক আভা নিয়ে আসে। এটি ব্রণ এবং পিম্পল প্রতিরোধ করে।

একটি বাটিতে দু’-তিন চামচ সরিষার তেল নিয়ে তাতে আধা চামচ লেবুর রস দিন। এটি ভালভাবে মিশিয়ে মাথার ত্বকে আলতো করে ম্যাসাজ করুন। এটি খুশকির চিকিত্সার একটি দুর্দান্ত ঘরোয়া উপায়।

চুল ধুয়ে নেওয়ার আধ ঘন্টা বা এক ঘন্টা আগে নারকেল তেল প্রয়োগ করুন। মাথার ত্বকে আঙুল ব্যবহার করে আলতোভাবে ম্যাসাজ করুন। এটি চুলকানি এবং খুশকি থেকে মুক্তি দেয়।

অ্যালোভেরার রস চকচকে ত্বক পেতে খুব উপকারী। আপনার ত্বককে ত্বক উজ্জ্বল করতে আপনি এক কাপ অ্যালোভেরার রস পান করতে পারেন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন