চুল পড়া রোধের শীর্ষ টিপস।চুল পড়া বন্ধ করার উপায়

সবাই কেমন আছেন। আশাকরি সবাই ভালো আছেন।আমাদের সাথে থাকলে সবাই ভালো থাকে। কারন আমরা নিয়ে আসি নতুন নতুন পোষ্ট। যা আপনার জানার পরিধি আরো বৃদ্ধি করে।তো চলুন জেনে নিন আপনার চুল পড়া কিভাবে রোধ করবেন।

চুল ক্ষতি রোধ করবেন কীভাবে?

বেশিরভাগ লোক চুলের ক্ষতি রোধ করার বিষয়ে চিন্তা করে তবেই তারা এটির অনেকগুলি ক্ষতি হারাবে। তবে আপনি যদি তাড়াতাড়ি শুরু করেন (যেমন আপনার চুলের চুল এখনও পূর্ণ থাকে) এটি আবেগগত এবং আর্থিকভাবে অনেক সহজ কাজ করে। আসলে, সত্যটি হল – চুল পড়া রোধ করা চুল পড়া চিকিৎসার চেয়ে সহজ প্রক্রিয়া। সাধারণভাবে বলতে গেলে, এটি কিছুটা বুদ্ধিমান চুলের যত্নে ফোটে – আপনি যে চুলগুলি পেয়েছেন তা যদি রাখার যত্ন নেন তবে আপনাকে আরও ভাল চেহারা এবং স্বাস্থ্যকর চুল দিয়ে আশীর্বাদ করা হবে।

আপনার চুলের যত্ন নিন

নোংরা চুল আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি এবং ঝরে পড়ার সম্ভাবনা বেশি – তাই চুল পরিষ্কার রাখুন। ভাল মানের শ্যাম্পু এবং চুলের পণ্য কিনুন। আপনি যখন চুলটি শ্যাম্পু করবেন তখন মাথার ত্বকে এবং চুলের শিকড়গুলিতে মনোনিবেশ করুন। কন্ডিশনার বা চুলের লোশন প্রয়োগ করার সময়, আপনার চুলের প্রান্তগুলিতে মনোনিবেশ করা ভাল (যা দ্রুত শুকিয়ে যায় এবং এক্সপোজার থেকে আগত ক্ষতির জন্য আরও ঝুঁকির মধ্যে থাকে)। নিয়মিত আপনার চুল ছাঁটাই আপনার চুল চেহারা এবং আরও ভাল বোধ করতে সহায়তা করে। তদ্ব্যতীত, বিরক্তিকর বিভাজনের সমাপ্তিগুলিতে এটি একটি দীর্ঘ “বাই-বাই”।

স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করুন

আপনার ত্বক এবং নখের মতো চুলও প্রায়শই সাধারণ স্বাস্থ্যের ব্যারোমিটার হয়। আপনি যদি সুস্থ থাকেন তবে আপনার চুল সম্ভবত ভাল দেখাবে। এবং যদি আপনার চুল পড়ছে তবে এটি সম্ভাব্য স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে
সুতরাং সুস্বাস্থ্যের জন্য আপনি যা কিছু করেন তা চুলের ক্ষেত্রেও প্রযোজ্য: ফলমূল এবং শাকসবজি খান (ভিটামিন বি, আয়রন, ক্যালসিয়াম এবং দস্তা বিশেষত স্বাস্থ্যকর চুলের সাথে যুক্ত হয়েছে); সর্বদা এপ্রোটিন সমৃদ্ধ খাদ্য গ্রহণ করুন (চুল প্রোটিন দিয়ে তৈরি) এবং পর্যাপ্ত পরিমাণ জল পান করুন।

আপনার চুলের জন্য খারাপ জিনিসগুলি এড়িয়ে চলুন

এটি এতটা সুস্পষ্ট বলে মনে হচ্ছে যে এটি বলার দরকার নেই। তবে এটিকে স্পষ্টতই আবার বলা দরকার কারণ আমরা অনেকে অজান্তেই বেশ কয়েকটি অস্বাস্থ্যকর চুলের অভ্যাস গ্রহণ করি।স্টাইল পরেন যা চুলকে টানটান করে তোলে (সাধারণত ব্রেড বা পোনি লেজের মধ্যে থাকে)। অনেক মহিলা তাদের চুল এত টানেন যে এটি এর শিকড় থেকে বেরিয়ে আসে। আপনি যদি শীঘ্রই আপনার চুলের স্টাইল পরিবর্তন করেন তবে আপনার চুলগুলি সুস্থ হয়ে উঠবে। অন্যথায়, আপনার চুলগুলি সেখান থেকে স্থায়ীভাবে বেড়ে যাওয়া বন্ধ হয়ে যেতে পারে যেখানে এটি সবচেয়ে বেশি টানা থাকে। আপনার চুলের চেহারা (স্টাইলিং, পারমিং, স্ট্রেইটিং, হট-অয়েল চিকিত্সার পদ্ধতিতে পরিবর্তন আনার জন্য ডিজাইন করা কোনও রাসায়নিক চিকিত্সা (এমনকি তথাকথিত ‘ভেষজ’গুলিও রয়েছে) , গরম ইস্ত্রি করা)। আপনার চুল ধীরে ধীরে শুকানো – এটি মাথার ত্বক শুকিয়ে যায় এবং চুলের ফলিকগুলিকে ক্ষতি করে। আপনার চুলকে কমপক্ষে কিছু সময় শুকিয়ে যাওয়ার অনুমতি দিন বা আপনার ব্লোয়ারের উপর তাপের সেটিংটি সর্বনিম্নে পরিবর্তন করুন। চুল পড়া বা রুক্ষ তোয়ালে ভেজা হয়ে গেলে – এটি শিকড় থেকে চুলের স্ট্র্যান্ড বের করে দেবে এবং অন্যকে ভেঙে ফেলবে ।

স্বাস্থ্যকর চুলের জন্য হোম চিকিৎসা

এখানে কয়েকটি ঘরোয়া চিকিত্সা রয়েছে যা ভারতীয় মহিলারা প্রজন্মের উপর নির্ভর করে। এই প্রাচীন রহস্য একটি শট নিজেকে দিন!
মেহেদি, দই, ভিজিয়ে রাখা এবং আস্তে আস্তে মেথি, গ্রাউন্ড হিবিস্কাস ফুল, গ্রাউন্ড গসবেরি এবং ডিম (এঁরা বা যে কোনও একটি) এর পেস্ট তৈরি করে শ্যাম্পু করার আগে প্রায় এক ঘন্টা চুল এবং মাথার ত্বকে লাগান। নিয়মিত সম্পন্ন হয়ে গেছে, এটি আপনার চুলকে আরও। এবং দেখতে আরও সুন্দর করবে। তবে মনে রাখবেন যে মেহেদী কেবল।রঙের চুলের জন্য উপযুক্ত কারণ এটি চুল লাল করে দেয়। চুলের ধোয়ার সাথে চা পান করুন বা কিছুটা লেবু পানিতে ডুবিয়ে নিন যাতে আপনি খুশকি থেকে মুক্তি পেতে স্নান করতে পারেন। নারকেল বা বাদাম প্রয়োগ করুন তেল. যদি প্রতিদিন এটি করা আপনার কাছে আকর্ষণীয় না হয়, শ্যাম্পু করার আগে মাথার ত্বকে রাতারাতি তেল প্রয়োগ করুন, বা চুল আঁচড়ানোর আগে আপনার মাথার শীর্ষে একটি ফোঁটা লাগান।
আপনার চুলকে কখনই সম্মানজনক মনে করবেন না। “নিরাময়ের চেয়ে প্রতিরোধই ভাল” এর প্রবন্ধটি আপনার চুলের ক্ষেত্রেও পুরোপুরি প্রযোজ্য। মনে রাখবেন, আপনি সুন্দর সুন্দর ট্রেসগুলি দূরে রাখলে আপনি খুব মিস করবেন!

আর্টিকেলটি কেমন লাগলো। তা কমেন্ট করে আমাদেরকে জানাবেন।আর আর্টিকেলটি আপনার ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।এই রকম আরো আপডেট আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন। আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন