চুল পড়া নিয়ে দুশ্চিন্তার আছেন ? চুল পড়ার কারন ও রোধের সমাধান জানতে পোস্টটি পড়ুন

চুল পড়া, যা অ্যালোপেসিয়া বা টাক নামেও পরিচিত, মাথা বা শরীরের অংশ থেকে চুল পড়া বোঝায়। সাধারণত অন্তত মাথা জড়িত হয়. চুল পড়ার তীব্রতা একটি ছোট এলাকা থেকে পুরো শরীরে পরিবর্তিত হতে পারে। সাধারণত প্রদাহ বা দাগ থাকে না। কিছু মানুষের চুল পড়া মানসিক সমস্যা সৃষ্টি করে। প্রত্যেকেই প্রতিদিন কিছু না কিছু চুল হারায়। গবেষণায় দেখা গেছে যে একজন ব্যক্তি প্রতিদিন 100টি পর্যন্ত চুল হারাতে পারেন। কিন্তু বেশি চুল পড়ার কারণে একজন মানুষের মাথায় টাকের দাগ দেখা দিতে পারে। একজন মহিলার ক্ষেত্রে, তার মাথার উপরের চুলগুলি পাতলা হয়ে যায়।

চুল পড়া একটি জীবন-হুমকির অবস্থা নয়। কিন্তু এটি গুরুতরভাবে একজনের আত্মবিশ্বাসকে হুমকির মুখে ফেলতে পারে যা সে দেখতে কেমন তা খারাপের জন্য পরিবর্তন করে। পুরুষ, মহিলা এমনকি শিশুরাও চুল পড়া অনুভব করতে পারে। এই অবস্থাটি সাধারণত হরমোনের পরিবর্তন, বংশগতি, চিকিৎসা অবস্থা বা কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে ঘটে। বংশগত কারণে চুল পড়া চুল পড়ার সবচেয়ে সাধারণ কারণ।

চুল পড়ার ধরন কি কি?

মানুষের বয়স বাড়ার সাথে সাথে চুলের বৃদ্ধির হার কমে যায় এবং একে বলা হয় অ্যালোপেসিয়া। চুল পড়ার অনেক প্রকার রয়েছে: ইনভোল্যুশনাল অ্যালোপেসিয়া- এটি বয়সের সাথে সাথে চুলের ধীরে ধীরে পাতলা হওয়া। চুলের ফলিকলের সংখ্যা বৃদ্ধি পায় যা বিশ্রামের পর্যায়ে প্রবেশ করে এবং অন্যান্য লোমগুলি কম এবং ছোট হয়ে যায়।

অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া- এই জেনেটিক অবস্থার দ্বারা মহিলা এবং পুরুষ উভয়ই প্রভাবিত হতে পারে। যে পুরুষদের এই অবস্থা আছে তাদের কিশোর বয়সেও চুল পড়া শুরু হতে পারে। এটি পুরুষ-প্যাটার্ন টাক হিসাবে পরিচিত। এটি মাথার সামনের অংশ থেকে ধীরে ধীরে চুল পড়া এবং মুকুট এবং চুলের রেখা কমে যাওয়া দ্বারা চিহ্নিত করা হয়। এতে আক্রান্ত মহিলাদের চল্লিশের পর চুল পাতলা হয়ে যায়। এটি মহিলা-প্যাটার্ন টাক হিসাবে পরিচিত এবং মুকুটের কাছে সর্বাধিক চুল পড়ে।

Alopecia Areata- এটি সাধারণত আকস্মিকভাবে শুরু হয় এবং অল্প বয়স্ক এবং শিশুদের মধ্যে চুলের দাগ পড়ে। এটি সম্পূর্ণ টাক হতে পারে (অ্যালোপেসিয়া টোটালিস)। 90% এরও বেশি লোকের এই অবস্থা রয়েছে, কয়েক বছরের মধ্যে চুল আবার গজায়। ট্রাইকোটিলোম্যানিয়া- এটি শিশুদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। এই মানসিক ব্যাধির কারণে একজন ব্যক্তি নিজের চুল ছিঁড়ে ফেলে।

টেলোজেন এফ্লুভিয়াম- চুলের বৃদ্ধি চক্রের পরিবর্তনের ফলে মাথার ত্বকে চুল সাময়িকভাবে পাতলা হয়ে যায়। অনেক চুল বিশ্রামের পর্যায়ে প্রবেশ করার কারণে এটি ঘটে যার ফলে চুল পড়ে যায় এবং ফলস্বরূপ পাতলা হয়ে যায়।

<

দাগযুক্ত অ্যালোপেসিয়া- এটি অপরিবর্তনীয় চুল পড়ার দিকে পরিচালিত করে। ফলিকুলাইটিস, ব্রণ এবং সেলুলাইটিসের মতো ত্বকের প্রদাহজনক অবস্থার ফলে দাগ পড়ে যা চুলের পুনর্জন্মের ক্ষমতাকে নষ্ট করে দেয়। শক্তভাবে বোনা চুল এবং গরম চিরুনি চুলের অপরিবর্তনীয় ক্ষতির কারণ হতে পারে।

চুল পড়ার লক্ষণ ও উপসর্গ কি কি?

  • চুলের গোছা বা প্যাচ পড়ে যাওয়া
  • চুল পাতলা হয়ে যাওয়া
  • চুল ভঙ্গুর হয়ে যায় এবং সহজেই ভেঙ্গে যায়

কিভাবে চুল পড়া রোধ করবেন?

HANDMADE CARINGER ,HAIR FALL RESCUE MAGIC OIL – যা আপনার,

  • ১. চুল লম্বা করে।
  • ২. মাঝামাঝি ভেঙ্গে যাওয়া থেকে রক্ষা করে।
  • ৩. চুল পড়া বন্ধ করে।
  • ৪. খুশকি দূর করে।
  • ৫.চুল কালো করে
  • 6.নতুন চুল গজায়

বিঃদ্রঃ ব্যবহারের ৩ সপ্তাহের মধ্যে ফলাফল পাবেন ইনশাহআল্লাহ।

সম্পুর্ন ঘড়োয়া পদ্ধতিতে তৈরী 18 টি secreat উপাদান দিয়ে ।নিয়মিত ব্যবহার করলে চুল সুন্দর, ঝলমলে হয়ে উঠবে। কেশবতি হয়ে উঠবেন । মেয়ে ও পুরুষ দুজনের জন্যই ব্যবহারযোগ্য ।

এই তেলটি আপনারা এই Page – Homemade Caring  থেকে পেতে পারেন ।এটা ব্যবহার করে আমার চুল পড়া একদম বন্ধই হয়ে হয়ে গেছে।

আর যাদের কোনোকিছুতেই কিছু হবেনা তারা যত তাড়াতাড়ি সম্ভব  doctor দেখান।

Related Posts

13 Comments

  1. আসসালামু আলাইকুম। আপনার পোষ্ট টি পড়ে অনেক উপকৃত হলাম। আমার অনেক চুল পড়ে। এই সমস্যা প্রায় তিন থেকে চার বছর হলো। আপনার দেয়া পরামর্শগুলো মেনে চলার চেষ্টা করবো। আশা করছি আপনার পরামর্শ দ্বারা আমার সমস্যা দূর হবে।

মন্তব্য করুন