চেয়ারে বসে নামাজ পড়া কি ঠিক ? নামাজ পড়ার নিয়ম

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক,, আশা করি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আজকের আলোচনার বিষয়: চেয়ারে বসে নামাজ পড়া কি ঠিক? কারা চেয়ারে বসে নামাজ পড়তে পারবে? চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

চেয়ারে বসে নামাজ পড়া কি ঠিক

নামাজ ইসলামের ফরজ একটি বিধান। নিয়মিত নামাজ আদায় করলে অন্তর পরিশুদ্ধ হয়। মৃত্যুপথযাত্রী ব্যক্তি বা জ্ঞান হারা মানুষ ছাড়া যে কোনো ব্যক্তির জন্যই নামাজ ফরজ। ইসলামের নামাজ পড়ার বিধান দাঁড়িয়ে নামাজ পড়া। তবে কখনো কখনো চেয়ারে বসে বা বিছানায় শুয়ে নামাজ পড়া জায়েজ আছে।

চেয়ারে বসে নামাজ পড়া হারাম এরকম ইসলামে কিছু বলা হয়নি। তবে সক্ষম ব্যক্তির চেয়ারে বসে নামাজ পড়া ঠিক নয়। ইসলাম অসুস্থ ব্যক্তির জন্য নামাজের বিকল্প ব্যবস্থা রেখেছে। কোন ব্যক্তি যদি দাঁড়িয়ে নামাজ পড়তে সক্ষম না হয়, বা সিজদাহ দেওয়ার মতো সুস্থ না হয় তাহলে তার জন্য চেয়ারে বসে নামাজ পড়া জায়েজ আছে।

কিন্তু কোন সক্ষম ব্যক্তি যদি ইচ্ছা করে চেয়ারে বসে নামাজ পড়ে তবে তার নামাজ কবুল হবে না। কেউ যদি নামাজের পুরোটা সময় দাঁড়িয়ে নামাজ পড়তে সক্ষম না হয় তবে যেটুকু সময় দাঁড়িয়ে নামাজ পড়তে সক্ষম, ততক্ষণ দাঁড়িয়ে নামাজ পড়বে এবং বাকি সময় বসে নামাজ আদায় করবে।

রুকু সিজদা করতে সক্ষম এমন ব্যক্তি চেয়ারে বসে নামাজ পড়লে নামাজ হবে না।

কারা চেয়ারে বসে নামাজ আদায় করতে পারবে

১) অসুস্থ ব্যক্তি যার ব্যাপারে ডাক্তার পরামর্শ দিয়েছে দাঁড়িয়ে নামাজ আদায় করলে অসুস্থতা বৃদ্ধি পাবে, এমন অবস্থায় সেই ব্যক্তি চেয়ারে বসে নামাজ আদায় করতে পারবে।

২)এমন ব্যক্তি যার মাটিতে বসে নামাজ আদায় করা একেবারেই দুঃসাধ্য, তারা চেয়ারে বসে নামাজ আদায় করতে পারবে।

৩)অনেকে চেয়ারে বসে নামাজ আদায় করার সময় সামনে টেবিল রেখে টেবিলে সিজদা দেয়,কিন্তু টেবিলে সিজদা দেওয়ার কোনো নিয়ম নেই, যদি চেয়ারে বসে নামাজ আদায় করতেই হয় তাহলে ইশারায় সেটা দিলেই চলবে। ইচ্ছা করে যে ব্যক্তি বসে নামাজ আদায় করবে সে ব্যক্তি দাঁড়িয়ে নামাজ আদায়ের চেয়ে অর্ধেক সব প্রাপ্ত হবে।

চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

ইসলামে চেয়ারে বসে নামাজ আদায় করা কোনোভাবেই উত্তম নয়। ইসলামে ইশারায় নামাজ আদায় করার বিধান রয়েছে। তবে যদি কারো চেয়ারে বসে নামাজ আদায় করতেই হয়, সেক্ষেত্রে চেয়ারটি হবে ছোট।

দাঁড়িয়ে নিয়ত করে স্বাভাবিক নিয়মে নামাজ শুরু করতে হবে। তারপর যদি যথাসম্ভব মাটিতে বসে সেজদা করতে একেবারেই অক্ষম হয়ে থাকে, তাহলে চেয়ারে বসে একটু বেশি ঝুঁকে সেজদা আদায় করবে। এক্ষেত্রে রুকুর চেয়ে সিজদাতে একটু বেশি পরিমাণে ঝুকতে হবে।

মসজিদে যেসব মুসুল্লি চেয়ারে বসে সালাত আদায় করবেন তারা সরাসরি ঈমামের পিছনে দাঁড়াবে না, মসজিদে যে ব্যক্তি চেয়ারে বসে সালাত আদায় করবে তারা এক কোণে বসে সালাত আদায় করবে যাতে অন্য মুসল্লিদের নামাজে কোন রকম কোনো অসুবিধা না হয় ।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন