ছয় মাসের ছোট বাচ্চাও মিথ্যা কথা বলে। জানতে হলে শেষ পর্যন্ত পরুন..

আপনি কি জানেন যারা পরামর্শ দিতি দক্ষ তারাই জীবনে সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করেছে ।হ্যাঁ.. টিক‌ই শুনেছেন । এর কারন হলো যারা পরামর্শ দিতে দক্ষ তারা তাদের জীবনে ঘটে যাওয়া ভুল থেকে শিক্ষা নিয়েই আপনাকে সঠিক পরামর্শ দেন।

আপনার কি রাতে ভালো ঘুম হয় নি.. কোনো সমস্যা নেই। আপনার যেদিন রাতে ভালো ঘুম হয় নি তার পরের সকালে আপনি মনে মনে ভাবুন যে আপনার আজ খুব ভালো ঘুম হয়েছে। হ্যাঁ… কিছু মেডিকেল শিক্ষার্থী গবেষণা করে দেখেছে যে যদি রাতে ভালো ঘুম না হয় তবে যদি মনে মনে বলা হয় যে আজ আমার ভালো ঘুম হয়েছে তাহলে আমাদের শরীরে আর কোনো ক্লান্তি থাকে না।এর কারন হচ্ছে যে ঘুমের অভাবে আমাদের শরীর ক্লান্ত থাকে।কিন্তু আমরা যদি মনে মনে বলি যে আমাদের ভালো ঘুম হয়েছে তাহলে আমাদের ব্রেন সেটা মেনে নেয় এবং আমাদের শরীর সেই ভাবে কাজ করে।

বর্তমানে সব থেকে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক।এবং এর প্রতিষ্ঠাতা হলেন মার্ক জুকারবার্গ। আপনারা হতে খেয়াল করে দেখেছেন যে ,মার্ক জুকারবার্গ প্রায় সবসময় কালো বা বাদামি রঙের টা-সার্ট পরে থাকে।অনেকে ভাবেন যে তিনি অনেক সাদামাটা থাকতে পছন্দ করে। কিন্তু যাদের এমন ধারনা তাদের উদ্দেশ্যে বলছি যে তার এই অতি সাধারণ টি-সার্ট এর দাম 400 ডলার যা কিনা বাংলাদেশের টাকাই 32 হাজার টাকা। এবং এটা আমাদের দেশের একজন মধ্যবিত্তের মাসিক বেতন।

আপনি যখন কোন চাকরির ইন্টারভিউ দিতে যান তখন আপনি কিমবা অন্য কেউ ও কম বেশি নার্ভাস থাকে। এই নার্ভাসনেস দূর করার উপায় হিসেবে আপনি এটা করতে পারেন। আপনি আপনার এমন এক বন্ধুর কথা ভাবুন তার সাথে আপনার অনেক দিন দেখা হয়নি বা কথা হয় নি। চেষ্টা করে দেখেন কাজে আসবে।

আমারা যখন কোনো হলে মুভির দেখতে যাই তখন আমরা কি খাই । পপকর্ন বা অন্য কোনো স্নাক্স । কিন্তু আপনি কি জানেন এমন এক জায়গা আছে যেখানে মুভির থ্রিয়েটরে পপকর্ন এর পরিবর্তে পিঁপড়া ভাজা দেওয়া হয়। জাপানের মুভির থ্রিয়েটরে এমনটা করা হয় । এটি তাদের একটা প্রিয় স্নাক্স ।অবশ্য আমাদের দেশে পিঁপড়া খাওয়া হতো সাঁতার শেখার জন্য ( মজা করে)।

আপনি কি জানেন যে একজন মানুষ ক‌খনো আপনার চোখের দিকে তাকিয়ে মিথ্যা কথা বলতে পারবে না। কিন্তু যারা অন্যের চোখের দিকে তাকিয়ে মিথ্যা কথা বলে তাদের থেকে দূরে থাকাই আপনার জন্য ভালো।

<

একজন মানুষ কেমন স্বভাবের তা যদি আপনি জানতে চেন। যেমন সে শান্ত স্বভাবের নাকি উগ্র মেজাজের তা জানতে হলে আপনি খেয়াল করুন যে সে একজন রিকশাচালক এর সাথে কেমন ব্যবহার করে বা রেস্টুরেন্টের বেয়ারাদের সাথে কেমন কথা বলে।

কে আপনাকে পছন্দ করে বা অন্য সবার চেয়ে আলাদা করে দেখে সেটা যদি বুঝতে চান ।তাহলে আপনি খেয়াল করতে পারেন যে আড্ডা বা অন্য গল্প গুজব এর সময় যে আপনার দিকে কিছু সময় পর পর তাকায় সে আপনাকে পছন্দ করে বা অন্য কারো থেকে আলাদা করে দেখে।

আপনি কি কোনো মেয়ের এটেনশ  পেতেচা তাহলে এক কাজ করুন। আপনি তার দিকে বার বার হেংলার মতো তাকাবেন না।মোট কথা আপনি যেই মেয়ে এর কাছে আকর্ষিত হতে চান তাকে আপনি আকর্ষণ দিবেন না।করা একটি মেয়ে জানে যে কম বেশি সব ছেলার‌ই তার দিকে তাকিয়ে থাকে । এগুলো সে খেয়াল ও করে । কিন্তু যখন আপনি তাকে কোনো এটেনশন দিবেন না তখন সে আপনাকে আরও বেশি এটেনশন দেওয়ার চেষ্টা করবে । যাতে আপনি তার দিকে তাকান।(বিষয়টা মজার না।এটি আপনার ক্লাস এর সাথে করে দেখতে পারেন)

আমরা সবাই বলি যে বাচ্চার নিষ্পাপ তারা কোনো অন্যায় করে না । কিন্তু আমি বলছি আপনার এ ধারনা সম্পূর্ন না হলেও কিছুটা ভুল।একটা গবেষণায় দেখা গেছে যে একটা ৬ মাসের বাচ্চা অন্যের আকর্ষণ পাওয়ার জন্য মিথ্যে কান্না করে। অবাক হ‌ইলেন না ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন