ছাত্র অবস্থায় অর্থ উপার্জন এর ৫টি উপায় !

আমাদের স্কুল জীবনের গন্ডি পার হয়ে যায় ক্লাস এ প্রথম হওয়ার প্রতিযোগিতায় । যখন আমরা স্কুল জীবন শেষ করে কলেজ লাইফে প্রবেশ করি তখন আমাদের মাথায় একটা চিন্তা ঘুরে, আর সেটা হচ্ছে অর্থ উপার্জন এর । কিভাবে নিজের খরচ নিজে চালানো যায় সেই চিন্তায় মগ্ন থাকি আমরা বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের ছেলে – মেয়েরা । এমন কি আমরা পার্ট টাইম জব খুঁজি ‌। কিন্তু সবাই সুবিধা মত পার্ট টাইম জব খুঁজে পায় না । আমাদের চিন্তা টা চিন্তায়  থেকে যায় । ছাত্র অবস্থায় যেভাবে  অর্থ উপার্জন করা যায় তার পাঁচ টি উপায়  নিয়ে এই আর্টিকেল টি ।

১. প্রাইভেট পড়ানো : ছাত্র অবস্থায় অর্থ উপার্জন এর প্রধান উপায় হলো প্রাইভেট পড়ানো/টিউশনি । বই কিংবা পড়া লেখার যত সান্নিধ্যে থাকা যায়, নিজের পড়া লেখা ও তত ভালো হয় ।  আমরা পড়া লেখার ফাঁকে অন্যান্য জব করতে গেলে সেটা হয়ে যায় অনন্য কাজের ফাঁকে পড়া লেখা ! কারন তখন অন্যান্য জব এর ব্যস্ততায় পড়া লেখা কে ভুলতে বসি, টাকার মোহে আকৃষ্ট হয়ে পড়া লেখার  আগ্রহ হারিয়ে যায় । কিন্তু আমরা যখন প্রাইভেট পড়ায়, পড়া লেখার সংস্পর্শে থাকি তখন পড়াশুনার প্রতি আগ্রহ দ্বিগুন বেড়ে যায় । তাই ছাত্র অবস্থায় অর্থ উপার্জন
এর মাধ্যম হিসেবে আমারা এটিকে নির্দ্বিধায় নিতে পারি । আর এটা আমাদের জন্য মঙ্গল জনক ও বটে ।

২. ইন্টার্নশিপ :  ইন্টার্নশিপ হচ্ছে আপনি যে বিষয়়ে পড়ালেখা করছেন, অনেক প্রতিষ্ঠান আছে যারা তাদের প্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড এর ছাত্রদের অভিজ্ঞতা অর্জনের জন্য কাজের সুযোগ করে দেয় । কিছু কিছু প্রতিষ্ঠান ইন্টার্নশিপ এর জন্য অর্থ প্রদান করেন না । তবে বেশিরভাগ প্রতিষ্ঠান অর্থ প্রদান করে । এতে আপনার যেমন কাজের অভিজ্ঞতা অর্জন হবে তেমনি হাত খরচ এর অর্থের ব্যবস্থা ও হবে ।

৩. আর্টিকেল লেখা : আমাদের অনেকের ই লেখার হাত অনেক ভালো । আমি হাতের লেখা সুন্দর এর কথা বলছি না । আমি বলছি ভালো চিন্তা ভাবনার কথা যা আমরা লিখতে পারি । আমরা অনেকেই ডায়রি লিখি যা আমাদের জন্য প্লাস পয়েন্ট । আমাদের লেখার অভ্যাস ও সক্ষমতা কে কাজে লাগিয়ে বিভিন্ন ওয়েব সাইট এ ফ্রিল্যান্সার কন্টেন্ট/আর্টিকেল রাইটার হিসেবে কাজ করে অর্থ উপার্জন করতে পারি । প্রতিনিয়ত নতুন নতুন ওয়েব সাইট তৈরি হচ্ছে, যেগুলো তে প্রচুর পরিমাণে কন্টেন্ট/আর্টিকেল রাইটার প্রয়োজন আপনি সেই সুযোগ কাজে লাগাতে পারেন ।

৪. আউটসোর্সিং : আউটসোর্সিং বর্তমানে জনপ্রিয় একটি পেশা । আপনার মধ্যে কম্পিউটার এর ব্যসিক জ্ঞান থাকলে ( এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট ইত্যাদি ) এবং আর্টিকেল লেখার অভ্যাস থাকলে আপনি আউটসোর্সিং সাইট গুলোতে কাজ করে অর্থ উপার্জন করতে পারেন । তবে এক্ষেত্রে ধৈর্যৈর প্রয়োজন । কারন নতুন অবস্থায় কাজ পেতে দেরি হয়ে ।

৫. ইউটিউবিং : ইউটিউব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও এন্টারটেইনমেন্ট প্লাটফর্ম । এই সাইটটি সম্পর্কে সবাই জানে, তবে এই সাইটটিতে অর্থ উপার্জন করতে হলে ভালো মানের ভিডিও আছে দিতে, আর এতে ভিজিটর আকর্ষীত হবে, তাহলে সহজেই ভেরিফিকেশন পেয়ে যাবেন এবং আয়ের পথ সুগম হবে ।  ধন্যবাদ পুরো আর্টিকেল পড়ার জন্য ।

Related Posts

8 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ২৩০ টাকা বোনাস ৩০০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/earning-site-3778

মন্তব্য করুন