ছাত্র ছাত্রীদের জন্য কিছু অনলাইন জব

আসসালামুয়ালাইকুম
প্রিয়, পাঠক পাঠিকাগন, আমি জান্নাতুল ইমু, আশা করি মহান আল্লাহর তা’য়ালারং দয়াই আপনারা সবাই ভালো আছেন সুস্থ আছেন।

ছাত্র ছাত্রীদের জন্য কিছু অনলাইন জব

আজ আপনাদের ৩টি ডিফারেন্ট কাইন্ড ওফ জব সম্পর্কে বলবো।
যে জবগুলো অনলাইনে হাই ডিমান্ড। যা সারাবিশ্বে বিস্তার করেছে এমকি আমাদের দেশে ও জবগুলোর সেক্টর চালু হয়েছে। যেগুলো সম্পর্কে আমাদের সবার ধারণা রাখা উচিত।

1/ সোসাল মিডিয়া ম্যানেজার

আপনি হইতো জানবেন এখন বর্তমান যুগে বেশিরভাগ মানুষ সোসাল মিডিয়ার আওতাধীনে চলে এসেছে। যার ফলে বিভিন্ন কোম্পানির জন্য এই সোসাল মিডিয়া হয়ে দাঁড়িয়েছে লোভনীয় একটি প্লাটর্ফম।যার মাধ্যমে একটি কোম্পানি কোনো ঝামেলা ছাড়া তাদের প্রডাক্ট বা সার্ভিস সম্পর্কে বিভিন্ন পোস্ট, বিজ্ঞাপনের মাধ্যমে জনগনকে তথ্য দিতে পারছেন।

প্রায় প্রত্যেকটা কোম্পানির নিজস্ব সোসাল পেজ বা একাউন্ট আছে। যার মাধ্যমে তারা তাদের প্রডাক্ট প্রমোট করে থাকেন বা কাস্টমারদের সাপোর্ট দিয়ে থাকেন। তাদের এই পেজ বা একাউন্ট মেইন্টেন করার জন্য সোসাল মিডিয়া ম্যানেজাররের প্রয়োজন হয়ে থাকে। কোম্পানির প্রডাক্ট বা সার্ভিস সম্পর্কে রেগুলার পোস্ট করা বা কাস্টমারদের বিভিন্ন কমেন্টের উত্তর দেওয়া পুরো পেজটা মেইন্টেন করা মুলত সোসাল মিডিয়া ম্যানেজার করে থাকেন। আমাদের দেশসহ পুরো বিশ্বে এই সোসাল মিডিয়া ম্যানেজার প্রস্টটিতে জবের প্রচুর অপরচুনিটি তৈরি হয়েছে।

সোসাল মিডিয়া ম্যানেজাররা সাধারনত তাদের কোম্পানির পেজগুলো মেইন্টেন করে থাকে, তাদের প্রডাক্ট, সার্ভিস সম্পর্কে রেগুলার পোস্ট করে থাকে, তাদের কাস্টমারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে থাকে এবং বিভিন্ন সময়ে পেইড ক্যাম্পেইনও অপারেটর করে থাকে এবং সেই পেইড ক্যাম্পেইনের ডাটা অ্যানালাইসিস করে তাদের সিনিয়রদের রিপোর্টং ও করে থাকে।

আপনি সোসাল মিডিয়া ম্যানেজার হিসেবে একটি ক্যারিয়ার ডেবলব করতে পারেন। যেকোনো কোম্পানিততে ফিক্সড জবে জয়েন করতে পারেন।

★2/ গুগল অ্যাডওয়ার্ড স্পেশালিষ্টঃ

গুগল অ্যাডওয়ার্ড গুগলের একটি কোম্পানি।

গুগল অ্যাডওয়ার্ড গুগলের বিভিন্ন প্লাটফর্মে কোম্পানিদেরকে সুযোগ করে দিয়েছে তাদের প্রডাক্ট এবং সার্ভিসগগুলোকে প্রমোট করার জন্য। আপনি ইউটিউবে ভিডিওর উপরে যে অ্যাড দেখতে পান, ইউটিউবের সাইবারটপে যে অ্যাড দেখতে পান, বিভিন্ন অ্যাপে মধ্যে যে অ্যাড বা বিভিন্ন ওয়েবসাইডে ভিজিট করলে দেখবেন চারপাশে বিভিন্ন কোম্পানির অ্যাড এগুলো সবই গুগল অ্যাডওয়ার্ড।

বিভিন্ন কোম্পানি তাদের প্রডাক্ট বা সার্ভিসগুলোকে এই অ্যাডের মাধ্যমে পেইড মার্কেটিং করে থাকে। এই প্রত্যেকটি কোম্পানি তাদের এই অ্যাডওয়ার্ড ক্যাম্পেইন গুলোকে মেইন্টের করার জন্য অ্যাডওয়ার্ড স্পেশালিষ্ট এবং ডাটা অ্যানালাইসিসদের নিয়োগ দিয়ে থাকে তাদের প্রডাক্ট গুলোকে অনলাইনে রাইট কাস্টমারদের কাছে পৌছে দেওয়ার জন্য। যার কারণে একটি বিগ মার্কেট তৈরি হয়েছে এই গুগল অ্যাডওয়ার্ড এক্সপার্টদের জন্য।

আপনি গুগল অ্যাডওয়ার্ড এক্সপার্ট হিসেবে বিভিন্ন কোম্পানিকে সহযোগীতার মাধ্যমে একটি ক্যারিয়ার ডেবলব করতে পারেন। অ্যাডওয়ার্ড স্পেশালিষ্টদের মূলত দায়িত্ব হচ্ছে কোম্পানির হয়ে গুগল অ্যাডওয়ারের পেইড ক্যাম্পিইন ক্রেয়েট করা, সেই ক্যাম্পেইনগুলোকে একটি মাইজ করা, স্পেশালিষ্ট টেক্সটিং করা, সঠিক কাস্টমারদের কাছে পৌছে দেওয়া, কোম্পানির ব্রান্ড এ্যাওয়ানেন্স এবং সেল বৃদ্ধি করা, এছাড়াও সেই ক্যাম্পেইনগগুলো থেকে যে ডাটাগুলো পাওয়া যায় সেই ডাটাগুলো অ্যানালাইসিস করা, এবং সিনিয়রদের রির্পোটিং করা।

আপনি দেশী বিদেশি যেকোনো কোম্পানিকে তাদের এই অ্যাডওয়ার্ড ক্যাম্পেইন গুলোকে ম্যানেজমেন্ট করে দিতে সহযোগীতা করতে পারেন এবং এটার মাধ্যমে একটি ক্যারিয়ার বিল্ড করতে পারেন। ফিক্সড জবও চাইলে কোনো কোম্পানিতে কাজ করতে পারেন, বা ফিল্যান্সার হয়েও কন্টাক্ট হিসাবে কাজ করতে পারেন।

মার্কেটিং টিউটোরিয়াল: ঘরে বসে না থেকে ফ্রীতে ডিজিটাল মার্কেটিং শিখুন অনলাইনে সফল ক্যারিয়ার গড়ুন
মার্কেটিং টিউটোরিয়াল: ইন্টারনেট মার্কেটং বা অনলাইন মার্কেটিং কী?
মার্কেটিং টিউটোরিয়াল: ডিজিটাল মার্কেটিং কি? কি কি ভাবে ডিজিটাল মার্কেটিং করা যায় এবং এর লাভ সমূহ
মার্কেটিং টিউটোরিয়াল: ফ্রিতে ডিজিটাল মার্কেটিং কোর্স এবং কোর্স শেষে সার্টিফিকেট

3/ ডাটা এন্ট্রি জবস

স্টুডেন্ট হিসেবে একটা সাইড আর্নিং আপনি ডেবলব করতে পারেন ডাটা এন্ট্রির জবগুলোর করার মাধ্যমে। অনলাইনে অনেক ধরনের ডাটা এন্ট্রির জব অ্যাভেলএ্যাবেল আছে। আপনার শুধু একটি কম্পিউটার বা স্মার্ট ফোন এবং একটি ইন্টার কানেকশন লাগবে কাজটি শুরু করার জন্য।

আসুন জেনে নেয়া যাক কয়েকটি ডাটা এন্ট্রি টাইপের জব সম্পর্কে, যেমন:

★i/ টেক্সট ক্রেয়েটশন জব:

আপনাকে ক্লাইন্ট যেকোনো একটি টপিক দেবে, যেমন ধরেন যেকোনো একটি শহরের নাম, বা একটা হোটেলের নাম, কিংবা একটি প্রডাক্ট, আপনি সেই টপিকের উপরে একটু রিসার্চ বা পড়াশোনা করে সেটার উপরে ডেক্সিবশন লিখে দেবেন। আরো একধরনের ডাটা এন্ট্রি জবের মধ্যে রয়েছে,

★ii/ সার্ভে:

কোম্পানি রেগুলার ব্যাসিস সার্ভে করে থাকে তাদের প্রডাক্ট সার্ভিস সম্পর্কে কাস্টমারদের ফিডব্যাক পাওয়ার জন্য। যেন তারা তাদের প্রডাক্ট সার্ভিস গুলোকে রেগুলার ব্যাসিস আপডেট করতে পারে কাস্টমারদের ফিডব্যাক অনুযায়ী। আপনি সেই সার্ভে গুলোতে জয়েন করে আপনার ওনেস্ট অপিনিয়ন দিবেন সেই প্রডাক্ট বা সার্ভিস সম্পর্কে।

একটা ফর্ম দিবে আপনাকে সাধারনত সেই ফর্মটা পূরণ করতে হবে। আপনি শহরে বাস করলে দেখবেন বিভিন্ন কোম্পানিরর রিপেজেন্টটিভরা অনেক সময় আপনার নাম, আপনি কি প্রডাক্ট ব্যবহার করেন, কেন ব্যবহার করেন, আপনার নাম, ঠিকানা, নম্বর, বায়োডাটা নিয়ে থাবে এবং নোট করে রাখে, এটাই হচ্ছে মূলত সার্ভে।

ডাটা এন্ট্রি টিউটোরিয়াল: ডাটা এন্ট্রি ও ক্যাপচা পূরণ করে আয় করুন সম্পুর্ন নতুন ধাচে।
ডাটা এন্ট্রি টিউটোরিয়াল: ডাটা এন্ট্রি বই ডাউনলোড | ডাটা এন্ট্রি পিডিএফ বই ডাউনলোড লিংক
ডাটা এন্ট্রি টিউটোরিয়াল: ডাটা এন্ট্রির মাধ্যমে অনলাইনে আয়
ডাটা এন্ট্রি টিউটোরিয়াল: অনলাইন ইনকামের প্রয়োজনীয় বিষয় ও ডাটা এন্ট্রি উপার্জন ব্যবস্থা জেনে নিন

কোম্পানিগুলো সার্ভে করছে যেন তারা তাদের প্রডাক্ট সার্ভিসগুলো আরো ভালোভাবে আপডেট করতে পারে। কাস্টমারদের আরো বেস্ট এক্সপ্রিয়ান্স দিতে পারে। অনলাইনে এমন লক্ষাধিক কোম্পানি আছে যা অনলাইনেই সার্ভে করে থাকে আপনি সেই ধরনের সার্ভে রিলেটেড কাজ করতে পারেন।

Related Posts