ছেলেদের থেকে মেয়েরা সিগারেটে বেশি আসক্ত।

বর্তমান যুগের নাকি ধূমপান দুশ্চিন্তা মানসিক চাপ কমানোর সহজ উপায়, তবে প্রথম দিকে এটা শখের বশে নিলেও পরবর্তীতে সেটা প্রকৃত নেশা হয়ে দাড়াই।  তবে ধূমপানের জন্য বিজ্ঞান বলছে এর কারনে পুরুষের হার্টের  স্পার্ম কমে যায়।  তবে ধূমপান যদি মহিলারা করে তাদের বন্ধ্যাত্বের ঝুঁকি ও  উর্বরতা কমে যায়  ঋতুস্রাবের (মেনোপজ) সময় এগিয়ে আসে। সার্ভিক্স-সহ অন্যান্য ক্যানসারের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। কলকাতায় প্রায় ৪৯ শতাংশ মানুষের এই অভ্যাস রয়েছে। সাম্প্রতিক এক সমীক্ষা জানা গিয়েছে, ভারতে প্রায় ৯ কোটি পুরুষ ও ১.৩ কোটি মহিলার রয়েছে এই অভ্যাস।  আমাদের দেশে নেই বললেই চলে। অন্যান্য দেশে মেয়েদের বা মহিলাদের রাস্তায় ধূমপান করতে  দেখা যায়।

একটি সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, পুরুষদের তুলনায় মহিলারাই ধূমপানে বেশি আসক্ত। সমীক্ষাটি ‘অ্যাসোচ্যাম’ নামের একটি সংস্থা।     সীমক্ষায়  উঠে এসেছে ভারতের কয়টি প্রদেশ এর নাম।   কলকাতা,চেন্নাই, মুম্বাই, দিল্লী, বেঙ্গালুরু   এই শহরগুলির ২২ থেকে ৩০ বছর বয়সী ২০০০ জন মহিলার উপরে করা এই সমীক্ষায় জানা গিয়েছে দিনে ছেলেদের তুলোনায় মেয়েরাই বেশি ধূমপান করেন।

রিপোর্ট অনুযায়ী, যে সব মহিলা ধূমপান করেন, তার মাত্র ২ শতাংশই অতিরিক্ত ভাবে সিগারেটের প্রতি আসক্ত বা ‘চেইন স্মোকার’।   এই সীমাক্ষায় জানা গিয়েছে বড় বড় শহরের মহিলারা এবং   মেয়েগুলোই বিশেষভাবে এই সিগারেটের উপর আসক্ত।   এটি মানুষকে নানাভাবে ক্ষতি করছে।

সম্প্রতি এক মার্কিন গবেষণায় দাবি করা হয়েছে, মেন্থল সিগারেট সাধারণ সিগারেটের চেয়েও অনেকগুণ বেশি ক্ষতিকারক। বিখ্যাত একটি মার্কিন তামাক উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্ণধার মিচ জেলার একটি সাক্ষাত্কারে জানান, মিন্ট সিগারেটে তামাকের পরিমাণ মোটেও কম থাকে না।

সুতরাং আমাদের সিগারেটকে পরিহার করা উচিত এতে আমাদের সুস্বাস্থ্য বজায় থাকবে আর সুহ্থ থাকবো আমরা

 

Related Posts

8 Comments

মন্তব্য করুন