জন্ম নিবন্ধন বাতিলের আবেদন ২০২২ এর নতুন পদ্ধতি

আসসালামুআলাইকুম, কেমন আছেন সকলে? আশা করছি বেশ ভালো রয়েছেন সবাই। আবারো নতুন একটি আর্টিকেল নিয়ে চলে আসলাম।জন্ম নিবন্ধন বাতিলের আবেদন ২০২২ এর নতুন পদ্ধতি – নতুন নিয়মে জন্ম নিবন্ধন বাতিলের আবেদন করার নিয়ম সম্পর্কে যদি আপনি না জানেন তবে আজকের আর্টিকেলটা আপনার জন্য। নতুন করে কিভাবে জন্ম নিবন্ধন বাতিলের জন্য আবেদন করবেন সে বিষয়টা আপনাদের বিস্তারিত বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবো। চলুন তাহলে আর্টিকেলটা শুরু করা যাক।

নতুন নিয়মে জন্ম নিবন্ধন বাতিলের আবেদন করার নিয়মঃ

১. প্রথমে https://bdris.gov.bd/br/application লিংকে চলে যান। এই লিংকে প্রবেশ করলে আপনার সামনে নিচের দেওয়া ছবির মত ইন্টারফেস ওপেন হবে। নিচের স্ক্রিনশট লক্ষ করুনঃ

২. এরপর ৩ ডট অপশনে চাপ দিন, এখানে অনেকগুলো অপসন আপনি দেখতে পারবেন। “জন্মনিবন্ধন” লেখা অপশনে চাপ দিন। চাপ দিলে অনেকগুলো অপসন চলে আসবে, একটু নিচে আসলে দেখতে পারবেন “সার্টিফিকেট বাতিলের আবেদন” অপসন। সেটিতে চাপ দিন।

নিচের স্ক্রিনশট লক্ষ করুনঃ

৩. দ্বিতীয় ধাপের সার্টিফিকেট বাতিলের আবেদন অপশনে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে, যেখানে একটি ফর্ম দেখানো হবে। এই ফর্মের মধ্যে আপনি আপনার জন্মনিবন্ধনের তথ্যগুলো হুবহু দিয়ে দিন। সকল তথ্য সঠিকভাবে দিয়ে দেওয়ার পর “নির্বাচন করুন” অপশনে চাপ দিন।

৪. তৃতীয় ধাপে আপনার জন্মনিবন্ধন নির্ধারণ করা হয়ে গেলে এই পর্যায়ে আপনাকে আপনার নিবন্ধন কার্যালয়ের ঠিকানা দিতে হবে। আপনি যেখান থেকে আপনার জন্মনিবন্ধন করিয়েছেন সেটির ঠিকানা দিয়ে দিন এবং “পরবর্তী” অপশনে চাপ দিন।

৫. চতুর্থ ধাপে নিবন্ধন কার্যালয়ের ঠিকানা দিয়ে দেওয়ার পর এবার আপনাকে আপনার জন্মনিবন্ধন বাতিলের কারণ এবং আপনার তথ্য প্রদান করতে হবে। একটি ফর্ম থাকবে কেবল সেটি পূরণ করতে হবে। প্রথমে সার্টিফিকেট বাতিলের কারণ নির্বাচন করুন। এরপর আবেদনকারীর তথ্য এর আন্ডারে থাকা প্রথম অপশনে যদি আপনি ১৮ বছরের উপরে হোন তবে “নিজ” অপসন নির্বাচন করুন, আর যদি আপনি ১৮ বছরের নিচে হোন তবে পিতা বা মাতা অপসন নির্বাচন করুন। এরপর আবেদনকারীর নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেইল দিয়ে দিন। পঞ্চম ধাপের কাজটি একটু মনোযোগ সহকারে করুন। যখন আপনার পুরো আবেদনকারীর তথ্যের আন্ডারে থাকা ফর্মটি পূরণ করা হয়ে যাবে তখন আপনি একবার চেক করে নিন, আপনার দেওয়া তথ্যগুলো সঠিক হয়েছে কিনা। যদি সব তথ্য সঠিক থাকে তবে “সাবমিট” অপশনে ক্লিক করুন।

৬. “আবেদনটি সংশ্লিষ্ট কার্যালয়ে দাখিল করা হয়েছে” পেজে আপনাকে নিয়ে আসা মানে আপনার কাজ অনেকটাই শেষ। এখন আপনাকে আবেদনের একটি নাম্বার এবং উক্ত আবেদন যে কার্যালয়ে বাতিলের আবেদন করেছেন সেখানে জমা দেওয়ার একটি নির্দিষ্ট তারিখ জানিয়ে দেওয়া হবে। আপনাকে অবশ্যই এই তারিখে গিয়ে আবেদনটি জমা দিতে হবে নাহলে পুরো আবেদন বৃথা যাবে। এই পর্যায়ে আপনাকে আবেদনটি প্রিন্ট করতে হবে তার জন্য “আবেদন প্রিন্ট” অপশনে চাপ দিন। এখন আপনার দেওয়া আবেদনকারীর মোবাইল নাম্বারে একটি মেসেজ যাবে এবং আপনি আপনার আবেদনটি প্রিন্ট করতে পারবেন। প্রিন্ট চাইলে সরাসরি করতে পারেন অথবা আপনাকে একটি PDF দেওয়া হবে। আপনি চাইলে পরবর্তীতে PDF আকারে থাকা আবেদন টি প্রিন্ট করতে পারেন।

থামুন, আপনার কার্য সুসম্পন্ন হয়নি। আপনার আবেদন তখনই পুরোপুরি হবে যখন আপনি উল্লেখ্য নির্দিষ্ট তারিখে গিয়ে আবেদনটি উক্ত কার্যালয়ে জমা দিবেন। এটা অবশ্যই কথায় রাখবেন।

পরিশেষে,

আজকে আমরা নতুন নিয়মে জন্ম নিবন্ধন বাতিলের আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে পারলাম। আশা করছি আর্টিকেলটা পরে আপনারা সহজে আপনার জন্ম সার্টিফিকেট বাতিলের জন্য আবেদন করতে পারবেন।

তবে একটি বিষয় যেটি কিছুক্ষণ আগেও বলেছি, অবশ্যই নির্দিষ্ট তারিখ যেটি দেওয়া থাকবে সে তারিখে গিয়ে আপনার বাতিলের আবেদন করা কার্যালয়ে গিয়ে প্রিন্ট করা আবেদনটি জমা দিবেন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন