জবের জন্য ইন্টারভিউ কল না পাবার ছোট্ট ভুল।

কোন সেক্টরে “জবের জন্য ইন্টারভিউ কল” পাবার জন্য এখন লিংকডউইন প্রোফাইল দেখার পাশা পাশি ফেসবুক প্রোফাইল টাও দেখা হয়।

এখন প্রশ্ন , কেনো ভাই জব পাবার জন্য লিংকডউইন প্রোফাইল দেখার পাশা পাশি ফেসবুক প্রোফাইল টাও দেখা হবে কেনো ?

খুব সহজ বিষয়,আপনাকে যে একটা প্রতিষ্ঠান এ নিয়োগ দেয়া হবে আপনি আসলেই মানুষ টা কেমন তা তো প্রতিষ্ঠান এর জানতে হবে।আপনি কি চুপ-চাপ নাকি বেশি কথা বলেন।আপনি কি কাজ কর্ম নিয়ে আসলেই গুরুত্ব দেন নাকি হেলায় ফেলায় সময় নষ্ট করে।আপনি মানুষের সঙ্গে কি সহানুভূতিশীল নাকি অন্য কিছু।মোট কথায় আপনি মানুষটা কেমন তার সব কিছুই কিন্তু আপনার ফেসবুক প্রোফাইল পর্যবেক্ষণ এর মাধ্যমে জানা সম্ভব।কারন লিংকডউইন এ সবাই সুট-টাই পরে পিক দিলেও ফেসবুকে এ তার আসল পরিচয় পাওয়া যায়।ফেসবুকে এ কে কি করে না করে সব রেকর্ডেড থাকে।করো ফেসবুক প্রোফাইল ঘাটলেই তার সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা অটোমেটিক হয়ে যায়।খুব সহজ একটা পদ্ধতি।এখন সবার প্রশংসাপত্রে ভালো দেয়া থাকে।তাই বলে কি আসলেই সবাই ভালো।তাই ভালভাবে জানার জন্যই এই পদ্ধতি।
এখন একজন প্রতিষ্ঠাতার জায়গায় নিজেকে বসিয়ে একটু ভাবুন।আপনি যাকে নিয়োগ দিতে যাচ্ছেন তার বিষয়ে কি ভালো ভাবে যাচাই বাছাই না করেই নিয়োগ দিবেন ?
আপনার ছোট্ট একটা ভুল আপনার প্রতিষ্ঠান এর লাল বাতি জ্বালাতে পারে। আবার আপনার একটা সুষ্ঠ পদক্ষেপ আপনার কোম্পানির মুনাফা উর্ধগমী বৃদ্ধি করতে পারে।
কেউ নিশ্চত চাইবেন যে তার কম্পানির লাল বাতি জলুক।

আসলে যেটা বলতে চাইছি,আমরা অনেকেই ইচ্ছেবসত কিংবা আবেগের বসে ফেসবুকের অপব্যবহার করে থাকি।আমরা কেউ কেউ কমেন্টে খারাপ গালাগাল দিয়ে যাচ্ছি।কোন পোস্ট যাচাই বাছাই না করেই শেয়ার করে যাচ্ছি।এমন অনেক পোস্ট আছে যেগুলো আমাদেরকে অমানবিক প্রমান করে ঐসব কাজ আমরা প্রতিনিয়ত করেই যাচ্ছি।এসব অমানবিক কাজ থেকে এখনি আমাদের সরে দাঁড়াতে হবে।

এতক্ষণ তো হলো জব নিয়ে কথা।আসলেই কি বাস্তব জীবনে উল্টা পাল্টা ট্রল,মীমী নিয়ে পড়ে থাকার কোন লজিকাল অর্থ আছে।
যদি একজন মানুষ এর গড় আয়ু ৬০ বছর হয় আর এই সময়ে প্রতিদিন ৮ ঘন্টা করে ঘুমালে দিনের এক অষ্টমাংশ এখানেই শেষ ।হিসাব করলে দেখা যাবে মাত্র ৪০ বছর আমরা জেগে আছি।এই মূল্যবান সময় কে যদি কাজে লাগাতে না পারি তাহলে আর এই পৃথিবীতে থাকা মূল্যহীন।সামান্য কিছু অসতর্কতা,সামান্য কিছু ভুলের মাসুল অনেক বড় গুনতে হবে।

আপনি যতো দূরে যেতে পারেন না,তার থেকেও বেশি দূরে যাওয়ার ক্ষমতা আপনার ফেসবুক অকাউন্ট রাখে।তার মধ্যে যদি আপনার এবাউট আজে বাজে ডিটেইলস দেয়া থাকে ,তাহলে শতোভাগ নিশ্চিত থাকেন আপনি জীবনেও ইন্টারভিউ কল পাবেন না।
মনে রাখবেন “আগে দর্শনধারী,তারপর গুনবিচারী।”
ডিজিটাল যুগে আপনার ফেসবুক অকাউন্ট আপনার দর্শনধারীর ভুমিকা পালন করে।
তাই আমাদের উচিত হবে এসকল আনফেয়ার কৃতি থেকে দূরে থাকা।

চলুন নিজে সতর্ক হই। অন্যকেও সতর্ক করি।ভালো কাজ করি।
ভালো জীবনযাপন করি।

Related Posts

13 Comments

মন্তব্য করুন