জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপি’র ট্রাফিক নির্দেশনা

 

১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ট্রাফিক নির্দেশনা দিয়েছে ডিএমপি’র ট্রাফিক । ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাজধানী ঢাকায় যানবাহন চলাচলের বিশেষ কিছু নির্দেশনা দিয়েছে ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করা হবে আগামী ১৫ই আগস্ট । প্রতি বছরের নেয়, সেই দিন ভোর রাতে ধান্মন্ডি-৩২ এ অবস্থিত বঙ্গবন্ধুর সৃতি যাদুঘর-এ বঙ্গবন্ধু শেখ মুজুবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রীপরিষদ ও মন্ত্রী সভার নেত্রকর্মীরা এবং সাধারন জনতা । ঐ সময় যাতে করে ঢাকায় কোন রকম ট্র্যাফিক জ্যাম প্রকট আকার ধারন না করে তাঁর জন্য ঢাকা মহানগর পুলিশ –ডিএমপি’র পক্ষ থেকে রাজধানী ঢাকার মধ্যে যানবাহন চলাচলের জন্য কিছু নতুন নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ ( ডিএমপি ) ।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)র কমিশানার মোহা. শফিকুল ইসলামের স্বাক্ষরিত একটি নির্দেশনায় বলা হয়েছে, ধানমন্ডি-৩২ নাম্বার রোড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সৃতি যাদুঘর এলাকায় চলাচলরত গাড়ি চালক ও ব্যবহারকারীদের আগামী ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উক্ত এলাকায় অনুষ্ঠিতব্য অনুষ্ঠান ভোর রাত থেকে শেষ না হওয়া পর্যন্ত নিম্নে উল্লেখ্যেত নির্দিষ্ঠ নতুন রাস্তায় চলাচলের জন্য সকলের প্রতি অনুরোধ করা হইল ।

মিরপুর গাবতলী থেকে আগত রাসেল স্কোয়ার-আজিমপুর অভিমুখী যাত্রীবাহী যানবাহন মানিকমিয়া এভিনিউ-ধানমন্ডি ২৭ ডানে মোড় নিয়ে শংকর-জিগাতলা-সাইন্সল্যাব হয়ে গন্তব্যে পৌঁছাবে।

নিউমার্কেট ও সাইন্সল্যাব হতে আগত রাসেল স্কোয়ার অভিমুখী যাত্রাবাহী যানবাহন ধানমন্ডি ২নং রোড বামে মোড় নিয়ে জিগাতলা-শংকর হয়ে গন্তব্যে পৌঁছাবে।

রেইনবো এফডিসি হতে আগত রাসেল স্কোয়ার অভিমুখী যাত্রীবাহী বাস সোনারগাঁও ক্রসিং বামে মোড় নিয়ে বাংলামোটর দিয়ে শাহবাগ হয়ে গন্তব্যে পৌঁছাবে।

আমন্ত্রিত অতিথিদের গমনাগমনের পথ-মানিক মিয়া এভিনিউ-ধানমন্ডি ২৭-মেট্রোশপিংমল ডানে মোড়- আহসানিয়া মিশন ক্রসিং বামে মোড়-৩২নং পশ্চিম প্রান্তে পৌঁছাবে।

পার্কিং
৩২নং ব্রীজের উত্তরের ১১নং রোডের উত্তর ও পশ্চিম প্রান্ত (পতাকাবাহী, পিজিআর, এসএসএফ, ফায়ার সার্ভিস, বাহিনীর প্রধানসহ আইজিপি ও সিনিয়র সচিব/সচিব পদমর্যাদার সকল গাড়ি)।

৩২ নং ব্রীজের দক্ষিণে পূর্ব ও পশ্চিম প্রান্ত সাংসদসহ রাজনৈতিক নেতৃবৃন্দের সকল গাড়ি।

আহসানিয়া মিশনের উত্তর রাস্তা আইন-শৃংখলা বাহিনীর সকল গাড়ি।

নির্দেশনায় আরও বলা হয়, উপরোক্ত জাতীয় শোক দিবসের কর্মসূচী চলাকালীন যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ঢাকা মহানগর পুলিশ জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

ঢাকা মহানগর পুলিশ সম্মানিত নাগরিকদের যানবাহন চলাচলে সাময়িকভাবে বিঘ্ন ঘটায় আন্তরিকভাবে দুঃখিত বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে।

ঐ দিন শুধু মাত্র অনুষ্ঠান শুরুর আগে থেকে শেষ পর্যন্ত বলবত থাকবে এই নির্দেশনা । যাতে করে চালক ও যাত্রী সাধারণের ভোগান্তি না হয় সেদিকে খেয়াল রেখেই কিছু রাস্তার দিক পরিবর্তন করা হয়েছে ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন