জানতাম তুমি পারবে, তোমাকে দিয়েই হবে।

আপনি যখন একটি নামীদামী ভার্সিটিতে পড়েন অথবা সেখানে মেধাযুদ্ধে নিজের অবস্থান জানান দেন তখন আপনি আপনার আশ পাশের মানুষের মুখের শিরোনাম হবেন। পড়াশুনা শেষ করে যখন ভালো একটি চাকরি পাবেন তখন বন্ধুমহলে অভিনন্দিত হবেন। কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলে সবাই অটোগ্রাফ নিতে ও আপনার সাথে সেলফি তুলতে সিরিয়ালে থাকবে। অপরদিকে আপনার জীবনে যদি কোনো সফলতা ও কৃতিত্ব না থাকে তবে কেউ আপনার খোঁজ নিতেও আসবেনা। এটাই পৃথিবীর স্বার্থপরতা। সত্যিই পৃথিবী ও তার মানুষজন বড়ই স্বার্থপর।

বিপরীতে, আপনি যদি ভার্সিটিতে চান্স না পান তাহলে আপনি হয়তো একাই কাঁদবেন। চোখ লাল করবেন কেঁদে কেঁদে। অথচ আপনার যে বন্ধুটি চান্স ওেল তার টাইমলাইন অভিনন্দন বার্তায় ভরে যাবে। আপনি তখনো কাঁদবেন। একবার পড়াশুনাটা শেষ করে চাকরিটা না পেলে বুকে চাপা কষ্ট নিয়ে টিউশন করে নিজে চলতে হবে। একদিন টিউশনে না গেলে অনেক কথা শুনতে হবে। হয়তো মাস শেষে বেতন কেটে রাখবে নয়তো টিউশনটাই চলে যাবে। আসলে পৃথিবীটা শুধু স্বার্থপরই নয়, খুব নিষ্ঠুরও বটে। এতটাই নিষ্ঠুর যে পৃথিবীটা আপনাকে শুধু কষ্টই দিয়ে যাবে।

আপনার চাকুরে অফিসার বন্ধুটি দেখা মাস শেষে বেতনের মোটা অংক খরচ করে তার প্রেয়সীর জন্য দামি উপহার কিনছে। আপনি তখন আপনার অতি নিকট প্রিয়জনের জন্মদিন বা অন্য কোন উপলক্ষেও পকেট শুন্য থাকায় তার সাথে দেখা করতে পারছেন না। আপনি প্রিয়জনের কাছে তখনো একজন সামান্য টিউটর। বিশ্বাস করুন, পৃথিবীর কেউ জানতেও চাইবেনা টিউশনের টাকা দিয়ে আপনার সংসার ঠিকমত চলে কি না। সবাই শুধু আপনার একটা উপমা দিয়ে যাবে, আপনি কৃপন। পৃথিবীটা খুবই স্বার্থপর।

আপনার চাকুরে বন্ধুটি যখন তার মায়ের জন্য দামি শাড়ি কিনছে, আপনি তখনো ছোট্ট রুমালে চোখ মুছছেন। মনে মনে গিট বাধছেন চাকরি পেলে মায়ের জন্য শাড়ি কিনবেন। মায়ের বয়স বাড়ছে। বোনের দুষ্টামীর বয়সটাও পার হচ্ছে। আপনি ভাবছেন, সময় থাকতে তাদের জন্য কিছু একটা করার। একদিন আসবে যখন আপনার চাকরি হবে, টাকা হবে কিন্তু ততদিন আপনার মা বেঁচে থাকবেন কি না। আপনার বোনের দুষ্টুমির বয়স থাকবে কি না। আরও ভাবছেন, আপনার মা বাবা যদি আপনার সুখ দেখে যেতে না পারেন তবে এ সুখ দিয়ে কি লাভ। কারণ আপনাকে নিয়ে প্রথম মহাস্বপ্নটাই যে দেখেছেন আপনার মা বাবা।

পৃথিবীটা নিষ্ঠুর হয়ে গেছে, হয়ে যাক। আপনি নিজের প্রতি নিষ্ঠুর হবেন না। যতক্ষণ না পর্যন্ত আপনি সফল হচ্ছেন ততক্ষণ আপনি কাউকে পাবেননা। কিন্তু শুধু একবার সফল হয়ে দেখুন, মানুষের ভালোবাসার রিপ্লাই দেয়ার সময়ও আপনার থাকবেনা। তাই সফল হওয়ার আগ পর্যন্ত নিজেই নিজেকে ভালবাসুন। দাঁতে দাঁত চেপে লেগে থাকুন, আপনার লক্ষ্য পূরন করুন। যারা আপনাকে অবজ্ঞা করছে, নিন্দা বাক্য ছাড়ছে, যারা বলছে তোমাকে দিয়ে কিচ্ছু হবেনা, সফলতার পর তারাই বলবে, জানতাম, তুমি পারবে, তোমাকে দিয়েই হবে।

<

Related Posts

4 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন