জানতে হবে মনের ভালো লাগার উপায়গুলো | ভালো লাগার স্ট্যাটাস

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন। তবে বর্তমানে বিরাজমান পরিস্থিতিতে কারোরই মন ভালো নেই সেই কথা কারোই অজনা নয়। কারোর শারীরিক স্বাস্থ্যের অবনতি ঘটছে কারো মানসিক স্বাস্থ্য বিপর্যয় ঘটছে, আবার কারোর অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটছে।তবে ভালো থাকার চেষ্টা করলে না করলে চলবে না।কারণ এইটাই জীবন। নিজে ভালো থাকতে হবে এবং আশেপাশের সকলকে ভালো রাখতে হবে। ভালো লাগার স্ট্যাটাস

আজকাল আশেপাশের বন্ধু বান্ধব কিংবা পাড়া প্রতিবেশী যেই ব্যক্তিকে জিজ্ঞেস করা হউক না কেন তাদের শুধুমাত্র একটাই কথা ভালো নেই।ভালো আমরা আগে না থাকলেই কেউ এতটা বিপর্যয়ে ছিলো না। কিন্তু এখন এই পরিস্থিতিতে আমরা ভুলেই গিয়েছি কিভাবে ভালো থাকতে হয়। কিভাবে নিজের এবং পরিবারের ভালো থাকার ব্যাপারে খেয়াল রাখতে হয়।আগে যখন আমাদের কোন কাজে মন বসতো ঠিক তখন আমরা আমাদের মন বসানোর জন্য আমাদের ভালো লাগার কাজগুলো করতাম। কিন্তু এমন আমরা সেটাও করছিনা যার ফলে আমরা দিন দিন হাতাশাগ্রস্থ হয়ে পড়ছি। তাই নিজের এবং সেই সাথে নিজের আশে পাশের মানুষদের ভালো রাখার ব্যাপারে খেয়াল রাখা আপনার আমার সবার জন্যই জরুরি ব্যাপার।

এই পরিস্থিতিতে তাই নিজেদের ভালো থাকার উপর আপনাকে কাজ করে যেতে হবে।কি কি কাজ এবং কি ধরণের কাজ করলে আপনার ভালো লাগে সেই সকল কাজের একটা তালিকা আপনার তৈরি করতে হবে সবার আগে।তালিকা করে সেই কাজগুলো একে একে করা শুরু করতে হবে।তবেই আপনার মন যেমন অন্যদিকে যাবে সেই সাথে আপনিও নিজেও খানিকটা শান্তি পাবেন। কিভাবে আপনি আপনার ভালো লাগার জন্য নতুন নতুন শখ এ অভ্যস্ত হবেন কিংবা ভালো লাগার জন্য ভালো থাকার জন্য কি কি ধরণের কাজ করবেন চলুন জেনে আসিঃ

১.গড়ে তুলতে পারেন সুন্দর বাগানঃ
আপনি আপনার নিজের ভালোলাগার জন্য একটি বাগান গড়ে তুলতে পাড়েন। বিশ্বাস করুন বাগানের গাছ এবং সেই সাথে বাগানের ফুলগুলো দেখলেই আপনার মন ভালো হয়ে যাবে।

২.নিয়মিত শরীরচর্চা করতে পারেনঃ
কথায় আছে শরীর ভালো থাকলে মনও ভালো থাকে।তাই শরীর এবং মনকে সুস্থ এবং সুন্দর রাখার জন্য অবশ্যই নিয়মিত শরীরচর্চা করা উচিত।

৩.নতুন কিছু শিখতে পারেনঃ
ধরুন আপনার সময় কাটছেনা সেই সাথে ভালো লাগছেনা।তাই বসে থেকে অযথা সময় না কাটিয়ে আপনি নতুন কিছু শিখার অভ্যেস গড়ে তুলতে পারেন। আজকাল ইউটিউবে এমন অনেক ধরনের টিউটোরিয়াল পাওয়া যায়।

৪.রান্না শিখতে পারেনঃ
আপনি যদি অনলাইনে ক্লাস,প্রজেক্ট এসাইনমেন্ট করতে করতে বিরক্ত হয়ে যান তাহলে আপনি রান্না শিখতে পারেন। এতে করে যেমন আপনার ভালো থাকবে ঠিক তেমনি আপনার মা কাকীদেরও খানিকটা সাহায্য হবে।

৫.ডায়েরি লিখার অভ্যেস গড়ে তুলুনঃ
আপনি নিশ্চিয়ই এক দিনের মতো অন্যদিন কাটাতে চাইবেন না।তাই এক্ষেত্রে ডায়েরি আপনাকে সাহায্য করবে।ডায়েরির মাধ্যমে আপনি প্রতিদিন কি কি করেছেন তা লিখবেন। তখন নিজের ইচ্ছাতেই আপনি পরের দিন ভিন্য কিছু করার চেষ্টা করবেন।

৬.সবাই মিলে খেলতে পারেন ইনডোর গেইমঃ বর্তমানে লকডাউন পরিস্থিতিতে সকলে ঘরে অবস্থান করছে।তাই সকলে মিলে বিভিন্ন ইনডোর গেইমগুলো খেলার অভ্যেস গড়ে তুলতে পারেন। এতে বাড়ির সকলের মন ও ভালো থাকবে সেই সাথে আপনারও।

৭.চাইলে শিখতে পারেন ক্যালিগ্রাফিঃ
বর্তমানে ক্যালিগ্রাফির প্রচলন খুব বেশি।তাই আপনি চাইলে ক্যালিগ্রাফি শিখে নিজের স্কিল ডেপেলপ করতে পারেন।

আজকের পোস্টটির মাধ্যমে আমি কি কি কাজের মাধ্যমে এই লকডাউন সময়ে নিজের মনকে শক্ত করার জন্য কি কি করছি তার খানিকটা আপনাদের সাথে শেয়ার করেছি।। আশা করি আপনারা সেইগুলা অনুসরআন করে খানিকটা ভালো থাকতে পারেন। ধন্যবাদ সকলকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

26 Comments

মন্তব্য করুন