জানেন কি কিভাবে কম্পিউটার এর ফাইল চিরদিনের জন্য মুছে ফেলা হয় এবং কোন রিকভারি সফটওয়্যার দিয়ে রিকভার করা যায় না

আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন সুস্থ আছেন বরাবরের মতো আজকের টিউটোরিয়ালে আপনাদেরকে স্বাগতম ।
আজকে আমি কম্পিউটারের প্রয়োজনীয় একটি সিস্টেম নিয়ে কথা বলবো আশা করি আপনাদের সকলের ভাল লাগবে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সুন্দর একটি কমেন্ট করবেন এবং আপনার মূল্যবান মতামত জানাবেন ।

আমরাতো কম্পিউটারের বিভিন্ন ধরনের ফাইল বা সফটওয়্যার ইউজ করে এবং বিভিন্ন ধরনের ভিডিও অডিও ডকুমেন্ট এবং নিত্য প্রয়োজনীয় অনেক কিছু ব্যবহার করে থাকি আমাদের কম্পিউটার বা ল্যাপটপ এর মাধ্যমে ।

আপনি কি সেখান থেকে কোনো গুরুত্বপূর্ণ ফাইল ডিলিট করেছেন , অথবা আপনি চাচ্ছেন যে আপনি এই ফাইলটি চিরদিনের জন্য ডিলিট করে দিবেন এবং কেউ যাতে এই ফাইলটি আর জীবনে আপনার কম্পিউটার থেকে না বের করতে পারে এবং কোন রিকভারি সফটওয়্যার যাতে , এই সফটওয়ারটি অর্থাৎ আপনি যে ফাইলটি ডিলিট করেছেন সেটি খুঁজে না পায় সে বিষয়ে আপনি চিন্তা ভাবনা করেছেন ।

আপনি যদি এমনটা ভেবে থাকেন তাহলে আজকের পোস্ট আপনার জন্য আশা করি আমাদের এই ট্রিক্সটি আপনাদের অসংখ্য কাজে লাগবে ।

বাজারে বিভিন্ন ধরনের ফাইল রিকভারি করার সফটওয়্যার পেয়ে যাবেন আপনি যদি সেখান থেকে কোন ফাইল বা ডিভিডি কিনে থাকেন , তাহলে আপনি অবশ্যই জানবেন কম্পিউটারের যেকোন ফাইল যদি আপনি ডিলিট করে দেন , তাহলে সেটা আবার রিকভারি করা যায় । আজকে আমি আপনাদের সামনে যে পদ্ধতিটা দেখাবো সেটা দিয়ে আপনি আর রিকভারি করতে পারবেন না ।

আপনারা হয়তো অনেকেই জানেন যে আপনি কম্পিউটার বা ল্যাপটপ থেকে যদি কোন ফাইল ডিলিট করে দেন তাহলে সেটা আপনার রিসাইকেল বিন অপশনে চলে যায় এবং আপনি যদি সেখান থেকে আবার ডিলিট করে দেন তাহলে কিন্তু আপনি চিরদিনের জন্য ডিলিট করেছেন , কিন্তু আপনি যদি রিকভারি সফটওয়্যার ইউজ করেন । তাহলে অবশ্যই সেই ফাইলটা আবার আপনি ফিরিয়ে আনতে পারবেন , কিন্তু আজকে দেখাবো যে কিভাবে সেটা আর ফিরিয়ে আনা সম্ভব হবে না ।

তাহলে আসুন দেখে নেই কিভাবে আপনি চিরদিনের জন্য কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার ফাইল বা ফরম্যাট ডিলিট করে দিবেন ।

আপনি যদি আমার পোষ্টের সাথে একমত হন যে আপনি একেবারে চিরদিনের জন্য ফাইল ডিলিট করে দিবেন তাহলে আমার একটি কমান্ড অনুযায়ী কাজ করতে হবে । সর্বপ্রথম আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপ এর কিবোর্ড এর দিকে তাকান । সেখানে আপনি – shift+delete বাটন প্রেস করতে পারেন । বিষয়টা একটু পরিষ্কার করে বলছি ।

ধরেন আপনি একটি ফাইল ফরমেট ডিলেট করবেন সেটাতে আপনি মাউস দিয়ে একটি ক্লিক করুন ক্লিক করার পর উপরে যে কমান্ড আপনি আপনাদের কি দিয়েছি সেটা টাইপ করুন তাহলে চিরদিনের জন্য ডিলিট হয়ে যাবে এবং রিসাইকেল bin-এ কোনো ফাইল ফরমেট হওয়া যাবে না এবং কোনো রিকভারি সফটওয়্যার দিয়েও আপনি সেটাকে আর রিকভার করতে পারবেন না। যদি আমাদের পোস্ট আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন