জীবনের কঠিন সময় নিয়ে উক্তি

মানুষের জীবন হল একটি চলন্ত বাসের মতো। আমরা সেই চলন্ত বাসের যাত্রী। এই যাত্রা পথে আমাদের হাজারো মানুষের সাথে দেখা হবে, কথা হবে, হাজারো গল্প হবে,সুখ-দুঃখ, আশা আকাঙ্ক্ষা থাকবে। জীবন চলার পথে সবটুকু সময় ভাল থাকবে এমন নয়,জীবনের এই সময়ের সবটা পথ খুব সুন্দরভাবে কাঁটবে এমন কোন কথা নেই। সুখ দুঃখ ভালো খারাপ নিয়ে তো আমাদের জীবন। আঁধার ছাড়া যেমন আলোর মূল্য বোঝা যায় না ঠিক তেমনি জীবনে খারাপ সময় না আসলে সুখের মূল্যটা বোঝা যায় না।

জীবনের কঠিন সময় না আসলে বুঝতে পারবেন না জীবনে মানেটা কি? বাস্তবতাকে মেনে নিতে হবে। জীবনের অনেক কঠিন সময় আসবে সেগুলো আপনাকে মেনে নিতে হবে। কারণ সময়ের সাথে বাস্তবতাকে আপনি পরিবর্তন করতে পারবেন না। এই কঠিন সময় কে মেনে নিতে না পারলে আপনার জীবনে শরম সর্বনাশ নেমে আসবে। নিজের পথ নিজেকেই চলতে হবে। মনে আশা রাখতে হবে, রাতের আঁধার খেতে গিয়ে আরো সামনে ভোরের সূর্য উঠবে।

জীবনে যতই ঝড়,বাধা আসুক, কঠিন সময়ের মুখোমুখি হোক তা আপনাকে নিজেই মোকাবেলা করার ক্ষমতা থাকতে হবে তাহলে একসময় আপনি জিতে যাবেন। এই কঠিন সময়কে মোকাবেলা না করে যদি হতাশায় ডুবে যায় তাহলে মনে রাখবেন আপনার জীবন বৃথা। পৃথিবীর বিখ্যাত ব্যক্তিরা তারাও একসময় এই কঠিন সময় পেরিয়ে এসেছে, তারা বাস্তবতাকে মেনে নিয়ে সামনে এগিয়ে গেছে তাই তারা আজকে সফলতার সর্বোচ্চ চূড়ায়।  প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমি এই পোস্ট সেই বিখ্যাত মনীষীদের উক্তিগুলো আপনাদের সামনে তুলে ধরবো। সেই উক্তিগুলো আপনার জীবনে অনেকটা অনুপ্রেরণা জোগাবে। চলুন তাহলে জেনে নেয়া যাক।

জীবনের কঠিন সময় নিয়ে উক্তি

কঠিন সময় জীবনের পথচলা থামিয়ে দেয়। জীবনের কঠিন সময়টাতে যদি ঠিক থাকতে পারেন তাহলে আপনি সামনে অনেক দুর এগিয়ে যেতে পারবেন। জীবনে যত কঠিন সময় আসুক মাথা ঠিক রাখুন। কারন কঠিন সময়ে মানুষের মাথা কাজ করে না,এলোমেলো কাজ করে বসে। তাই মাথা ঠান্ডা রাখুন,ধীরে সুস্থে পরিস্থিতি মোকাবেলা করুন। মনিষীদের সেই অনুপ্রেরনামুলক উক্তিগুলো জেনে নিই।

১. সময় বেশী লাগলেও ধৈর্য সহকারে কাজ করো, তাহলেই প্রতিষ্ঠা পাবে। -ডব্লিউ এস ল্যান্ডের
২.. জীবন একটি সাইকেল চালানোর মত। পরে যেতে না চাইলে অবশ্যই আপনাকে চলতে থাকতে হবে। -আইনস্টাইন
৩.সময় দ্রুত চলে যায়, এর সদ্ব্যবহার যারা করতে পারে, তারাই সফল ও সার্থক বলে পরিচিত হয়।
_ বেকেন বাওয়ার
৪. যে লোক জীবনের একটি ঘন্টা নষ্ট করার সাহস করে, সে আসলে জীবনের মূল্য এখনও বোঝেনি।
_ চার্লস ডারউইন
৫.কিছু লোক আছে যারা স্বপ্নের জগতে বাস করে, কিছু লোক আছে যারা বাস্তবতার মুখোমুখি হয়; তারপরে এমন ব্যক্তিরা আছেন যাঁরা একটিকে অপরটিতে পরিণত করে।
_ ডগলাস এভারেট
৬.কোনোকিছু আমাদের কাছে সবচেয়ে বেশী মূল্যবান মনে হয় দুটি সময়ে। সেটি অর্জন করার পূর্বে এবং হারিয়ে ফেলার পর। এই দুইয়ের মধ্যেবর্তী সময়ে তার মূল্য মাথায় রাখুন। তাকে হারিয়ে ফেলার সম্ভাবনা কমে যাবে।
_সংগৃহীত

                                জীবন পরিবর্তন নিয়ে উক্তি

৭.লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের পরিকল্পনা-দিয়ে-তৈরী গাড়িতে চড়তে হবে। এটার ওপর আমাদের পূর্ণ ভাবে বিশ্বাস রেখে নাছোড়বান্দার মত এগিয়ে যেতে হবে। এটা ছাড়া সাফল্যের আর কোনও পথ নেই। – পাবলো পিকাসো
৮.শুধু বেঁচে থাকাই মানুষের জীবনের সার্থকতা নয়, সার্থকতা লুকিয়ে আছে বেঁচে থাকার অর্থপূর্ণ কারণ খুঁজে পাওয়ার মাঝে। – ফিওদর দয়োভস্কি (বিশ্বখ্যাত রাশিয়ান লেখক
৯.যে সময় হারিয়ে গেছে তাকে ফিরিয়ে আনা অসম্ভব। কিন্তু তুমি চাইলে যে সময় সামনে আসছে, তাকে সুন্দর করতে পারো। – এ্যাশলি ওরমোন
১০.যারা সময়কে ঠিকমতো ব্যবহার করতে পারে না, তারাই আসলে সময় নিয়ে অভিযোগ করে। – জিন ডে লা ব্রুয়ের
১১.অসহায়কে অবজ্ঞা করা উচিত নয়, কারণ মানুষ মাত্রেই জীবনের কোনও না কোনও সময় অসহায়তার শিকার হবে। – গোল্ড স্মিথ
১২.কখনো কি ভেবেছ, কিছু মানুষ কেন যা চায়, তাই পায়; আর কিছু মানুষ অনেক কষ্ট করার পরও কিছুই পায়না? এর কারণ লক্ষ্য। কিছু লোকের লক্ষ্য আছে, কিছু লোকের নেই। লক্ষ্য থাকলে অর্জন করতে পারবে – লক্ষ্য না থাকলে কিছুই পাবে না। – আর্ল নাইটেঙ্গেল
১৩.বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালবাসাও অসহায় হয়ে পড়ে।
_ হুমায়ূন আহমেদ
১৪. বাস্তবতার বিরুদ্ধে যুদ্ধের একমাত্র অস্ত্র হলো “কল্পনা”
_লুইস ক্যারল
১৫.সময় দ্রুত চলে যায়, এর সদ্ব্যবহার যারা করতে পারে, তারাই সফল ও সার্থক বলে পরিচিত হয়।
_ বেকেন বাওয়ার
১৬.ভাগ্য হচ্ছে এমন একটা চিরন্তন সত্য যা ব্যক্তিভেদে ভিন্ন হয়। যেটা যার কপালে লেখা নেই সেটার জন্য হাজার চেষ্টা করলেও কোন লাভ নেই, আবার অনেকে আছেন যারা যেটা কোনদিন কল্পনাও করেননি সেটাও পেয়ে যাচ্ছেন।
_রেদোয়ান মাসুদ
১৭. জীবন কাঁটাময় এক যাত্রা
সাহস দিয়ে যাকে করতে হয় জয়,
বানানো রাস্তায় তো সবাই চলতে পারে
রাস্তা বানিয়ে নেয় যে, মানুষ বলে তার পরিচয় -সংগৃহীত।

জীবনের এই বহমান ধারার মাঝে যখনই কঠিন সময়ের মুখোমুখি হবেন তখন নিজের প্রতি আরো আত্মবিশ্বাস গড়ে তোলুন। জীবনের সাথে বাজি ধরুন, আপনি কখনো হারবেন না। তবুও জীবন মাঝে মাঝে এই জেতার বাজিটাকে হারিয়ে দেবে। তারপরও আপনাকে উঠে দাঁড়াতে হবে।

একইভাবে সব সময় থাকবেন না

নিজেকে পরিবর্তন করুন জীবনের কঠিন সময়ে পথ চলার এটি একটি মূলমন্ত্র। এই পরিবর্তন আপনাকে কঠিন সময়ে লড়াই করতে সাহায্য করবে। পরিবর্তনকে ভয় পাবেন না তাকে গ্রহণ করুন। সময়ের সাথে সাথে নিজের জীবনকেও পরিবর্তন করে ফেলুন। জীবনে কঠিন সময়ের সাথে টিকিয়ে থাকতে হলে নিজেকে পরিবর্তন করা খুবই জরুরি। জীবনের পরিবর্তনের পাশাপাশি মনে শান্তি আনে, দৃষ্টিভঙ্গি এবং চিন্তাশক্তি বৃদ্ধি করে। যা আপনার জীবনে কঠিন সময়ে ভালো কিছু করতে সাহায্য করে।

অতীত থেকে শিক্ষা নিন, নতুন কে গ্রহণ করুন

অতীত জীবনের কাছ থেকে শিক্ষা নিন। আপনি জীবনে কি কি সমস্যার সম্মুখীন হয়েছেন? কি কি জিনিস হারিয়েছেন। সেই ভুলগুলো কি ছিল তা অনুধাবন করুন। তাহলে জীবন সম্পর্কে ভুলগুলো শুধরে নিয়ে সামনের দিনগুলোতে আপনাকে আরো মানসিকভাবে দৃঢ় করে তুলবে। নিজের জীবনকে প্রশ্ন করুন? আপনার যেমন শরীরে একটি অঙ্গ-প্রত্যঙ্গ ছাড়া আপনার শরীর অসল, ঠিক তেমনি সেই প্রশ্নগুলো সারা আপনি বুঝবেন না জীবনের অর্থ কি?

মনের জোর বাড়িয়ে তুলুন

জীবনে যদি কোন সমস্যায় পড়েন তাহলে নিজে নিজে সেটি সমাধান করার জন্য অনবরত চেষ্টা করে যান। ভাবতে থাকুন, সেই সাথে কেন সৃষ্টি হয়েছে তা লক্ষ্য করুন। প্রয়োজন সমাধানের জন্য বিকল্প রাস্তা খুঁজুন। গুণী মানুষের সাথে পরামর্শ গ্রহণ করুন। অন্যের কাছ থেকে একটি ছোট সাহায্য পেলেও বোন আপনাকে ভাবতে সাহায্য করবে যে আপনি একা নন। আপনার সাথে আরও হাজারো মানুষ রয়েছে। এটি মনের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে।

ক্ষমা চাইতে শিখুন

জীবন চলার পথে আমরা অনেক ভুল করে ফেলি। তাই যদি কারো কাছে ভুল করে ফেলেন তাহলে ক্ষমা চান। জীবনে এই যাত্রায় আপনাকে ক্ষমা করা এবং ক্ষমা চাওয়া এই দুইটি জিনিস খুবই দরকার। ক্ষমা করা এবং ক্ষমা চাওয়া এই দুটি জিনিস শিখে ফেলো। যে মানুষটি আপনার সাথে অন্যায় করেছে,তাকেও ক্ষমা করুন। তাহলে নিজের মনের ভেতরে আপনি প্রশান্তি অনুভব করবেন। এই ক্ষমার ভিতর একটা আনন্দ লুকিয়ে থাকে। তাই মানুষকে ক্ষমা করতে পারাও একটা মহান গুণ।

আজকের দিনটিকে ঘিরে বাঁচতে শিখুন

জীবনের প্রত্যেকটি দিন শেষ দিন মনে করুন। কারণ আগামীকাল আপনার জীবনে কি ঘটবে তা সৃষ্টিকর্তা ছাড়া আমরা কেউ জানিনা। আপনি হয়তো আজকে বেঁচে আসেন কাল হয়তো মরেও যেতে পারেন। তাই জীবনের প্রত্যেকটি দিনগুলোকে যতদিন বেঁচে আছেন মন প্রান ভরে উপভোগ করুন। দেখবেন যতই কঠিন সময় আসুক না কেন জীবনটা খুব সুন্দর।

* সৃষ্টিকর্তার উপর ভরসা রাখুন
* ধৈর্য ধারণ করুন
* লক্ষ্যে অটুট থাকুন
* কঠোর পরিশ্রমী হোন
* দৃষ্টিভঙ্গি সুদূরপ্রসারী করুন
* সমাধানের পথ খুঁজতে থাকুন সৃষ্টিকর্তা রাস্তা দেখাবেন।

জীবনের কঠিন সময় নিয়ে উক্তি গুলো অনুসরন করুন। কঠিন সময় কে খুব বেশি গুরুত্ব না দিয়ে স্রষ্টার আর নিজের উপর ভরসা রাখুন। কারণ, “This too shall pass”। রাতের পর দিন আসে, অন্ধকারের শেষ আলো ফোটে এই কথাগুলো স্মরন রাখুন। আপনার পথ চলা শুভ হোক। আজকে এ পর্যন্ত। যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট করে জানান। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন