জীবনের সঙ্গে জড়িত ৪ টি গুরুত্বপূর্ণ গ‍্যাজেট

আমরা সবাই কম বেশি পছন্দ করি। অনেক গ‍্যাজেট আমরা কিনে আনি। ব্যবহার করে আবার ফেলে দেই। আবার অনেক ক্ষেত্রে আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকে। যেগুলো ছাড়া আমরা সবাই চলার কথা চিন্তাও করতে পারিনা। এরকম ৪ টি গ‍্যাজেট সম্বন্ধে বলবো।

১: আমাদের লিস্টে প্রথমে থাকা গ‍্যাজেটের নাম হচ্ছে মিনি ইউপিএস (WGP MINI UPS Wonderful Green Power)।

আমাদের অনেকের বাসায়ই তো ওয়াই ফাই রাউটার আছে। যখনই কারেন্ট চলে যায়, তখন ওয়াইফাই রাউটার বন্ধ হয়ে যায়। আমরা ওয়াইফাই ব্যবহার করতে পারি না। কিন্তু যখন আপনি এই ইউপিএস ব্যবহার করবেন তখন কারেন্ট ছাড়াই আপনার রাউটার চলবে। তখন এটা আপনি ৭ থেকে ৮ ঘণ্টা চালাতে পারবেন। পাশাপাশি বজ্রপাতে কিন্তু অনেক সময়ে রাউটার নষ্ট হয়ে যায়। এই ইউপিএস ব্যবহার করেলে সেই সমস্যা থেকে বাঁচা যাবে।

এটাতে মোট তিনটি আউটপুট আছে। এটাতো ৮৮০০ এমএস ব্যাটারি আছে। এটি দিয়ে আপনি ফোনও চার্জ করতে পারবেন। পাশাপাশি দুইটা পোর্ট আছে টুয়েলভ বোল্ড করে। যেগুলো দিয়ে আপনারা রাউটার এবং ব্রডব্যান্ডের যে অনু ডিভাইসটা থাকে সেটিও ব্যবহার করতে পারবেন। তার মানে এটি দিয়ে আপনি তিনটি ডিভাইস ইউজ করতে পারবেন।
ক: একটা ইউএসবি পোর্টে
খ: ১২ ভোল্টে রাউটার
গ: ১২ ভোল্ট অনু।

এটার বক্সে সব ধরনের ক্যাবল দেওয়া আছে পাশাপাশি বেশকিছু কনভর্টার দেওয়া আছে। আর এটাতে যে পাওয়ার ইনপুট আছে, সেখানে ওয়াই রাউটারের চার্জার বসিয়ে দিলেই হবে। পাশাপাশি এটা আপনারা সিসি টিভি ক্যামেরাতেও বসাতে পারবেন। এটার দাম হচ্ছে ১৭০০ শ টাকা।

২: রেভ পাওয়ার ৬ ডব্লিও ডেক্সটপ চার্জার

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি গ‍্যাজেট। এটাতে ৬টি ইউএসবি পোর্ট আছে। এটি দিয়ে এক সাথে ৬টি ডিভাইসে কাজ করা যায়। ফোন কিংবা ওয়ারলেস ইয়ারফোন, ড্রোন।

আমরা থার্ড পার্টি চারজার ব্যবহার করতে গিয়ে ভয় পাই যে এটি নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু এখানে একটা স্মার্ট নামে একটা টেকনোলজি আছে। আপনার ডিভাইসে যতটুকু করার দরকার ততটুকুই দিবে এর বেশি দেবে না। ফলে ব্যাটারি বা ডিভাইসের ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে সেটা থাকেনা। আমি মনে করি এটি সবার জন্য ব্যবহারযোগ্য হবে। এটার সঙ্গে যে কেবল দেওয়া আছে সেটি খুবই মানসম্মত। এটি ৫ ফুটের মতো লম্বা।

৩: নাইলন ব্রাইডেড কেবল

চার্জারের সঙ্গে অবশ্যই একটা কেবল লাগবে। এটি অন্যকে কেবলোর মতো নয়। এটার কিছু স্পেশালিটি আছে। প্রথমত এটা হচ্ছে নাইলন ব্রেডের। আপনারা চাইলে এই কেবল দিয়ে গাড়ি বেঁধে নিয়ে যেতে পারবেন, যদিও আমি পরীক্ষা করে দেখিনি, তবে ক্যাবলের বক্সের গায়ে লেখা আছে। তবে আমি ভালো করে ধরে টেনে দেখিছি, খুবই মজবুত। এটিতে মোট তিনটি পোর্ট আছে।

মাইক্রো ইউএসবি পোর্ট পাশাপাশি ইউএসবি টাইপ সি পোর্ট।

আইফোনের জন্য লাইটেনিং পোর্ট। এটা নষ্ট হয়ে যাওয়া বা ছিঁড়ে যাওয়ার কোন প্রশ্নই ওঠে না।

৪: স্নোফ এস ২৬ ওয়াইফাই স্মার্ট প্লাগ

এটা মাল্টি প্লাগের মতো ব‍্যবহার করা যায়। এটি ভয়েস কমান্ডের মাধ্যমে অন অফ করা যায়। এটা দিয়ে আপনার বাড়ির যে কোন জিনিস কন্ট্রোল করতে পারবেন। টিভি, ফ‍্যান, বাল্ব, এসি ইত‍্যাদি।

এটি মোবাইল অ‍্যাপ দিয়েও কন্ট্রোল করতে পারবেন। অ‍্যাপটির নাম হচ্ছে আই ওইলিং। এরপর যে কোন ডিভাইস আপনি ব‍্যবহার করতে পারেন।

Related Posts

27 Comments

মন্তব্য করুন