জীবনে কিভাবে সফল হতে পারব?

জীবন মানুষকে অনেক কিছু শিখিয়ে দিয়ে যায়। যা কিছু মানুষ মনে রাখে আর কেউ ভুলে যায়। তবে জীবনকে সফল ভাবে গড়ে তুলতে লাগে কঠোর পরিশ্রম, কাজ করার অনুপ্রেরণা বা মোটিভেশন আর ও সময়ের সঠিক ব্যবহার।

পরিশ্রম সর্বদা নিজেকেই করতে হবে। কেউ তোমাকে সাহায্য করবে না। কারণ সবাই এখন নিজেকে নিয়ে ব্যস্ত। বুঝতে হবে নিজেকে কোথায় আর কেমন পরিশ্রম করলে তার ভাল ফল লাভ করতে পারব।সর্বদা এই দিকে নজর রাখতে হবে যে আমি যেই পরিশ্রম করছি তা সঠিক কিনা। কতটা সফল হতে পারব। কোন কাজ করার পর মুহূর্তে যদি কাজের সফলতা বা ব্যার্থতা নিয়ে ভাবি তাহলে এটা হবে মূর্খতার লক্ষণ। কাজে লেগে থাকলে একদিন ঠিকই সফল হব। হাজার কাজে একটু একটু পরিশ্রম করার থেকে একটি কাজে হাজার বার পরিশ্রম করা অনেক ভাল। প্রথম দিকে হয়তবা সফল হতে একটু বেশি পরিশ্রম করতে হতে পারে। কিন্তু যত কাজ শিখবে তত পরিশ্রম কমতে থাকবে এক সময় মনে হবে কাজটা কদমই সহজ এতে কোর পরিশ্রমই নেই।

আমরা মানুষ, তাই আমরা সর্বদা নিজেকে অন্যের সাথে তুলনা করতে পছন্দ করি। কিন্তু এই তুলনাটা বা নিজেকে অন্যের মত করে তোলা মোটেও ঠিক না। এতে করে নিজের কোন অস্তিত্ব থাকে না। তবে যদি তুলনা করতেই হয় তবে সফলতা না ব্যার্থতার সাথে তুলনা করা উচিত। যে কোন কাজে ব্যার্থ হওয়ার পরও নিজেকে কেমন করে সামলে আরও সামনে এগিয়ে যাওয়া যায়। তার জন্য আমাদের প্রথমে নিজেকে চিনতে হবে। সর্বদা নিজের ভুল থেকে শিখতে হবে, শিখতে হবে নিজের ব্যার্থতা থেকে। পেছনে কি ঠিক কি ভুল করেছি তার দিকে তাকিয়ে সময় নষ্ট করা যাবে না তা থেকে সামনে কি করব আর কেমন করে করব তার পরিকল্পনা করা উচিত। কখনও অসহায় বোধ করলে নিজেকে সামলে নেয়ার ক্ষমতা নিজের মাঝে থাকতে হবে। হতাশ হলে চলবে না। জীবনে চলার পথে সবচেয়ে বড় শত্যু হল হতাশা বা হাল ছেড়ে দেয়া। হাল ছেড়ে দিলেন মানে হেরে গেলেন।নিজেকে সামনে এগিয়ে নিতে নিজেকেই মোটিভেশন জোগাতে হবে।

এর জন্য মাঝে মাঝে কিছু মোটিভেশনাল কথা শুনতে পারেন। তবে তা আপনাকে শুধু মনে শক্তি দিবে, কিন্তু কাজ আপনাকেই করতে হবে। একটা কথা মাথায় রাখবেন ব্যাথতা ছাড়া কখনই নিজের উন্নতি করা যায় না। যখনই বুঝবেন জীবনে ব্যার্থতা আসছে তার মানে আপনি সফলতার দিকে এক দাপ এগিয়ে গেলেেন। তবে এই ব্যার্থতা থেকে শিখতে হবে আনেক কিছু যাতে পরে এমন যেন না হয়। ঐ এক জায়গায় যেন আর নিজেকে আটকাতে না হয়। নিজেরন মরের উপর এই বিশ্বাস রাখতে হবে যে পরবর্তিতে সফল আমি হবই। নিজের মনকে নিজেকেই শক্ত করতে হবে।

জীবনে একবার কোন কিছু শুরু করলে পেছন ফিরে না তাকানোই ভাল। যে সময় একবার চলে যায় তা আর ফিরে আসে না। তাই সবর্দা সব কাজ অনেক ভাবনা চিন্তা করে করা উচিত। যে কাজ করার জন্য মনকে একবার ঠিক করে ফেলরছি ঐ কাজটা মন দিয়ে করা আমাদের প্রথম আর শেষ কর্তব্য। কাজের প্রতি নিজেকে শ্রদ্ধাশীল থাকতে হবে। নিজের মনের মাঝে এই আত্ববিশ্বাস আনতে হবে যে আমি এটা করে সফল হব। কোন কিছু আমাকে দমাতে পারবে না। জীবন একটাই তাই যা করব মন দিয়ে করব।

Related Posts

8 Comments

মন্তব্য করুন