জীবনে সফলতা না আসার কারণ

জীবনে সফলতার জন্য আপনার সামনে যে সুযোগগুলো আসছে তা কি আপনি ব্যবহার করছেন? অনেকেই তার কাছে আসা সুযোগগুলো হেলা করেন।তাই আপনাদের যে করনে সফলতা বা সাফল্যের সম্ভবনা নষ্ট হয় তা উল্লেখ করা হলোঃ

বিক্ষিপ্ততা

আপনি হয়ত নিত্য-নতুন বিষয়ে নিজের প্রতিভার পরিচয় দিতে চান। কিন্তু এটি আপনার দক্ষতার তালিকাকে অনেক বড় করে তোলে। এতে নির্দিষ্ট কোনো বিষয়ে আগ্রহী হওয়ার বদলে বহু বিষয়ে আপনার আগ্রহ দেখা যায়। আর একটি নির্দিষ্ট বিষয়ে জ্ঞানের বদলে বহু বিষয়ে জ্ঞান অর্জনের প্রবণতা তৈরি হয়। ফলে কোন নিদিষ্ট দক্ষতা অর্জনে আমরা ব্যার্থতা হই।ফলে ক্যারিয়ারেও সমস্যা সৃষ্টি করে।

 

আত্মবিশ্বাসের অভাব

প্রত্যেক মানুষেরই সাফল্যের সম্ভবনা রয়েছে। আর এ কারনে আপনার নিজের ওপর বিশ্বাস রাখতে হবে যে আপনি পারবেন। আপনার নিজের জ্ঞান, দক্ষতা ও শেখার ইচ্ছার ওপর হতাশ হলে চলবে না। আর এ আত্মবিশ্বাসের অভাবেই বহু মানুষ সফল হতে পারেন না। এ কারণে নিজের আত্মবিশ্বাস হারানো যাবে না কখনোই।

<

 

অতীত ব্যার্থতা

ব্যার্থতা মানুষের জীবনে আসবেই। কিন্তু এ ব্যার্থতা মেনে নিয়ে তা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে। কিন্তু অনেকেই ব্যার্থতা থেকে শিক্ষা নেন না বরং তাকে নেতিবাচকভাবে ধরেন। আর এতে ক্যারিয়ারের ক্ষতি হয়। যদিও ব্যার্থতাকে যদি শিক্ষা গ্রহণের উপায় হিসেবে গ্রহণ করে ভূলগুলো চিহ্নিত  করে তা যেন আর না হয় সে জন্য মনোযোগী হওয়া উচিত।

 

পরিবর্ত

পরিবর্তন অনেকের জন্যই মানসিক চাপ সৃষ্টি করে। কিন্তু তাই বলে পরিবতনের ভয়ে দুয়ার বন্ধ করে রাখলে চলবে না।পরিবর্তনকে মানিয়ে নিতে হবে এবং এত ভয় না পেয়ে সর্বদা পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে হবে।পরিবর্তনে যারা ভয় পায় তারা অনেকেই নিজের ক্যারিয়ারের উন্নতির দুয়ার বন্ধ করে রাখে। তাই পরিবর্তনে অস্বস্তি দুর করে একে স্বাগত জানাতে হবে।

 

অনেকেই অন্যের সঙ্গে তুলনা করতে গিয়ে মানসিক বিপযয় ডেকে আনে। নিজেই পায়ে নিজেই কুড়াল মারে। এই বিশ্বে বহু বিষয় রয়েছে যার কোনো তুলনা হয় না । আপনি আপনার মতোই আপনার সঙ্গে অন্য কারো তুলনা হয় না। আপনি যদি কারো উন্নতি সঙ্গে নিজের তুলনা করেন তাহলে তা ক্ষতির কারণ হতে পারে। এতে মানসিক বিপযয় দেখা দিতে পারে এবং ক্যারিয়ারেও ক্ষতি হতে পারে। তাই সর্বদা নিজের যোগ্যতা ও অবিজ্ঞতার ওপর বিশ্বাস রেখে অন্য কারো অনুসরন কিংবা তুলনা না করে সরাসরি নিজের উন্নতির জন্য চেষ্টা করে যাওয়াই বুদ্ধিমানের কাজ ।

তাই উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে সামনের দিকে এগিয়ে জান দেখবেন একদিন ঠিকিই সফলতা অর্জন করেছেন।

সানি

Related Posts

9 Comments

মন্তব্য করুন