জীবনে সফল হতে এই কাজটি অতীব জরুরী

আপনার জীবনের দায়িত্ব কার? আপনাকে জীবনে সফল করার দায়িত্ব কার? প্রতিদিন সকালে দ্রুত কেন আপনাকে উঠতে হবে? এমন কি আছে এই সকালে, যে বড় বড় সফল সব মানুষেরা সকালে দ্রুত ঘুম উঠে পড়ে? পৃথিবীর প্রায় বেশিরভাগ কোটিপতি লোক গুলো সকালে উঠে পড়েন, আর আমি জানি আপনিও যদি আপনার জীবন নিয়ে সিরিয়াস হয়ে থাকেন তাহলে আপনিও এটা করতে পারবেন।

এতদিন আপনি যা করেছেন সেটাই যদি আপনি এখনো করেন তাহলে সেটাই পাবেন যা এতদিন আপনি পেয়েছেন। আজ আমি আপনাদের এমন কিছু পরিবর্তন করতে বলবো আপনার জীবনে আর যদি সেটা আপনি করে দেখান তাহলে আমি গ্যারান্টি দিচ্ছি আপনিও সকালে দ্রুত উঠবেন। এখন যদি আপনি নরমালি সকাল সাতটার সময় ওঠেন, কিন্তু যদি কাল থেকে আপনি তিন ঘণ্টা আগে ওঠেন তাহলে সারা বছরে আপনি ১০৯৫ ঘন্টা বাঁচাতে পারবেন। আর আগামী ১০ বছরে ১ বছর ২ মাস ২৫ দিন বাঁচাতে পারবেন। অর্থাৎ ১০৯৫০ ঘন্টা, আর এই তিন ঘন্টা যদি আপনি ওই কাজকে দেন যে কাজে আপনি এক্সপার্ট হতে চান, তাহলে আমি আপনাকে বলছি ওই কাজে আপনাকে আর কেউ হারাতে পারবে না।

একটি কথা মনে রাখবেন যে ব্যক্তি সকালে ঘুমকে হারাতে পারবে না সে জীবনে তেমন কিছুই করতে পারবে না। যে একটি ছোট্ট অভ্যাসকে পরিবর্তন করতে পারবে না সে তার জীবনকে কি করে পরিবর্তন করবে? এটা গুরুত্বপূর্ণ নয় যে আপনাকে রোজ ৮ ঘণ্টাই ঘুমাতে হবে, যদি আপনি ৬ ঘণ্টাও ঘুমান সেটাই আপনার জন্য যথেষ্ট। আর এই কথাটা কখনোই ভুলবেন না যে জীবনে যদি সব সময় কেবল সহজ কাজ করেন তাহলে আপনার জীবনটা কঠিন হয়ে যাবে। আর জীবনকে পরিবর্তন করার জন্য যদি আজ আপনি কঠিন কাজ করেন তাহলে আপনার জীবনটা অনেক সহজ হয়ে যাবে। এখন আমি আপনাদের বলবো সকালে ওঠার জন্য আপনাকে কি কি করতে হবে, যাতে ১০০% আপনি প্রতিদিন সকালে উঠতে পারেন।

প্রথমে একটি সঠিক কারণ খুঁজে বের করুন। আপনার মনে আছে যখন আপনি কোথাও ঘুরতে যান বা আপনার পরীক্ষা থাকে বা অন্য কোনো গুরুত্বপূর্ণ কাজ থাকে, সেদিন আপনি ঘুম থেকে সবার আগে উঠে পড়েন। তাই সবার প্রথমে একটি কারণ খুঁজে বের করুন, আপনি সকালে কেন উঠতে চান? আর এই কারণটি কেবল আপনারই হতে হবে। সকালের এই তিন ঘন্টা আপনি কোন কাজে লাগাতে চান, স্টুডেন্ট হলে পড়াশোনার জন্য করুন, বিজনেসম্যান হলে বিজনেস বড় করার জন্য করতে পারেন। আপনি যে ফিল্ডেই আছেন সেই ফিল্ডে নিজেকে বেস্ট তৈরি করার জন্য করুন।

তারপর রাতে আমাদের হাত মোবাইল ছাড়ে না, আর সকালে বালিশ আমাদেরকে ছাড়ে না। আমাদের একটা জিনিস মাথায় রাখতে হবে, ঘুমানো ৩০ মিনিট আগে মোবাইল, টিভি ও ল্যাপটপ দেখা বন্ধ করতে হবে। ওই ৩০ মিনিট আপনি কোনো ভাল বই পড়ুন বা আগামী দিনের প্ল্যানিং করুন। বিছানায় শোয়ার আগে পানি পান করুন। অনেকবার আমরা এলার্মতো দিয়ে রাখি কিন্তু সেটা শুনতেই পাই না। কিন্তু যদি আপনি পানি পান করে ঘুমাতে যান তাহলে আপনার মাইন্ড এলার্ট থাকবে। আর আপনি এলার্ম অবশ্যই শুনতে পাবেন। আর তাছাড়া একটি সময় পর বাথরুমে যাওয়াটাও জরুরী হয়ে পড়ে, তাই পানি পান করে ঘুমালে সকালে দ্রুত উড়তে এটা আপনাকে অনেক সাহায্য করবে।

সবশেষে কেবলমাত্র একটি এলার্ম সেট করুন, আর সেটাকে অবশ্যই বিছানা থেকে দূরে রাখুন। আমাদের সব থেকে বেশি খারাপ অভ্যাস হলো সকালে চারটার সময় উঠতে হলে আমরা ৩:০০ টা, ৩:৩০ টা, ৩:৪৫ এ এলার্ম দিয়ে রাখি। আর আমরা প্রথম এলার্মে কখনোই উঠি না, মনে মনে ভাবি যে ৫ মিনিট আরো একটু ঘুমিয়ে থাকি। এরপর পাঁচ মিনিট কখন যে পঞ্চাশ মিনিট হয়ে যায় বোঝাই যায়না। তাই একটিমাত্র এলার্ম সেট করুন আর সেটাকে বিছানা থেকে দূরে রাখুন, যাতে এলার্ম বাজলেই আপনাকে উঠে গিয়ে সেটাকে বন্ধ করতে হয়। এরপর সাথে সাথে একটু শরীরচর্চা করুন এবং ১০ মিনিট বাইরে ঘুরে আসুন। আর আপনি এই কয়টি কাজ যদি ২১ দিন পর্যন্ত করতে পারেন তাহলে সকালে ওঠাটা আপনার কাছে অনেক সহজ হয়ে যাবে। প্রথম কয়েকদিন আপনার অসুবিধা হবে, কিন্তু ২১ দিন পর আপনি এতে মাস্টার হয়ে যাবেন এটা নিশ্চিত।

<

Related Posts