জীবনে সফল হতে হলে চলার পথে এই উপকারি টিপসমূহ আপনার কাজে লাগবেই।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ

সফলতার মূলমন্ত্রঃ

১. যারা বোকা, মূর্খ কিংবা অনভিজ্ঞদের তাদের সাথে তর্কে জড়াবেন না। জড়ালে নিশ্চিত আপনি তাদের অযোগ্যতার কাছে হেরে যাবেন।

২. অন্যরা আপনাকে নিয়ে সমালোচনা করতেই পারে। সমালোচনাকে পুরোপুরি ভুলে যান। মনে রাখবেন, কেবলমাত্র বেকার, অলস এবং দুর্বল প্রকৃতির লোকেরাই অন্যদের নিয়ে সমালোচনায় মেতে থাকে।

৩. আপনার কোনো বন্ধু যদি আপনার অত্যধিক প্রশংসা করে তবে সেই প্রশংসা পেয়ে আনন্দিত হবে না। এমনকি আপনার জানা শত্রুর সমালোচনা দেখেও বিচলিত হবেন না। কারন, দুটোই মূল্যহীন।

৪. কেউ যদি আপনাকে গুরুত্ব না দেয় আর যদি এটা আপনি জেনেও যান তবুও মোটেও ভাবনার কিছু নাই। ভেবে দেখুন সে আপনার কাজটি বুঝেইনি। আর যে কখনো আপনাকে বুঝেই না তাকে বুঝানো থেকে বিরত থাকুন।

৫. ভালোবাসা ও অনুপ্রেরণা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবুও কে কখন ভালবাসবে, কে কখন আপনাকে অনুপ্রেরণা দিবে তার একদমই অপেক্ষা করবেন না। শুরু করুন ঠিক এখন, এই মুহূর্ত থেকেই।

৬. পড়াশোনা শেষ করে চাকরি পেতেই হবে এই ভাবনাটি মনের মধ্যে স্থান দিবেন না। সবচে ভালো উপায় হবে উদ্যোক্তা হউন। প্রয়োজনে আপনার কাজের পাশাপাশি সৃজনশীল কোন একটি ব্যবসাও যোগ করে নিন। যা আপনার ভবিষ্যতের নিশ্চয়তা প্রদান করবে।

৭. কখন সুযোগ আসবে, আপনাকে ধরা দেবে সেই সুযোগের জন্য অপেক্ষা করবেন না। নিজের সময় ও সুযোগ নিজেই তৈরি করে নিন। মনে রাখবেন, কেউ কাউকে সুযোগ ছেড়ে দেয় না।

৮. আরও মনে রাখবেন, সফল তারাই হয় যারা কাজের পিছনে লেগে থেকে শ্রম ও অর্থ খরচ করে। সেটা হতে পারে শুধুই সময় অথবা সেটা হতে পারে শুধুই অর্থ কিংবা দুটোই।

৯. সব সময় ইতিবাচক চিন্তা করুন ও ইতিবাচক থাকুন। নেগেটিভ মুডে থাকবেন না। হাসুন প্রান খুলে। কারন, হাসিই হলো আপনার সাইনবোর্ড এবং আপনার ব্রান্ড।

১০. কারও সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এমনকি নিজেকে কখনো অপরের প্রতিদ্বন্দ্বী মনেও করবেন না। নিজের কাজটাই শুধু নিজের মতো করে করুন।

১১. বাজে আড্ডা, অপ্রয়োজনীয় এবং মূল্যহীন কথা কখনো মনে আনবেন না। কারন, এসব আপনার চিন্তাশক্তিকে কমিয়ে ফেলবে।

১২. কারো কাছ থেকে কখনো প্রতিদান আশা করবেন না। কারোটা নিবেন না বরং দিতে শিখুন। লিডার হতে চাইলে সব সময় দিয়ে যেতে হবে। এটাই স্বাভাবিক নিয়ম।

১৩. সফল হতে হলে সবর করে লেগে থাকুন। শর্টকাটে সফল হওয়ার চেষ্টা করবেন না। সফলতার কোন শর্টকাট পথ নেই। ধাপে ধাপে এগোতে হবে।

১৪. অল্পতেই হতাশ হয়ে পড়বেন না। মনে রাখবেন, হতাশ হলেই পিছিয়ে পড়বেন। বিশ্বাস রাখুন এগিয়ে যাবেন।

Related Posts