জীবন বদলানো একটি ছোট গল্প (শিক্ষামূলক)

আজ তোমাদেরকে জীবন বদলানো একটি ছোট গল্প (শিক্ষামূলক) কাহিনী শোনাব- একটি কোম্পানিতে একজন বস ছিল এবং তার আন্ডারে একজন ম্যানেজারও কাজ করতো আর ম্যানেজার এর আন্ডারে অনেক কর্মচারী কাজ করতো।

একদিন একটি সামান্য বিষয় নিয়ে বস ম্যানেজারকে বকাবকি করে, ম্যানেজারও খুব রেগে যায় কিন্তু সে কিছুই করতে পারে না। কারণ নিজের রাগ তো আর সে বসকে দেখাতে পারেনা।

ম্যানেজার সেখান থেকে বার হয় তারপর কোম্পানিতে গিয়ে একটি কর্মচারীর উপরে তার সমস্ত রাগের ছোট্ট একটা কারণে তাকে ভীষণ বকাবকি করে। এবার কর্মচারী আর কাকে রাগ দেখাবে। তারও তো রেগে রয়েছে তাইনা? তাই যাওয়ার সময় গেটে দারোয়ান এর উপরে তার সমস্ত রাগ দেখিয়ে যায়।

এবার বেচারা দারোয়ান কি করবে, কারণ সবাই তার উপরে, তার নিচে তো আর কেউ নেই, কিন্তু সে তার রাগ কার উপরে মেটাবে, সে বাড়িতে যায়। আর বিনা কারণেই তার স্ত্রীর সাথে ঝগড়া শুরু করে দেয়।
এবার স্ত্রী তার রাগ কাকে দেখাবে,

সে তো আর তার স্বামীকে কিছু বলতে পারবে না, সে আর কিছু সময় পরে তার বাচ্চার পিঠে দুমাদুম লাগিয়ে দেয়, সারাদিন শুধু খেলা পড়া পড়াশোনা একদম মন নেই। এবার সেই ছোট বাচ্চাটা কি করবে, সে তো আর তার মাকে কিছু বলতে পারবে না। নয়তো আবার ধুমাধুম খেয়ে যাবে বাচ্চা।

বাইরে যায় আর রাগের মাথায় রাস্তা থেকে পাথর তুলে একটা কুকুরের উপরে ছেড়ে দেয়। কুকুরকে ছুটতে ছুটতে সেখান থেকে দৌড়ে পালিয়ে যায় আর কিছু দূর গিয়ে আচমকা একটি মানুষকে কামড়ে দেয় এবার। সেই মানুষটিকে ছিল? সে অন্য আর কেউ না সে ছিল সেই কোম্পানির রাগী বস।

যে তার ম্যানেজার কে ম্যানেজারকে বকাবকি করেছিল। এবার বস কিছুতেই এটা ভেবে পায়না পায় না। যে বিনা কারণে ওই কুকুরটা তাকে কামড়ালো কেন? সে তো তাঁর কাছেও যায়নি। তাকে কিছু করেনি কিন্তু সে সে এটা বুঝতে পারল না।

কি বন্ধুরা এবার কিছু বুঝলে? কর্মের ফল কখনোই পিছু ছাড়ে না। জেনে বা না জেনে, না জানি কত মানুষকে আমরা কষ্ট দেই। কত মানুষ আমাদের উপরে বিরক্ত হয়ে যায়। সামান্য একটা কারণে কত বড় বড় কথা শুনিয়ে দেই নিজেদের থেকে কমজোরি মানুষদেরকে। কিন্তু উপরওয়ালা সব কিছুই দেখতে পায় আর তার ফলও আমাদেরকে ভোগ করতে হয় অন্য কোন কাজের মাধ্যমে।

আর তখন আমরা ভাবি যে বিনা কারণেই আমি আঘাত পেলাম। বিনা কারণে কেউ আমাকে ঠকিয়ে গেলো। সেই জন্য সর্বদা মনে রেখো যখনই কোনো আঘাত পাবে, যখনই কোন কোনো অপ্রত্যাশিত হবে, যেন ঘাবড়ে যেওনা যেও না বরং উপর আমাকে ধন্যবাদ জানিয়ে।

ভুলের সাজা তোমাকে এখনই দিয়ে দিয়েছে এবং সেটা এত ছোট ভাবে দিয়েছে জীবনে কখনো কোন ঘটনার কারণে ঘাবড়ে যেওনা যেও না কারণ উপরওয়ালা সমস্ত কিছুই তোমার ভালোর জন্যই করে।
এই ছোট্ট আর্টিকেলটি তোমাদের কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্ট করে জানিও।

Related Posts

35 Comments

মন্তব্য করুন