জেনে নিন আপনার মস্তিষ্কের কোন অংশ কি কাজ করে।

বিসমিল্লাহির রহমানির রহিম।
আসসালামু আলাইকুম সম্মানিত পাঠক পাঠিকা গান আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমরা আমরা দৈনন্দিন বিভিন্ন কাজ কর্মের সাথে যুক্ত থাকি এবং বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা ভাবনা করি। কখনও কি ভেবেছেন কেন আপনার এই চিন্তা ভাবনা আসে কিংবা কেনই আপনি এত চিন্তা করেন। আপনার চিন্তা করার আসল কারণ আপনার মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্র। আমরা তো সবাই জানি আমরা মস্তিষ্ক ধারা চিন্তা ভাবনা করি। তো এবার জানবো মস্তিষ্কের কোন অংশ কিভাবে চিন্তা বা কাজ করে।

@ মস্তিষ্ক কাকে বলেঃ সুষুম্নাকাণ্ডের শীর্ষে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের যে অংশ করোটিকার মধ্যে অবস্থান করে, তাকে মস্তিষ্ক বলে। আমাদের মস্তিষ্ক বিশেষ করে তিনটি অংশে বিভক্ত । ১.অগ্রমস্তিষ্ক ২.মধ্য মস্তিষ্ক ৩.পশ্চাৎ মস্তিষ্ক।
আমাদের মস্তিষ্কের এই তিনটি ভাগ ভিন্ন ভিন্ন ধরনের কাজ করে আমাদের কে পরিচালিত করে।
বর্ণনা করব এখন আমি আপনাদের মাঝে এই তিনটি অংশের কাজ।

🏵️অগ্রমস্তিষ্ক ঃঃ মস্তিষ্কের মধ্যে অগ্রমস্তিষ্ক সবচেয়ে বড় অংশ। অগ্রমস্তিষ্ক বা সেরিব্রাম কে গুরু মস্তিষ্ক বলা হয়ে থাকে। সেরিব্রাম বা অগ্র মস্তিষ্কের ডান ও বাম অংশ এটি সম্পূর্ণভাবে বিভক্ত। দুটি অংশের মাঝখানে বিভেদ অফ থাকায় এই বিভক্তি ঘটে। এদের সেরিব্রাল হেমিস্ফিয়ার বলা হয়। হেমিস্ফিয়ার এর মধ্যে খাস থাকলেও এই দুটি অংশ একগুচ্ছ নিউরন দিও সংযুক্ত থাকে, যার নাম করপাস ক্যালোসাম। বাম সেরিব্রাল হেমিস্ফিয়ার দেহের ডান অংশ এবং ডান সেলিব্রাল হেমিস্ফিয়ার দেহের অংশ কে নিয়ন্ত্রণ করে।

মস্তিষ্কের অংশটি উপরিভাগ ঢেউ তোলা। এটি মেনেন্দেজ নামক পর্দা দিয়ে আবৃত থাকে। সেরিব্রাম এর বাইরের স্তরের নাম কর্টেক্স। কর্টেক্স অসংখ্য নিউরনের দেহ কোষ দিয়ে গঠিত এবং এর রং ধূসর। সেরিব্রাম হলো প্রত্যেক অঙ্গ থেকে স্নায়ু তারণা গ্রহণের এবং প্রত্যেক অঙ্গে নাও তারানা প্রেরণের উচ্চতর কেন্দ্র। দেহ সঞ্চালন তথা প্রত্যেক কাজ ও অনুভূতির কেন্দ্র হল সেরিব্রাম। এটি আমাদের চিন্তা,চেতনা, জ্ঞান, স্মৃতি, ইচ্ছা, বাকশক্তি ও ঐচ্ছিক পেশির কার্যকলাপ নিয়ন্ত্রণ করে ।

কোন উদ্দীপকে প্রতি কি ধরনের সাড়া দিবে সে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। সকল প্রাণীর মধ্যে মানুষের অগ্র মস্তিষ্কের বিবর্তন সর্বাধিক অগ্রগামী এবং সবচেয়ে বিকশিত।

🏵️মধ্য মস্তিষ্ক: পশ্চাৎ মস্তিষ্কের উপরের অংশ হলো মধ্য মস্তিষ্ক। এটি অগ্র পশ্চাৎ মস্তিষ্ক কে সংযুক্ত করে।মধ্য মস্তিষ্কের পিছনে অবস্থিত নলাকৃতি বৃহৎ অংশের নাম পর্নস। এটি সেরিবেলাম ও মেডুলা অবলংগাটা মধ্যে সংযোগ স্থাপন করে। বিভিন্ন পেশীর কাজ সমন্বয় সাধন ও ভারসাম্য রক্ষা করা মস্তিষ্কের কাজ। দর্শন ও শ্রবণ এর ক্ষেত্রেও রয়েছে মধ্য মস্তিষ্কের গুরুত্বপূর্ণ ভূমিকা।

🏵️ পশ্চাৎ মস্তিষ্ক ঃমস্তিষকের এই অংশের কাজ হলো দেহের ভারসাম্য রক্ষা, দৌড়ানো এবং লাগানোর কাজে জড়িত পেশিগুলোর কর্যাবলি নিয়ন্ত্রন করে।

Related Posts

24 Comments

মন্তব্য করুন