জেনে নিন একটি সমুদ্র কত গভীর হয়। তার নিচে কি কি আছে?

আস্সালামুআলাইকুম, আমরা জানি সাগর কত গভীর হয়, বিশ্বের সবাই থেকে গভীর সাগর অনেক নিচে পর্যন্ত যাই। মহাসাগর এবং সমুদ্র পৃথিবীর উপরিভাগের প্রায় ৭০ শতাংশ আচ্ছাদিত করে এবং তার মোট জলের প্রায় ৯৭% শতাংশই এই মহাসাগর এবং সমুদ্রসমূহ তাপমাত্রার বিভিন্নতা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং জলবায়ু নির্ধারণ।

সমুদ্রের গড় গভীরতা প্রায় ১২,১০০ ফুট। মহাসাগরের গভীরতম অংশকে চ্যালেঞ্জার ডিপ বলা হয় এবং মেরিয়ানা ট্রেঞ্চের দক্ষিণ প্রান্তে পশ্চিম প্রশান্ত মহাসাগরের নীচে অবস্থিত। সেখানে প্রচুর অদ্ভুত মাছ রয়েছে। পোস্টের কভারটির মতো, অদ্ভুত মাছের একটি ছবি।

আমাদের মহাসাগর জলবায়ু পরিবর্তন, অত্যধিক মাছ ধরা দ্বারা আক্রান্ত হয় মহাদেশগুলির চারপাশের জলের বিশাল দেহগুলি পৃথিবীর জীবনের জন্য গুরুত্বপূর্ণ। মহাসাগরগুলি গ্রহের বৃহত্তম আবাস হিসাবে কাজ করে এবং বিশ্ব জলবায়ু নিয়ন্ত্রণে সহায়তা করে। সমুদ্র হ’ল লবণের জলের একটি ধারাবাহিক দেহ যা পৃথিবীর পৃষ্ঠের ৭০ শতাংশেরও বেশি অংশ জুড়ে। মহাসাগর স্রোতগুলি বিশ্বের আবহাওয়া পরিচালনা করে এবং একটি ক্যালিডোস্কোপ মন্থন করে। মানুষ স্বাচ্ছন্দ্য এবং বেঁচে থাকার জন্য এই চাঞ্চল্যকর জলের উপর নির্ভর করে তবে বৈশ্বিক উষ্ণায়ন এবং অত্যধিক মাছ ধরা পৃথিবীর বৃহত্তম আবাসকে হুমকিস্বরূপ।

ভূগোলবিদরা মহাসাগরকে পাঁচটি প্রধান অববাহিকায় বিভক্ত করেছেন: প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক, ভারতীয়, আর্কটিক এবং দক্ষিণ। ভূমধ্যসাগর, মেক্সিকো উপসাগর এবং বঙ্গোপসাগরের মতো ছোট সমুদ্র অঞ্চলগুলিকে সমুদ্র, উপসাগর এবং উপসাগর বলা হয়। ক্যাস্পিয়ান সাগর এবং গ্রেট সল্ট লেকের মতো নোনতা জলের অভ্যন্তরীণ দেহগুলি বিশ্বের মহাসাগরগুলির থেকে পৃথক। মহাসাগরগুলিতে প্রায় ৩২১ মিলিয়ন ঘন মাইল (১.৩৪ বিলিয়ন ঘন কিলোমিটার) জল রয়েছে যা পৃথিবীর জল সরবরাহের প্রায় ৯৭ শতাংশ। সমুদ্রের পানির ওজন প্রায় ৩.৫ শতাংশ দ্রবীভূত লবণ; সমুদ্রগুলি ক্লোরিন, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম সমৃদ্ধ।

মহাসাগরগুলি সূর্যের তাপ শোষণ করে, এটি বায়ুমণ্ডলে স্থানান্তর করে এবং বিশ্বজুড়ে বিতরণ করে। তাপের এই পরিবাহক বেল্ট বৈশ্বিক আবহাওয়ার নিদর্শন চালায় এবং শীতকালে হিটার এবং গ্রীষ্মে একটি এয়ার কন্ডিশনার হিসাবে অভিনয় করে স্থলভাগের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। মহাসাগরগুলি পৃথিবীর লক্ষ লক্ষ গাছপালা এবং প্রাণীর আবাসস্থল — ক্ষুদ্র এককোষী জীব থেকে শুরু করে গ্রহের বৃহত্তম জীবন্ত প্রাণী নীল তিমি থেকে মাছ, অক্টোপাস, স্কুইড, আইলস, ডলফিন এবং তিমিগুলি সমুদ্রের তলদেশে কাঁকড়া, অক্টোপাস, স্টারফিশ, ঝিনুক এবং শামুকগুলি ক্রল এবং স্কুটের সময় উন্মুক্ত জলে সাঁতার কাটবে।

<

Related Posts

24 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন