জেনে নিন ওয়ার্ল্ড ব্যংক সম্পর্কে!

আসুন জেনে নি ওয়ার্ল্ড ব্যাংক সম্পর্কে ।
কেমন আছেন সবাই ? আশা করছি ভালো আছেন সবাই।
আজকের টপিক টি নিয়োগ পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ । চলুন জেনে নেওয়া যাক ওয়ার্ল্ড ব্যাংক সম্পর্কে :

1946 সালে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের অন্তর্গত ব্রেটন উডস 44 জাতির কর্তৃক দ্য ইউনাইটেড নেশন মনিটর অ্যান্ড ফিন্যান্সিয়াল কনফারেন্সের আহ্বান করা হয় এই কনফারেন্স থেকে দুইটি আর্থিক প্রতিষ্ঠান জন্মলাভ করে একটি ইন্টারন্যাশনাল মনিটারিং ফান্ড ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন এন্ড ডেভেলপমেন্ট ।
ব্রেটন উডস কনফারেন্স থেকে এই দুটি প্রতিষ্ঠান সৃষ্টি বলেই একে ব্রেটন উডস ইনস্টিটিউশনস বলা হয় ।
এ সকল আর্থিক প্রতিষ্ঠান ধারণা থেকেই জন্ম নেয় ওয়ার্ল্ড ব্যাংক । কিন্তু ওয়ার্ল্ড ব্যাংক বলতে একক কোন ব্যাংক নেই। আসলে ওয়ার্ল্ড ব্যাংক ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন এন্ড ডেভেলপমেন্ট এবং ইন্টার্নেশনাল দেভেলোপমেন্ট অ্যাসোসিয়েশন এর মিলিত রূপ । আসুন জেনে নিই দুটি সংগঠনের সম্পর্কে এবং এদের কাজ উদ্দেশ্য এবং প্রতিষ্ঠা এবং এদের সদস্য সংখ্যা কত তা সম্পর্কে ।

ইন্টারন্যাশনাল ব্যাংক ফর কনস্ট্রাকশন এন্ড ডেভেলপমেন্ট :

ইন্টারন্যাশনাল ব্যাংক ফর কনস্ট্রাকশন এন্ড ডেভেলপমেন্ট প্রতিষ্ঠিত হয় 27 ডিসেম্বর 1945 সালে। এবং কার্যকর হয় 1946 সালের জুন মাসে । এই প্রতিষ্ঠানটির সদর দপ্তর ওয়াশিংটন ডিসি । বর্তমানে এর সদস্য সংখ্যা 189 প্রায়। বাংলাদেশ 17 ই আগস্ট 1972 সালে এই প্রতিষ্ঠান সদস্যপদ লাভ করে । এই প্রতিষ্ঠান কাজ হলো মধ্যম আয়ের দেশগুলোকে স্বল্প সুদের হারে দীর্ঘমেয়াদি ঋণ প্রদান করা এবং উপদেষ্টা হিসেবে কাজ করা হয় আইবিআরডি প্রতিবছর ডেভেলপমেন্ট রিপোর্ট প্রকাশ করে। এই প্রতিষ্ঠানের সদস্যপদ পেতে গেলে আগে আই এম এফ অর্থাৎ ইন্টারন্যাশনাল মনিটারিং ফান্ড এর সদস্য হতে হবে । আসুন সংক্ষেপে জেনে নিই এই প্রতিষ্ঠান অর্থাৎ আয় এম এফ সম্পর্কে।

ইন্টার্নেশনাল মনিটারি ফান্ড :

এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয় 27 শে ডিসেম্বর 1945 সালে । এর সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে । এই প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হয় পহেলা মার্চ 1947 সাল থেকে । এখন পর্যন্ত এর বর্তমান সদস্য 189 । এ প্রতিষ্ঠানটির কাজ হল বিভিন্ন দেশের মুদ্রা দাম বৃদ্ধির হার ও কমার হার এর মধ্যে সামঞ্জস্য রাখা । অর্থাৎ আপনি দেখবেন আমেরিকার ডলারের দাম প্রতিদিন একই রকম থাকে না । প্রায় সবসময়ই এর দাম ওঠানামা করতে থাকে বাংলাদেশী মুদ্রা তুলনায় । এ সংগঠনটি মুদ্রার মান বেশি বাড়তে দেয় না আবার বেশি কমতেও দেয় না । আন্তর্জাতিক বাণিজ্য চুক্তিতে এ সংগঠনটি ভূমিকা অপরিসীম ।

ইন্টার্নেশনাল ডেভেলোপমেন্ট অ্যাসোসিয়েশন :

ওয়ার্ল্ড ব্যাংকের আরেকটি প্রতিষ্ঠান হল এটি। এই হয় 1990 সালে। এই সংগঠনটি এর বর্তমান সদস্য 173 । এই সংগঠনটি সদর দপ্তর ওয়াশিংটন ডিসি। এই প্রতিষ্ঠানটিৱ মূল কাজ হলো সুদবিহীন দীর্ঘমেয়াদী ও সহজ শর্তে ঋণ প্রদান করা এজন্য একে সফট লোন উইন্ডো বলে । এই প্রতিষ্ঠানটি ঋণ দেয় শুধুমাত্র দরিদ্র দেশকে এবং এবং দরিদ্র দেশের যে সকল দেশে অগ্রাধিকার বেশি এবং উন্নয়নের প্রজেক্ট দেখাতে পারে তার উপর ভিত্তি করে লোন দেয় । এই সিস্টেমটিকে 3পি বলা হয় ।
যদি এখানে কোন ভুল খুঁজে পান তবে তা অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। ধন্যবাদ ।

Related Posts

18 Comments

মন্তব্য করুন