জেনে নিন মাথা ব্যাথা কেনো হয় এবং এর দ্রুত সমাধান।

আসসালামুআলাইকুম ,আশা করি সবাই অনেক ভাল আছেন। আমাদের শরীরে নানান রোগ হয়। তারমধ্যে মাথাব্যথা একটি অন্যতম সমস্যা, চা হঠাৎ করেই কারো হতে পারে। কিন্তু মাথাব্যথাকে যদি আমরা মনে করে থাকি এটি একটি সামান্য সমস্যা, তাহলে কিন্তু আমরা ভুল। কারণ এতে অনেক যন্ত্রণাদায়ক একটি রোগ। যে কোন সময় কাউকে মারাত্মকভাবে ভোগাতে পারে।

বর্তমানে বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। তো চলুন দেখে নেই মাথা ব্যাথা মূলত কেন হতে পারে এর প্রতিকার কি করলে মারাত্মক সমস্যা হতে মুক্তি পাওয়া যাবে।চিকিৎসা বিজ্ঞান অনুসারে অনেক কারণে মাথাব্যথা হয়ে থাকে।কিন্তু সাধারণত যে কারণগুলোর কারণে আমাদের মাথা ব্যথা হতে পারে সেগুলো নিচে দেওয়া হল।

মাথা ব্যাথা করার কয়েকটি নির্দিষ্ট কারণ:

১. সর্বপ্রথম যে কারণটি রয়েছে সেটি হচ্ছে ঘুম। আমরা সকলেই ঘুমায়। কেউ কম ,কেউ আবার বেশি। কিন্তু এই কমবেশির কারণেই আমাদের মাথা ব্যথা হতে পারে। কারণ স্বাভাবিক একজন মানুষের দৈনিক 6 থেকে 7 ঘন্টা কিংবা তার অধিক ঘুমানোর প্রয়োজন। সে অনুযায়ী যদি সে পরিমাণমতো না ঘুমায়, তাহলে তার বিভিন্ন সমস্যা হতে পারে। যেমন মাথা ব্যাথা।

২. অতিরিক্ত চিন্তা ভাবনা করার কারণে মাথাব্যথা হয়। স্বাভাবিকভাবে আপনি যখন কিছু একটা বিষয় নিয়ে চিন্তা করবেন, তখন আপনি সেই জিনিসটা নিয়ে বেশি ভাবতে শুরু করবেন। এটা আপনার মাথার উপর কিছুটা চাপ পড়বে, কারণ আপনি একটি বিষয় নিয়ে চিন্তা করছেন এটা আপনার মাথার শক্তি ব্যয় হচ্ছে। সুতরাং চিন্তা-ভাবনার কারণে মাথাব্যথা হয়ে থাকে।

৩. অতিরিক্ত আওয়াজ, আমাদের বাড়ির আশেপাশে, কিংবা যেকোন জায়গায় হয়তো উচ্চস্বরে কোন কথা হয়, কিংবা দেখা যায় কোন সাউন্ড বাজানো হয়। সে সাউন্ড টা যখন তীব্র পরিমাণে হয় তখন সেই সব থেকে আমাদের মাথা ব্যাথা সৃষ্টি হয়।

৪. ছেলেদের তুলনায় দেখা যায় মেয়েদের মাথা ব্যথা বেশি হয়, তার কারণ মাইগ্রেন। এর কারনে মেয়েদের বেশি মাথাব্যথা সমস্যা হয়ে থাকে। তাদের মাথার এক পাশে প্রচুর ব্যথা করে এই সমস্যার কারণে।

৫. শরীরের কিছু কিছু রোগ আছে যেগুলো আমাদের মাথা ব্যাথা পরিণত হয়। এর মধ্যে রয়েছে টেনশন হেডেক বা ক্লাস্টার হেডেক ইত্যাদি রকমের মাথা ব্যাথা।

মাথা ব্যাথা হলে করণীয় কি?

১. বাড়িতে আছেন, হঠাৎ করে মাথা ব্যাথা উঠে গেল। এমন সময় করণীয় হলো, আপনার পাশে থাকা কাউকে দিয়ে মাথা যে অংশে ব্যথা করছে, সে অংশে খানিকটা ম্যাসাজ করে নিবেন। আসতে আসতে সুন্দর ভাবে এমন ম্যাসাজ চালাবেন।

২. হঠাৎ করে মাথা ব্যাথা উঠে গেলে, আদা চিবুতে পারেন। এতে অনেক উপকার হয়।

৩. পুদিনা পাতার রস খেলে মাথা ব্যথা সমস্যার সমাধান পেতে পারেন। হটাৎ করে মাথা ব্যাথা হলে এটি খেতে পারেন।

৪. অতিরিক্ত সাউন্ড এর সামনে থাকবেন না একদমই। এতে আপনার মাথায় অনেক চাপ পড়ে, সাথে মাথা ব্যাথার সৃষ্টি হয়।

৫.মাথা ব্যাথা হলে কখনও মোবাইল বা লেপটপ কিছুই চালাবেন না।

৬.মাথা ব্যাথা হলে কাজ করা বন্ধ করে ঘুমিয়ে পড়বেন। এতে মাথা ব্যাথা কমার অনেক চান্স থাকে।

জরুরি নির্দেশনা:

*সবচেয়ে বেশি ভালো হবে কোনো বিশেষজ্ঞ ডক্টর এর পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করা।

ধন্যবাদ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন