জেনে নিন Amazon কীভাবে বিশ্বের নাম্বার ওয়ান ই-কমার্স সাইট হিসেবে প্রতিষ্ঠিত হলো।

আসসালামুয়ালাইকুম ভিউয়ার্স,আশা করি সকলেই ভালো আছেন।

 

আমার আজকের এই পোস্ট টিতে আমি তুলে ধরছি বিশ্বের নাম্বার ওয়ান E-commerce ওয়েবসাইট Amazon এর কিছু তথ্যাবলি এবং এই ওয়েবসাইট টি আসায় বিশ্বের ই-কমার্স বিজনেস সেক্টর এ কতটা পরিবর্তন আসে তার বিস্তারিত কিছু তথ্যাবলি,আশা করি পোস্ট টি আপনারা সম্পুর্ণটুকুই পড়বেন এবং একটি সাকসেস্ফুল স্টোরি সম্বন্ধে অবগত থাকবেন।

 

Amazon, এমন এক ই-কমার্স ওয়েবসাইট যার দ্বারা বর্তমানে সারা বিশ্বের মানুষই কম বেশি সুবিধা গ্রহণ করে থাকছে।Jeff Bezoz নামক এক আমেরিকান নাগরিক এই অ্যাামাজন কোম্পানির মালিক।

 

<

চলুন আগে জেনে নেই এই Jeff Bezoz এর সংক্ষিপ্ত পরিচয়ঃ-

Jeff Bezoz এর জন্ম ১২ই জানুয়ারি ১৯৬৪ সালে,নিউ মেক্সিকো এর আল্বুকুরুকুই নামক এক শহরে।সে একনাগারে American Internet Enterprenuer,Indrustries media Proprietor and Investor.

১৯৯৪ সালের মে মাসে জেফ বেজোজ তার অ্যাামাজন কোম্পানিটির শুরু করে.১৯৯৭ সালে তার এই কোম্পানিটি বিভিন্ন ধরণের গান ও ভিডিও বানিয়ে বিক্রয় করা শুরু করে দেয়।ঠিক সে সময়েই তারা United Kingdom ও Germeny তে অনলাইনে বই বিক্রয় করা শুরু করে।যা সে বছরে ইন্টারনেশনালি ভাবেই জনপ্রিয় হয়ে ওঠে।আবার সেই বছরেই Amazon কোম্পানিটি ভিডিও গেমস সহ Electronics,Home Improment items,Software game এবং Toy addition এর বিভিন্ন ধরনের Product বিক্রয় করা শুরু করে দেয়।

 

বিংশ শতাব্দীতে এসে Jeff Bezoz এর এক Incredible Idea তে পাল্টে যায় Amazon এর পথচলা।সে Amazon কে একটি Fast online shopping এ পরিনত করে,যার মাধ্যমে তারা মানুষের চাহিদানুযায়ী Product গুলো  তাদের ঘরে ঘরে পৌছে দেয়।

 

Amazon একটি Shipping company,Advertiser,Televesion Producer এবং Grocery store হিসেবেও কাজ করে যাচ্ছে।

বর্তমান বিশ্বর মানুষদের নিত্য প্রয়োজনীয় Shopping,Watching,Reading,listening এর কোথাও না কোথাও তারা Amazon এর সাথে connected রয়েছে।তাছাড়াও Amazon এর কিছু অসাধারণ সু্যোগ সুবিধা গুলো মানুষদের এই Brand এর দিকে আরও বেশি টেনে নেয়।যার মধ্যে সর্বপ্রথম যেই সুবিধাটি আসে তা হচ্ছে Amazon Prime Features যার সাবস্ক্রিপশন নেওয়াতেই গ্রাহক কে ফাস্ট ও ফ্রী ডেলীভারি এর সাথে বিভিন্ন ধরনের TV Channel and movie ও ফ্রিতে দেখতে পারে।

সবচেয়ে অবাক করণীয় বিষয় টি হচ্ছে যে এই মহামারী এর মধ্যেও Amazon Prime এ ১৫০ মিলিয়ন এর চেয়েও অধিক সাবস্ক্রিপশন এড হয়েছে।এটি শুধুমাত্র দারুন বিজনেসই নয়,অনেক বড় মার্কেটিং Stategy.

তারপরে আসে Alexa, এমন এক ভয়েস রেকর্ডিং ভারচুয়াল এসিস্টেন্ট যে কী না টেকনলজি কে সামনের দিকে এগিয়ে নিতে সাহায্য করছে।ALEXA আমাদের সব কমান্ড শুনে থাকে এবং রেসপন্ড ও করে থাকে।Orders place করা থেকে শুরু করে একটি গান শোনা পর্যন্ত Alexa আমাদের সব কমান্ডস ফলো করতে পারে।

 

Retailing Market এও অ্যামাজন অনেক বড় চেঞ্জিং আনে।যার ফলে রিটেইল মার্কেটগুলো Permantly change হয়ে যায়।

 

এ সকল ইনোভেটিভ আইডিয়ার ফলেই আজ Amazon এর Valluation 1.36 TRILLION USD 

 

এভাবেই অ্যাামাজন হয়ে উঠলো বিশ্বসেরা ই কমার্স ওয়েবসাইট।

 

যদিও এই Amazon company টি বাংলাদেশের জন্যে Available নয়,তবে তবুও এর সাফল্যের গল্পটি আসলেই প্রশংশনীয়।আশা করা যায় যে, অতি শীঘ্রহই এই Amazon বিশ্বের প্রতিটি স্থানেই তাদের সেবা দিয়ে থাকবে।।

 

 

তো এই পর্যন্তই ছিলো আজ আমার এই পোস্ট। আশা করি আপনাদের কাছে আমার এই পোস্ট টি ভালো লেগেছে।আপনার পার্সোনাল এক্সপেরিয়েন্স টি চাইলে কমেন্টবক্স এ জানাতে পারবেন।

এরকম ধরণের পোস্ট পেতে আমার সাথেই থাকবেন।

 

ধন্যবাদ।

 

SHEIKH SAHIN18 

posted : 22-09-2020.

Related Posts

17 Comments

মন্তব্য করুন