জ্ঞান বুদ্ধি বৃদ্ধির দোয়া- ইসলামি ব্যাখ্যা

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করব জ্ঞান বুদ্ধি বৃদ্ধির দোয়া সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ন তথ্য। আপনারা জানতে পারবেন এই মেশিন কত দামে পাওয়া যায়। তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

জ্ঞান বুদ্ধি বৃদ্ধির দোয়া

আমরা সৃষ্টির সেরা জীব। আল্লাহ পাক রাব্বুল আলামিন সকল প্রাণীদের মধ্যে থেকে আমরা অর্থাৎ মানুষ জাতি শ্রেষ্ঠ জীব বা প্রাণী হিসেবে প্রেরণ করেছেন এই সরজমিনে। আমাদের কে শ্রেষ্ঠ বলার কারণ হলো মানুষের মধ্যে যেসব ক্রিয়াশক্তি, সৃজনশীলতা, ক্রিয়েটিভিটি আল্লাহ পাক রাব্বুল আলামিন দান করেছেন তা অন্য সব প্রাভীর মধ্যে অত বেশি দান করেন নি। যার ফলে আমরাই সৃষ্টির সেরা জীব হিসেবে পৃথিবীর মধ্যে এসেছি। সৃষ্টির সেরা জীব মানুষ হিসেবে আল্লাহ আমাদের প্রত্যেক জনকে সমান গুণের অধিকারী করেছেন।

কাউকে কম বা কাউকে বেশি শক্তি দান করেছেন এমন কিন্তু নয়। তবে আমরা অনেকেই অনেকসময় কথায় কথায় বলে থাকি যে আমার জ্ঞান শক্তির চেয়ে তোমার বা অন্য কোনো একজনের জ্ঞান বেশি বা বুদ্ধি বেশি। আসলে বিষয়টা এমন নয়। আল্লাহ পাক রাব্বুল আলামিন পৃথিবীর প্রত্যেক বান্দাকেই সমান গুণাবলি দান করেছেন।

এখন হয়তো অনেকের মনে প্রশ্ন জাগবে যদি সমান জ্ঞান বা বুদ্ধি দান করতো তাহলে আমার চেয়ে তার বা অন্য কারো জ্ঞান শক্তি বেশি কেন বা সে আমার চেয়ে বেশি বুদ্ধিমান বা মেধাবী কেন? এই ধরনের প্রশ্ন যাদের মনে নাড়া দেয় তার উওর হলো আল্লাহ পাক রাব্বুল আলামিন সবাইকে সমান গুণ দিয়েছেন। কিন্তু সবাই তার আত্ম শক্তি কে ভালো বিকশিত করতে পারেনা বা করতে চায় না কিংবা অনেকেই চেষ্টা করার পরও হয়না।

এর মূল কারণ হলো নিজের আত্মশক্তি কে সঠিক ভাবে কাজে লাগাতে হবে এবং জ্ঞান শক্তি বাড়ানোর জন্য বেশি বেশি প্রার্থনা ও পরি পরিশ্রম করতে হবে। তাহলেই অন্য জনের সাথে নিজের শক্তি কে তুলনা করা যাবে। তবে ইসলামি তথ্য মতে, বুদ্ধি বা জ্ঞান শক্তি বাড়ানোর জন্য কিছু দোয়া ও নিয়মাবলি রয়েছে যেগুলো অনুসরণ করে এসব জ্ঞান শক্তি ও বুদ্ধি কে বিকশিত করা যায়। চলুন সেসব দোয়া ও নিয়মাবলী সম্পর্কে অবগত হই।

জ্ঞান বৃদ্ধির দোয়া, জ্ঞান বুদ্ধি বৃদ্ধির দোয়া

আমাদের জ্ঞান শক্তি বাড়ানোর জন্য পবিত্র কুরআন শরীফ এ একটি দোয়া রয়েছে। এই দোয়াটি হলোঃ রাব্বি জিদনি ঈলমা; অর্থাৎ হে আনার পালনকর্তা! আমার জ্ঞান বাড়িয়ে দাও।

এই দোয়াটি যদি আপনি পবিএতার সহিত মনোযোগ সহকারে প্রতিদিন নিয়মিত পাঠ করেন তাহলে দেখবেন আল্লাহ’র নিয়ামত আপনার উপর বর্ষিত হচ্ছে ধীরে ধীরে এবং আপনার জ্ঞান ও বুদ্ধি শক্তি আগের চেয়ে অনেকটা বৃদ্ধি পাচ্ছে আস্তে আস্তে। তাই প্রতিদিন পড়ার সময় বা নামাজের শেষে কিংবা অবসর সময়ে এই দোয়াটি বেশি বেশি পাঠ করতে থাকুন। ইন শা আল্লাহ আপনার জ্ঞান শক্তি ও বুদ্ধি আগের চেয়ে অনেকটা বৃদ্ধি পাবে ধীরে ধীরে। তাই এই দোয়াটি বেশি বেশি পাঠ করুন। ইন শা আল্লাহ ফল পাবেন।

জ্ঞান বা বুদ্ধি বাড়ানোর কিছু ইসলামি নিয়মাবলি

আমাদের সবার মেধা শক্তি সমান হলে ও আমরা এই মেধা শক্তি কে সুন্দর ও পরিপূর্ণ ভাবে বিকশিত করতে পারি না। তাই ইসলামি শরিয়ত মোতাবেক এমন কিছু পন্থা রয়েছে যেগুলো মানলে আপনার জ্ঞান ও বুদ্ধি ধীরে ধীরে বৃদ্ধি পাবে। সেসব নিয়ম গুলো হলোঃ

১) সকল প্রকার গুন্নাহ থেকে মুক্ত রাখা। আপনি যদি নিজেকে সকল প্রকার গুন্নাহ হাত থেকে নিজেকে দূরে রাখতে পারেন তাহলে আপনার জ্ঞান শক্তি বাড়বে। কেননা গুন্নাহ আমাদের মেধা শক্তি কে নিষ্ক্রিয় করে।

২) বেশি বেশি আল্লাহ কে স্মরণ করা। এর ফলে আপনার মেধা শক্তি বৃদ্ধি পাবে ইন শা আল্লাহ।

৩) নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা। নামাজ যদি নিয়মিত ভাবে পাঁচ ওয়াক্ত পড়তে পারেন তাহলে আপনার মেধা শক্তি খুলে যাবে।

৪) বেশি বেশি যিকির করা। যিকির করার ফলে আমাদের মেধা বিকাশ হয়।

৫) নিয়মিত কুরআন পাঠ করা। কুরআন শরীফ পাঠের মাধ্যমে আমাদের মেধা শক্তি বাড়ে।

এছাড়াও আরো অনেক নিয়ম আছে যেগুলো অনুসরণ করলে জ্ঞান ও বুদ্ধি বিকশিত হয়।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ

Related Posts

7 Comments

মন্তব্য করুন