টাইপিং শেখার সঠিক পদ্ধতি পার্ট-০১।

আমাদের মাঝে অনেকেই আছে যারা টাইপিং শিখতে চাই। কিন্তু সঠিক পদ্ধতিতে না শেখার কারনে টাইপিং শেখা অনেক কঠিন হয়ে যায়। অনেকেই আছেন যারা শুধু বাংলা টাইপিং শিখতে চান। তারা বলে থাকে ইংরেজী টাইপিং তাদের কোন কাজে আসবে না এবং তারা ইংরেজী টাইপিং নিজেরা দেখে দেখে করতে পারেন। তাই ইংরেজী টাইপিং এর আগে বাংলা শিখতে চান। কিন্তু আপনারা হয়তো এটা জানেন না যে, বাংলা টাইপিং শিখতে হলে আগে সঠিক নিয়মে ইংরেজী টাইপিং শিখতে হবে। তাই আজকের কনটেন্টটি যারা টাইপিং এ একবারে নতুন কিছুই জানেন না তাদের জন্য। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক।

প্রথমে আমরা এমএস ওয়ার্ড ফাইল ওপেন করবো। তারপর নিচের চিত্র অনুশারে কিবোর্ডে ১ এর মতো ইংরেজী করবো এবং ফন্ট অপশনে ২ এর মতো Times New Roman করবো।

এরপর আমাদেরকে আমাদের কিবোর্ডের দিকে নজর দিতে হবে এবং হাতের আঙ্গুলগুলো সঠিক জায়গায় রাখতে হবে। নিচের চিত্রে দেখানো পজিশনে হাতের আঙ্গুল গুলো সেট করতে হবে। বাম হাতের চার আঙ্গুল রাখবেন ‍A, S, D, F  এবং ডান হাতের চার আঙ্গুল রাখবেন J, K, L, ; এই কি গুলোতে।  মনে রাখবেন F এর আঙ্গুল দিয়ে G এবং J এর আঙ্গুল দিয়ে H লিখতে হবে।

Hand Position For Typeing

এখন ধীরে ধীরে ‘A’ থেকে শুরু করে ‘ ; ’ পর্যন্ত একটা একটা করে কী চাপতে থাকুন। এখানে ভূল টাইপ করা যাবে না। অনেকে দ্রুত লিখতে গিয়ে ভুল টাইপ করে থাকে। কিন্তু এটা কখনোই সঠিক পদ্ধতি না। কেননা আপনি এখন ভুল টাইপ করতে থকলে পরবর্তীতে দ্রুত টাইপ করার সময় বার বার ভুল টাইপ করবেন। তাই ধীরে ধীরে ‘A’ থেকে শুরু করে ‘ ; ’ পর্যন্ত একটা একটা করে কী চাপতে থাকুন এবং কম্পিউটার স্কীনে দেখুন কি লিখতেছেন। এভাবে কিছুক্ষণ লেখার পর হাত একটু চালু হয়ে গেলে এবার কী বোর্ডের দিকে না তাকিয়ে কম্পিউটার স্কীনে তাকিয়ে কমপক্ষে ৩০ বার ‘A’ থেকে শুরু করে ‘ ; ’ পর্যন্ত একটা একটা করে কী চাপতে থাকুন।  এরপর মুখে বলতে হবে আর লিখতে হবে । অর্থাৎ কম্পিউটার স্কীনে তাকিয়ে মুখে বলুন ‘A’ তারপর ‘A’ বোতামে চাপ দিন। এভাবে কমপক্ষে ৩০ বার একই কাজ করতে হবে।

অনেকেই এত বেশি সময় নিয়ে টাইপিং শিখতে চায় না। তাই  শুরুর দিকটাতে কম সময় দিয়ে পরবর্তী ধাপে চলে যেতে চায়। কিন্ত আপনারা হয়তো এটা জানেন না যে, শুরুতে যত বেশি সময় নিয়ে শিখবেন পরবর্তীতে তত দ্রুত টাইপ করতে পারবেন। আর যদি আপনি শুরুতে কম সময় নিয়ে শেখেন তাহলে খুব বেশি দ্রুত টাইপিং করতে পারবেন না।

এখন নিন্মলিখিত শব্দগুলো লিখতে থাকুন।

All; ask; dad; Dhaka; flag; fad; gas; lall; lakh; lag; kall; jall; jag; has; hall; add; slad; salad; shall; kajal; jalal; flasks; lall; khakada;ass; has; fass; dass;; dag;

শব্দগুলো বার বার লিখতে হবে। কমপক্ষে ২০ বার লিখতে হবে।

Related Posts

18 Comments

মন্তব্য করুন