টাকা জমানোর কার্যকরী ৪ টি কৌশল – (Money Saving Tips In Bangla)

আপনিও কি তাদের মধ্যে একজন? যারা কিনা টাকা সেভ করতে পারছে না, বা টাকা সঞ্চয় কিভাবে করা উচিত সে বিষয়ে বুঝে উঠতে পারছে না। দেখুন, পরিশেষে জীবন চালনার ক্ষেত্রে আমাদের কিন্তু টাকা এই প্রয়োজন হয়। তবে এটা আমি কখনোই বলছি না যে, টাকায় সব সুখের মূল। বিশ্বে এমন অনেক বড় বড় ব্যক্তি রয়েছেন যারা টাকা পয়সার দিক থেকে অনেক ধনী হলেও তাদের নেই পর্যাপ্ত সুখ এবং শান্তি। কিন্তু জীবনে চলার ক্ষেত্রে আমাদের টাকার ও প্রয়োজন রয়েছে।

তাই টাকা জমানোর কৌশল বা টাকা সঞ্চয় করার উপায় সম্পর্কে আপনি যদি না জানেন তাহলে ভবিষ্যতে বলতে হবে আপনি অনেক অসুবিধার সম্মুখীন হবেন। আর সেজন্য সময় থাকতে আপনারও উচিত টাকা সেভ করার। আজকের আর্টিকেলে আমি আপনাদের জন্য কার্যকরী ৪ টি Money Saving Tips নিয়ে বলবো।

টাকা জমানোর ৪ টি কার্যকরী কৌশলঃ

প্রথমে বলি, এমনটা মোটেও নয় যে এই টিপস গুলো পড়লেন আর আপনার বাজে খরচ কমে গেলো বা অনেক টাকা জমাতে পারছেন আপনি। আপনাকে টিপসগুলো সব সময় অনুসরন করতে হবে, তা নাহলে শুধু পড়ে বা ভিডিও দেখে কোনো লাভ হবে না।

টিপস ১ঃ খরচ করার আগে চিন্তা করুন: যদি আপনি বাজে খরচ বাঁচাতে চান এবং আপনার টাকা সঞ্চয় করতে চান তাহলে যেকোনো খরচ করার আগে ভাবুন। অনেক সময় দেখা যায়, আপনি যে জায়গায় থাকেন সেখানে শপিং মলে ডিসকাউন্ট চলছে। আপনি সেই ডিসকাউন্ট এর লোভে পরে সেই মলে গিয়ে শপিং করছেন। এমনটা করার আগে নিশ্চই দুইবার চিন্তা করুন। দুইবার চিন্তা করতে বলার কারণটাও বলছি। অনেক সময় আমরা আবেগের বসে কোনো কিছু কিনতে চায়। অথচ দেখা যাচ্ছে সেটি আমাদের কোনো প্রয়োজনে আসবে না। তবে সাময়িক ইচ্ছার কারণে আমরা সেটি কিনতে চাচ্ছি। সেক্ষেত্রে একবার নিজেকে প্রশ্ন করুন আপনার কি সেটি কেনা উচিৎ। যদি আপনার মনে হয় হ্যাঁ আপনার সেটি কেনা উচিত, তবে তারও কয়েকদিন পর (৩-৪) নিজেকে আবারও প্রশ্ন করুন আপনার সেটি আদো প্রয়োজন কিনা। এভাবে যেকোনো কাজে টাকা খরচ করার আগে দুইবার বিবেচনা করুন।

টিপস ২ঃ বাজেট পরিকল্পনা: বাজেট পরিকল্পনা আগে থেকে করে ফেলুন। বেশিরভাগ মানুষ বাজে খরচের কারণে মাস শেষে খরচের হিসাব পান না। এইক্ষেত্রে নিজের সকল খরচগুলো আগে থেকে পরিকল্পনা করে রাখলে হিসাব করে টাকা খরচ করা যায়।

টিপস ৩ঃ টাকা বাঁচান, টাকায় আপনাকে বাঁচাবে: “Save money then Money will save you” উক্তিটি নিশ্চই অনেকে শুনে থাকবেন। এর মানে হলো টাকা সেভ করুন, তাহলে একসময় টাকায় আপনাকে সেভ করবে। আমরা যারা চাকরি করি বা ব্যবসা করি টাকা আমাদের টাকার কিছুটা অংশ প্রতি মাসের শেষে আমাদের অন্য একটি ব্যাংক অ্যাকাউন্টে ইমারজেন্সি ব্যালেন্স হিসেবে রাখতে পারি। অর্থাৎ এখানে জমাকৃত টাকা আমরা শুধুমাত্র জরুরি প্রয়োজনে বা বিপদ আপদে ক্ষেত্রে খরচ করবো। এর ফলে দেখা যাবে আপনার প্রয়োজনে আপনি নিজেই নিজেকে সাহায্য করতে পারছেন।

টিপস ৪ঃ আগে সেভ করুন তারপর খরচ করুন: আমাদের মধ্যে অনেককে দেখা যায় আগে খরচ করে তারপর যা টাকা বাকি থাকে সেটি সেভ করার অভ্যাস। এই অভ্যাস ত্যাগ করুন। শুরুতে একটি পরিকল্পনা করুন প্রতি মাসে ১০০% এর মধ্যে কত % টাকা আপনার খরচ হয়। সে অনুযায়ী টাকা রেখে বাকিটা আপনি শুরুতে সেভ করে রাখুন। এক্ষেত্রে দেখা যাবে আপনার অনেক টাকা সেভ হবে। বন্ধুরা এই ৪ টি উপায় মেনে আপনি টাকা সঞ্চয় করতে জানলে ভবিষ্যতে এটি আপনার অনেক কাজে দেবে। আর্টিকেলটা কেমন লেগেছে কমেন্ট করে জানান, দেখা হচ্ছে পরের আর্টিকেল নিয়ে। আল্লাহ হাফেজ

Related Posts

12 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page:
    https://www.facebook.com/107324621876693/posts/113049517970870/?app=fbl

মন্তব্য করুন