টুথপেষ্ট কিভাবে তৈরি করে জানুন

দাঁত হলো আমাদের এক অমূল্য সম্পদ। এটি নিয়মিত পরিষ্কার করা সকলেরই প্রয়োজন। তাই দাঁত পরিষ্কার রাখতে আমরা সকালে এবং রাতে টুথপেষ্ট দিয়ে দাঁত মেজে থাকি। এতে দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ ও রোগমুক্ত হয়। পাশাপাশি  মুখ দর্গন্ধমুক্ত ও জীবাণুমুক্ত হয়। তবে এই টুথপেষ্ট কিভাবে এবং কি কি উপাদান নিয়ে তৈরি করে এটি জানলে হয়তো আপনি অবাক হবেন। এবং তারপর বাড়িতেই নিজে নিজে টুথপেষ্ট বানানোর চেষ্টা করবেন। আসলে সত্যিই আমরা একটু চেষ্টা করলে নিজেরাই খুব সহজে টুথপেষ্ট বানিয়ে নিতে পারি। এক্ষেত্রে আপনাকে কেবল জানতে হবে টুথপেষ্ট বানাতে ঠিক কি কি লাগে। আর কিভাবে বানাবেন সেটা নিয়ে আপনাকে ভাবতে হবে না। কারণ আজকের এই আর্টিকেলে আপনি কিভাবে কুব সহজেই টুথপেষ্ট বানিয়ে নিতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত লিখেছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত আমার আর্টিকেল পড়ে থাকে তাদের কিছুটা হলেও নিজেদের উপকারে আসবে। তাহলে চলুন জেনে নেয়া যাক টুথপেষ্ট বানানোর প্রক্রিয়া—

টুথপেষ্ট বানাতে কি কি লাগে

 

টুথপেষ্ট বানাতে আপনার ১০–১২ টি উপাদানের প্রয়োজন হবে যেগুলো আপনি বাজার থেকে কিনে নিতে পারেন। যেমন—

ডাই ক্যালসিয়াম ফসফেট –১০ গ্রাম

চক পাউডার –৩০ গ্রাম

গ্লিসারিন –১৫ গ্রাম

গাম ট্রাগাকান্থ মিউসিলেজ –৫.৫ গ্রাম

সোডিয়া লরেল সালফেট –২ গ্রাম

তরল প্যারাফিন –১ গ্রাম

পিপারমেন্ট অয়েল –১ গ্রাম

সোডিয়াম স্যাকারিন –০.১ গ্রাম

সোডিয়াম বেনজয়েট– ০.২ গ্রাম

মেনথল –০.২ গ্রাম

সুগন্ধি– এটা আপনি পরিমান মতো নিতে পারবেন।

এখন কিভাবে টুথপেষ্ট বানাবেন সেটা জেনে নেয়া যাক।

টুথপেষ্ট বানানোর প্রক্রিয়া

 

প্রথমেই একটি পাত্রে আপনাকে গ্লিসারিন ও পানি নিয়ে হালকাভাবে উনুনে গরম করতে হবে। গরম হয়ে গেলে তারপর গ্যাস বন্ধ করে আপনাকে এর মধ্যে অল্প অল্প করে সোডিয়াম স্যাকারিন ও গাম ট্রাগাকান্থ মিউসিলেজ মিশিয়ে নাড়তে হবে। যখন মিশ্রনটি ঠান্ডা হয়ে যাবে তারপর এটি একটি নরম সুতি কাপড় দিয়ে ছেকে নেওয়ার পর অন্য আলাদা একটি পাত্রে চক পাউডার ও ডাই কয়ালসিয়াম ফসফেটকে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এতে স্যাকারিন, পানি, গ্লিসারিন, গাম ট্রাগাকান্থ মিউসিলেজ মিশ্রনকে প্রায় ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় উত্তপ্ত করে এর মধ্যে বিতীয় পাত্রটির চক পাউডার ও ডাই ক্যালসিয়াম ফসফটের মিশ্রনকে এখানে ঢেলে দিয়ে তারপর সেটি নাড়তে থাকুন। ভালোভাবে নাড়া হয়ে গেলে তারপর এতে মেনথল ও পিপারমেন্ট অয়েল মিশিয়ে হালকাভাবে নেড়ে নিন। তারপর এটি দুদিন এভাবে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। দেখবেন আপনার টুথপেষট তৈরি হয়ে গেছে। আর এটি হবে আপনার নিজের হাতের তৈরি এবং বাজারের থেকে উন্নত একটি টুথপেষ্ট।

তবে আমার এই পর্যন্ত বুঝতে যদি আপনার সমস্যা হয়, তাহলে ইউটিউবে সার্চ দিয়ে টুথপেষ্ট বানানোর প্রক্রিয়া ভালোভাবে দেখে দিতে পারেন। আর টুথপেষট বানানোর প্রক্রিয়া সম্পর্কে এখন পর্যন্ত তেমন কোনো ওয়েবসাইটে লেখা নেই যেটি আমি আজকে প্রথম আপনাদের সাথে শেয়ার করলাম।

আর্টিকেলটি যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট ও শেয়ার করুন। এতে আপনার মধ্য দিয়ে আরো অনেকেই টুথপেষ্ট বানানোর প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবে।
আর আজকে এ পর্যন্তই। সামনে নতুন এক টপিক নিয়ে যেন আবার আপনাদের সামনে ফিরে আসতে পারি তার জন্য দোয়া রাখবেন।

ধন্যবাদ।

Related Posts